০৩ মে ২০২৪
Sister Nivedita University

সরস্বতী পুজোর পুণ্যলগ্নে সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটির ক্যাম্পাসে হল স্থায়ী মাতৃকামূর্তির প্রতিষ্ঠা

সকালে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বাগদেবীর প্রাণপ্রতিষ্ঠা করা হয় স্থায়ী মাতৃকামূর্তিতে। এ বছর শিল্পী সনাতন রুদ্র পালের গড়া প্রতিমা স্থায়ী প্রতিষ্ঠা করা হল বিশ্ববিদ্যালয়ের অন্দরে।

সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটির ক্যাম্পাস

সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটির ক্যাম্পাস

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৪০
Share: Save:

হলুদ শাড়ি, পাঞ্জাবিতে সকাল সকাল অঞ্জলি। পুজো মিটতে খিচুড়ি ভোগ। আনন্দ-উল্লাসে জমজমাট উদযাপন। সরস্বতী পুজো মানেই স্কুল-কলেজের ছাত্রছাত্রীদের সদলবলে মেতে ওঠা।

বুধবার সকাল থেকেই তাই বাগদেবীর আরাধনায় ব্যস্ত ছিল পড়ুয়ারা। যে দৃশ্য দেখা গেল সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের কলেজ ক্যাম্পাসেও।

প্রতি বছরই সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ে খুব জাঁকজমকে সরস্বতী পুজোর আয়োজন করা হয়। এ বারেও তার অন্যথা হয়নি। বরাবরের মতো পুজোকে কেন্দ্র করে বেশ কিছু দিন আগে থেকেই কলেজ ক্যাম্পাসে শিক্ষার্থীদের প্রস্তুতি ছিল চোখে পড়ার মতো।

তবে এ বছরটা একটু অন্য রকম। সকালে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বাগদেবীর প্রাণপ্রতিষ্ঠা করা হয় স্থায়ী মাতৃকামূর্তিতে। এ বছর শিল্পী সনাতন রুদ্র পালের গড়া প্রতিমা স্থায়ী প্রতিষ্ঠা করা হল বিশ্ববিদ্যালয়ের অন্দরে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ধ্রুবজ্যোতি চট্টোপাধ্যায়, রেজিস্ট্রার সুমন চট্টোপাধ্যায় এবং প্রতিমাশিল্পী সনাতন রুদ্র পাল স্বয়ং।

পুজো পর্বের শেষে ছিল ভোগ নিবেদনের ব্যবস্থাও। সব মিলিয়ে জমজমাট হয়ে উঠেছিল সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের এ বছরের বাগদেবীর আরাধনা।

তবে এ বার আর বছরে এক দিন নয়, এই শিক্ষা প্রাঙ্গণে এখন থেকে সর্বদাই বিরাজ করবেন মা সরস্বতী। কর্তৃপক্ষের আশা, দেবীর আশীর্বাদ আর দর্শনে প্রতিদিন বিদ্যাচর্চা হবে আরও নিবিড়।

এই প্রতিবেদনটি ‘সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

saraswati puja Education
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE