০৮ মে ২০২৪
Indian Airforce

ভারতীয় বায়ুসেনা কী ভাবে কাজ করে? অভিনব উদ্যোগ দিশা সেলের

আইপিইভিতে ভারতীয় বিমানবাহিনীর (যেমন বিমানের ছোট আকৃতির মডেল, সিমুলেটর এবং অফিসারদের ছবি) সম্পর্কিত মূল বিষয়গুলি এবং তাঁদের কর্মজীবনের সম্ভাবনাগুলিকে অনন্য কায়দায় ফুটিয়ে তোলা হয়েছে।

আইপিইভি ও শিক্ষার্থীরা
এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২২ ১৮:০৫
Share: Save:

ভারতীয় বায়ুসেনার জীবন ঠিক কেমন? কোন প্রতিকূল পরিস্থিতির মধ্যে দিয়ে তাদের যেতে হয়? কী ভাবে জীবনযাপন করেন তাঁরা? সাধারণ নাগরিক তথা ভবিষ্যতের শিক্ষার্থীদের সামনে বায়ুসেনাদের সেই জীবন সম্পর্কে উঁকি দিতে শুরু হয়েছিল আইপিইভি (ইন্ডাকশন পাবলিসিটি এক্সিবিশন ভেহিকেল)। ২০১৫-এর ৫ অক্টোবর এটি চালু করা হয়। এর পরে কেটে গিয়েছে প্রায় ৭ বছর। সময়ের সঙ্গে সঙ্গে বিভিন্ন নতুন প্রযুক্তির সাক্ষী থেকেছে শিক্ষার্থীরা। শুরুর পর থেকে এখনও পর্যন্ত ‘দিশা সেল’ এই বিষগুলির দেখাশোনা করে।

আইপিইভি আদতে একটি ভলভো বাস। বলা যেতে পারে, ভারতীয় বিমান বাহিনীর জীবনযাত্রাকে একটি মোবাইল ইউনিটের মাধ্যমে তুলে ধরা হয়েছে জনসাধারণের কাছে। আইপিইভিতে ভারতীয় বিমানবাহিনীর (যেমন বিমানের ছোট আকৃতির মডেল, সিমুলেটর এবং অফিসারদের ছবি) সম্পর্কিত মূল বিষয়গুলি এবং তাদের কর্মজীবনের সম্ভাবনাগুলিকে অনন্য কায়দায় ফুটিয়ে তোলা হয়েছে। বাইরে থেকে ছুঁয়ে দেখা এবং সেগুলিকে অন্য ভাবে উপভোগ করার ধারণা দিয়ে ডিজাইন এবং তৈরি করা হয়েছে। যাঁরা ভারতীয় বিমান বাহিনী সম্পর্কে জানতে ইচ্ছুক, তাঁদের কাছে আইপিভি যেন নতুন আকর্ষণের মতো।

আইপিইভি-তে কী কী রয়েছে?

আগামী সময়ের শিক্ষার্থীদের এবং আগ্রহী যুবকদের ভবিষ্যতের কথা ভেবেই আইপিইভি তৈরি করা হয়েছে। এর মধ্যে রয়েছে বিভিন্ন জোন।

  • রিসেপশন জোন

এই জোনে রয়েছে উন্নত মানের এলইডি প্যানেল। যেখানে ভারতীয় বায়ুসেনার বিভিন্ন অনুপ্রেরণামূলক ভিডিয়োগুলি চালানো হয়। কর্মজীবনের ক্ষেত্রে এই বিভাগে যোগদানের যোগ্যতা, আগামী সময়ে বৃদ্ধির সুযোগ ইত্যাদির মতো কর্মজীবন সংক্রান্ত তথ্য অ্যাক্সেস করার জন্য স্ব-ইন্টারেক্টিভ টাচ স্ক্রিন তথ্য কিয়স্ক রয়েছে।

  • সিমুলেটর

এই জোনে ভিআর হেডসেটের মাধ্যমে ভারতীয় বায়ুসেনার বিভিন্ন অপারেশন ভার্চুয়ালি দেখানো হয়। এটিতে একটি পাইলটের বসার জায়গা, নেভিগেশন সিস্টেম এবং দিকনির্দেশের জন্য একটি নির্দিষ্ট হ্যান্ডেল রয়েছে, যার মাধ্যমে কোনও ব্যক্তি ককপিটের মতো অভিজ্ঞতা পেতে পারেন।

  • ফ্লাইং ক্লোথিং জোন

এই অঞ্চলে ভারতীয় বায়ুসেনার তালিকায় থাকা বিমানগুলির রেপ্লিকা মডেল রয়েছে। এর মধ্যে রয়েছে ফাইটার প্লেন, ট্রান্সপোর্ট এয়ারক্রাফ্ট, হেলিকপ্টার ইত্যাদি।

ফাইটার পাইলটরা 'ফ্লাইং ওভারঅল' পরেন যা সম্পূর্ণ শরীরের পোশাক যা বিশেষভাবে ওড়ার জন্য নকশা করা হয়েছে। এগুলি কিছু মূল সংযুক্তির সঙ্গে একত্রিত করা হয় যেগুলি বিমানের উড়ানের সময় বা কোনও জরুরি পরিস্থিতিতে প্রয়োজন হতে পারে। এই সংযুক্তির মধ্যে যেগুলি রয়েছে, সেগুলি হল:

  • অ্যান্টিগ্রাভিটেশনাল স্যুট
  • হেলমেট
  • শ্বাস নেওয়ার জন্য মাস্ক/অক্সিজেন মাস্ক
  • সরাসরি এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ করার জন্য মাইক্রোফোন
  • বিমানের টাচ প্যানেল চালানোর জন্য টাচ-সেনসেটিভ গ্লাভস

আইপিইভি ছাড়াও, দিশা সেল সমস্ত নিয়োগ প্রক্রিয়া থেকে শুরু করে এএফক্যাট(AFCAT)-এর মতো পরীক্ষার আপডেট, অ্যাডমিট কার্ড ডাউনলোড, কেরিয়ার কাউন্সেলিং ইত্যাদিও পরিচালনা করে। দিশা সেল যে ক্রিয়াকলাপগুলি দেখাশোনা করে, সেগুলি হল —

  • প্রিন্ট (সংবাদপত্র, জার্নাল এবং সাময়িকী), ইলেকট্রনিক (টিভি, রেডিও, এবং চলচ্চিত্র), এবং ডিজিটাল মিডিয়া (সোশ্যাল মিডিয়া এবং ইন্টারনেট)—এ নিয়োগের বিজ্ঞাপন প্রকাশ করা।
  • ভারতের চারপাশে বিমানবন্দর, বাস স্টেশন, মেট্রো স্টেশন, ট্রেন স্টেশন এবং শপিং মলের মতো পাবলিক স্পেসে বিলবোর্ড এবং এলইডি/এলসিডি স্ক্রিনে বিজ্ঞাপন দেওয়া।
  • কেরিয়ার/অনুপ্রেরণামূলক বক্তৃতা দেওয়ার সময় আগ্রহী যুবকদের সঙ্গে একের পর এক কথোপকথনে (ব্যক্তিগত এবং অনলাইন উভয়ই) জড়িত হওয়া।

এই প্রতিবেদনটি ‘আইপিইভি ও দিশা সেল’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Airforce
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE