Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

বাংলাদেশে আবারও জঙ্গি হামলার পরিকল্পনা?

নিজস্ব সংবাদদাতা
ঢাকা ০৫ অক্টোবর ২০১৬ ১৬:১৫
আরও হামলা হতে পারে বাংলাদেশে?

আরও হামলা হতে পারে বাংলাদেশে?

জঙ্গি হামলার রেশ পেরিয়ে যখন কিছুটা স্বস্তিতে বাংলাদেশ, হোলি আর্টিজানের পরে সারা দেশে যখন জঙ্গি দমনে ধারাবাহিক সাফল্য, তখন আবারও নতুন করে জঙ্গি হামলার পরিকল্পনার ‘খবর’-এ কিছুটা হলেও নড়েচড়ে বসতে হল প্রশাসনকে। এই ‘খবর’ দিয়েছে বিতর্কিত বেসরকারি প্রতিষ্ঠান সাইট ইন্টেলিজেন্স।

সাইট ইন্টেলিজেন্সে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, আইএস-এর তথাকথিত মুখপত্র রুমাইয়াহ-র দ্বিতীয় সংখ্যায় গুলশন হামলার সন্দেহভাজন ‘মাস্টারমাইন্ড’ তামিম চৌধুরীর নামে একটি লেখা প্রকাশিত হয়েছে। এখানেই একটি প্রতিবেদনে বাংলাদেশে আইএস-এর নতুন হামলার ছক কষার খবর রয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, আইএস-এর এ বারের টার্গেট বাংলাদেশের কূটনীতিক, ক্রীড়াবিদ আর পর্যটকরা।

সাইট ইন্টেলিজেন্স প্রতিষ্ঠানটি বাংলাদেশ নিয়ে বিভিন্ন বিতর্কিত খবর দিয়ে ইতিমধ্যেই বেশ কয়েকবার বিতর্কের মুখে পড়েছে। এর আগে আইএস প্রভাবিত বলে পরিচিত সংবাদ সংস্থা আমাক নিউজ এজেন্সিকে উদ্ধৃত করে সাইট ইন্টিলিজেন্স-এর ওয়েবসাইটে একটি ভিডিও প্রকাশিত হয়েছিল। গুলশন হামলাকেও আইএস-এর কাজ বলে প্রচার করেছিল এই ওয়েবসাইট।

Advertisement

সাইট ইন্টেলিজেন্সের দেওয়া নতুন ‘খবর’কে তাচ্ছিল্য করে উড়িয়ে না দিলেও অতি গুরুত্ব দিতে রাজি নয় বাংলাদেশ সরকার বা প্রশাসন। কেন না রিটা কার্জের এই প্রতিষ্ঠানের দেওয়া বিভিন্ন সময়ের তথ্যের সত্যতা নিয়ে যথেষ্ট সন্দেহের অবকাশ ছিল এবং আছে।

এমনিতে বাংলাদেশের নানা জায়গায় টানা জঙ্গি দমন অভিযানে সন্ত্রাসবাদীরা বেশ কোণঠাসা। বহু চাঁই পুলিশের জালে। অনেকেই সংঘর্ষে নিহত। এই অবস্থায় নতুন করে বড় নাশকতার ছক কষার মতো ক্ষমতা নয়া জেএমবি-র আছে কিনা খুবই সন্দেহ। তবু সাবধানের মার নেই। খতিয়ে দেখা হচ্ছে সব দিক। করা হচ্ছে খোঁজখবরও।

আরও পড়ুন:
সন্ত্রস্ত সন্ত্রাসীরাই, তিন মাসে কোমর ভেঙে দিয়েছে বাংলাদেশ

আরও পড়ুন

Advertisement