Advertisement
২৫ এপ্রিল ২০২৪

বিমানবন্দর থেকে নিখোঁজ জঙ্গি তেহজিব করিমই কি আজিমপুরে নিহত?

রাজধানীর আজিমপুরে জঙ্গি ডেরায় পুলিশের অভিযানে সন্দেহভাজন যে যুবক নিহত হয়েছে তার নাম তেহজিব করিম। সে নব্য জেএমবি-র সদস্য বলে নিশ্চিত করেছেন ঢাকা মহানগর পুলিশের উপ-কমিশনার (সংবাদমাধ্যম) মাসুদুর রহমান। তিনি জানান, সংগঠনে তেহজিব করিমের নাম আব্দুল করিম।

তাহজীব কারিমি

তাহজীব কারিমি

নিজস্ব সংবাদদাতা
ঢাকা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০১৬ ০৩:২২
Share: Save:

রাজধানীর আজিমপুরে জঙ্গি ডেরায় পুলিশের অভিযানে সন্দেহভাজন যে যুবক নিহত হয়েছে তার নাম তেহজিব করিম। সে নব্য জেএমবি-র সদস্য বলে নিশ্চিত করেছেন ঢাকা মহানগর পুলিশের উপ-কমিশনার (সংবাদমাধ্যম) মাসুদুর রহমান। তিনি জানান, সংগঠনে তেহজিব করিমের নাম আব্দুল করিম। তার বাড়ি ধানমন্ডির গ্রিন রোডে। তার আর এক ভাই রাজীব করিম কয়েক বছর আগে ব্রিটেনে বিমানে বোমা হামলার চেষ্টায় গ্রেফতার হয়ে সেখানে জেল খাটছেন। তেহজিব করিমের শ্বশুর জঙ্গিদের অর্থায়নকারী প্রতিষ্ঠান ‘আইসিইউডি’র সংগঠক।

এই করিমই গুলশানের হলি আর্টিজান, শোলাকিয়ার জঙ্গি হামলা, কল্যাণপুরের জঙ্গি ডেরা-সহ জঙ্গিদের বাসা ভাড়া নেওয়ার মূল হোতা করিম বলেই জানা গিয়েছে। নিহত জঙ্গি তেহজিব করিম নিউ জেএমবির প্রধান বাংলাদেশে জঙ্গি হামলার মাস্টারমাইন্ড নারায়নগঞ্জের অভিযানে নিহত তামিম চৌধুরীর সেকেন্ড ইন কমান্ড। হলি আর্টিজানে হামলার আগে তেহজিব করিম বারিধারায় সপরিবারে একটি বাসা ভাড়া নিয়েছিল। হামলার ৩ দিন পর ওই বাসা ছেড়ে সে পালিয়ে যায়।

করিমের ছোট ভাই রাজিব করিম ২০১০ সালে ব্রিটেনে ব্রিটিশ এয়ারওয়েজের একটি বিমানে হামলার পরিকল্পনা করতে গিয়ে ধরা পড়ে। ওই সময় তার এক বন্ধু কাজি মোহাম্মদ রেজোয়ানুল আহসান নাফিজ পালিয়ে যায়। নাফিজ নর্থ সাউথ ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স বিভাগের শিক্ষার্থী ছিল। পরে আমেরিকায় পড়তে গিয়ে ২০১২ সালের ১৮ অক্টোবর নাফিজ গাড়ি বোমা হামলা চালানোর পরিকল্পনার অভিযোগে এফবিআইয়ের হাতে গ্রেফতার হয়ে ৩০ বছর কারাদণ্ডে দণ্ডিত হয়। রাজিব করিম ব্রিটেনের আদালতে ২০ বছরের কারাদণ্ডে দণ্ডিত হয়ে জেলে আছে।

কাউন্টার টেররিজম ইউনিটের সুত্র জানিয়েছে, করিমের অন্যতম কাজই ছিল জঙ্গিদের জন্য বাসা ভাড়া করা। তার স্ত্রীও জঙ্গি কর্মকাণ্ডে জড়িত রয়েছে বলে ধারণা পুলিশের। এর আগে বসুন্ধরা, কল্যাণপুর ও শোলাকিয়ায় এই করিমই স্ত্রী ও দুই সন্তানসহ বাসা ভাড়া নিয়েছিল বলে পুলিশের কাছে তথ্য রয়েছে। কিছু দিন আগে র‍্যাপিড অ্যাকশান ব্যাটালিয়ন (র‍্যাব) বাংলাদেশ থেকে নিখোঁজদের যে ২৬১ জনের তালিকা দিয়েছিল তাতে ২৪ নম্বরে তেহজিবের নাম ছিল বলে জানা গিয়েছে।

বিভিন্ন সংবাদমাধ্যম থেকে জানা গিয়েছে, তেহজিব করিম (৩৩) নামের এই যুবক গত ১৭ মে শাহজালাল বিমানবন্দর থেকে নিখোঁজ হয়।

সূত্রের খবর, তাইল্যান্ডের ইন্টারন্যাশনাল হাউস নামের একটি প্রতিষ্ঠানের অধীনে ডেল্টা টিচিং (ইংরেজি শিক্ষা বিষয়ক) কোর্সের জন্য এই করিমই গত ১৩ মার্চ ব্যাঙ্কক যান। ১৭ মে বিকাল সাড়ে ৫টার দিকে ঢাকার শাহজালাল বিমানবন্দরে নামে সে এর পরে মোবাইলে গাড়িচালকের সঙ্গে কথা হলেও পরে তার আর কোনও খোঁজ পাওয়া যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tehzeeb Karim Police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE