০৩ মে ২০২৪
Reverse Diabetes

ডায়াবেটিস কি পুরোপুরি নিরাময় করা সম্ভব? আলোচনায় ওবেসিটি ডায়াবেটিস মেটাবলিজম ক্লিনিকের মেডিসিন এবং ডায়াবেটিস কনসালট্যান্ট চিকিৎসক আশিস মিত্র

আমাদের অনেকেরই ধারণা, ডায়াবেটিস হলে কোনও দিনই তা পুরোপুরি নিরাময় করা সম্ভব নয়। কিন্তু এই ভাবনা সম্পূর্ণ ভুল।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৫৯
Share: Save:

ওজন বৃদ্ধি ও ওজন বৃদ্ধি সম্পর্কিত রোগব্যাধি নিয়ে এখন সাধারণ মানুষের মধ্যে সচেতনতা অনেকাংশে বেড়েছে। তা সত্ত্বেও ওজন বৃদ্ধি সম্পর্কিত রোগে এখনও বহু মানুষ আক্রান্ত হচ্ছেন। এই ‘ওবেসিটি’ বা ওজন বৃদ্ধির কারণে ডায়াবেটিস রোগে সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হন। এই রোগ এমন ভাবে শরীরের প্রত্যেকটি অঙ্গপ্রত্যঙ্গের ক্ষতি করে যে, ডায়াবেটিস রোগকে নিঃশব্দ ঘাতকও অ্যাখ্যা দেওয়া হয়ে থাকে।

কিন্তু এই ডায়াবেটিস কি পুরোপুরি নিরাময় করা সম্ভব? এ বিষয়ে সবিস্তার আলোচনায় ওবেসিটি ডায়াবেটিস মেটাবলিজম ক্লিনিকের মেডিসিন এবং ডায়াবেটিস কনসালট্যান্ট চিকিৎসক আশিস মিত্র আমাদের বিশদে ধারণা দিয়েছেন। এ ছাড়াও তিনি ডায়াবেটিসের পূর্ববর্তী ও পরবর্তী অবস্থা নিয়েও আলোচনা করেছেন।

আমাদের অনেকেরই ধারণা, ডায়াবেটিস হলে কোনও দিনই তা পুরোপুরি নিরাময় করা সম্ভব নয়। কিন্তু এই ভাবনা সম্পূর্ণ ভুল। চিকিৎসক আশিস মিত্রের মতে, “সঠিক নিয়ম মানলে ডায়াবেটিস পুরোপুরি নিরাময় করা সম্ভব। তবে ডায়াবেটিস থেকে সেরে উঠলেও বছরে এক বার ব্লাড সুগার পরীক্ষা করা উচিত।’’ নিয়মিত শরীরচর্চা ও ডায়েট চার্টের মাধ্যমে সহজেই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা যায়। প্রথম অবস্থাতেই যদি ডায়াবেটিস ধরা পড়ে, তা হলে নিয়মিত শরীরচর্চা, ডায়েট চার্ট ও চিকিৎসকের পরামর্শ অনুযায়ী কিছু ওষুধের মাধ্যমে ছয় মাস থেকে এক বছরের মধ্যে ডায়াবেটিস রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। নচেৎসারাজীবন ওষুধ খেয়ে যেতে হবে বলে জানিয়েছেন চিকিৎসক আশিস মিত্র।

ঠিকানা: ৩২/১এ, ঢাকুরিয়া, কে.পি. রায় লেন, শহিদ নগর, গড়ফা, কলকাতা, পশ্চিমবঙ্গ ৭০০০৩১

বিশদে জানতে ফোন করুন: ৯৮৩০০৫৩১৯৩
বিশদে জানতে ক্লিক করুম পাশের লিঙ্কে: https://odmdoctorclinic.com/

এই প্রতিবেদনটি ‘ওবেসিটি ডায়াবেটিস মেটাবলিজম ক্লিনিক’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ODM Clinic Diabetic diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE