২৬ এপ্রিল ২০২৪
International Institute Of Hotel Management

আতিথেয়তা শিল্পে শিক্ষার ভবিষ্যৎ ঠিক কেমন?

এই শিল্প প্রবণতা বিশ্বব্যাপী আতিথেয়তা শিক্ষাকে একটি গুরুত্বপূর্ণ পরিবর্তনের দিকে নিয়ে যাচ্ছে

সেরা ১০ ইয়ং শেফ অলিম্পিয়াড

সেরা ১০ ইয়ং শেফ অলিম্পিয়াড

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ০৩ জুন ২০২৩ ১১:৫০
Share: Save:

ক্রমেই বাড়ছে আতিথেয়তা শিল্পের জনপ্রিয়তা। মহামারি পরবর্তী সময়ে কেরিয়ার তৈরির ক্ষেত্রে বহু শিক্ষার্থী এই বিষয়টিকেই বেছে নিচ্ছেন। শুধু মাত্র দেশেই নয়, বর্তমানে বিশ্বজুড়ে চাহিদা রয়েছে এই শিল্পের। বিগত কয়েক দশক ধরে এই শিল্পের গতিবিধি পর্যালোচনা করে ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্টের বিশেষজ্ঞরা মনে করছেন, এই মুহূর্তে এই শিল্পের মধ্যে বিভিন্ন ধরনের প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। মূলত, কোভিড ১৯ অতিমারির সময় থেকেই এই বিষয়গুলি নজরে এসেছে। তাঁদের মতে, এই শিল্প প্রবণতা বিশ্বব্যাপী আতিথেয়তা শিক্ষাকে একটি গুরুত্বপূর্ণ পরিবর্তনের দিকে নিয়ে যাচ্ছে। এবং এই সময়ে দাঁড়িয়ে শুধু মাত্র ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট-এর মতো প্রতিষ্ঠানগুলিই মূলত এই পরিবর্তনগুলিকে উপলব্ধি করছে। এবং সেই অনুযায়ী ভবিষ্যতে অগ্রগতির জন্যে শিক্ষাবর্ষে তাদের পাঠ্যক্রমগুলিতেও বদল এনেছে।

অ্যান্থনি ক্যাপুয়ানো

অ্যান্থনি ক্যাপুয়ানো

ভবিষ্যতের শিক্ষার্থীদের সুবিধার্থে পাঠ্যক্রমগুলিতে বদল করা হলেও মহামারি অনেক ক্ষেত্রেই বদলে দিয়েছে এই শিল্পকে। মহামারি পরবর্তী সময়ে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানই প্রযুক্তিগত দিক থেকে অনেক উন্নত হয়েছে। অন্যথা হয়নি এই প্রতিষ্ঠানের ক্ষেত্রেও। সময়ের সঙ্গে তাল মিলিয়ে এই প্রতিষ্ঠানও, হোটেলগুলিতে পরীক্ষামূলক দক্ষতা এবং অতিথিদের অভিজ্ঞতাকে আরও সুমধুর করতে নতুন ধরনের প্রযুক্তির উপর নির্ভর করা শুরু করেছে। যার মধ্যে গ্রাহক সম্পর্ক ব্যবস্থাপনা সম্পর্কে সব কিছুকেই অন্তর্ভুক্ত করা হয়েছে। এর ফলে ভবিষ্যতে, আতিথেয়তা কোর্সগুলি বিভিন্ন প্রাসঙ্গিক ক্ষেত্র যেমন ডেটা অ্যানালিটিক্স, সিআরএম, রাজস্ব ব্যবস্থাপনা সিস্টেম সম্পাদনা ইত্যাদির পাশাপাশি, ডিজিটাল বিপণনের ক্ষেত্রেও দ্রুত শেখার ও ব্যবহারিক প্রশিক্ষণ প্রদানের ব্যবস্থা করবে।

আতিথেয়তা শিক্ষার আরও একটি প্রধান চালক হতে চলেছে স্থায়িত্ব। জাতিসঙ্ঘ এসডিজিএস-এর সঙ্গে সঙ্গতি রেখে, আতিথেয়তা শিক্ষা কার্যক্রমে বর্জ্য ব্যবস্থাপনা, সবুজ বাড়ি এবং পরিবেশ-বান্ধবের মতো কোর্সগুলি তাদের অনুশীলনের মধ্যে অন্তর্ভুক্ত করা শুরু করেছে। ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট ইতিমধ্যেই পাঠ্যসূচিতে শুধু স্থায়িত্ব অন্তর্ভুক্ত করেছে তাই নয়, এটি ইয়ং শেফ অলিম্পিয়াড, গ্লোবাল সাসটেইনেবিলিটি কংগ্রেস, সেমিনারের উপর একটি আসন্ন বই ইত্যাদির মতো বিভিন্ন উদ্যোগের মাধ্যমে জাতিসংঘের এসডিজিগুলিকে সক্রিয়ভাবে প্রচার করছে। ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট কলকাতার পার্ক স্ট্রিট মেট্রো নিজের মতো করে সাজিয়ে তুলেছে এবং এটিকে ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট পার্ক স্ট্রিট মেট্রো হিসাবে পুনরায় ব্র্যান্ডিং করেছে। সেই সঙ্গে স্থায়িত্ব সম্পর্কে সচেতনতা তৈরি করতে এটিকে ব্যবহার করছে।

মেঘা শঙ্করনারায়ণ

মেঘা শঙ্করনারায়ণ

কোভিড ১৯ অতিমারির পরে হাতে-কলমে তথা ব্যবহারিক প্রশিক্ষণে ব্যঘাত ঘটেছে। ফলে অনেক ক্ষেত্রে পিছিয়ে পড়েছে শিক্ষার্থীরা। সেই জায়গাটি পূরণের জন্য হসপিটালিটি প্রতিষ্ঠানগুলিকে শিক্ষার্থীদের জন্য আরও বেশি ইন্টার্নশিপ, প্লেসমেন্ট এবং ব্যবহারিক প্রশিক্ষণের মতো বিষয়গুলির উপরে জোর দিতে হবে। আতিথেয়তার মতো একটি জনকেন্দ্রিক শিল্পের জন্য, শিক্ষার্থীদের বাস্তবিক জ্ঞান পরীক্ষা করা অত্যন্ত প্রয়োজন। ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্টে, শিক্ষার্থীদের আন্তর্জাতিক ইন্টার্নশিপ সহ এই ধরনের প্রাসঙ্গিক বিষয়ের শিক্ষা অর্জনের জন্য যথেষ্ট সুযোগ দেওয়া হয়। এমনকি, পরীক্ষামূলক জ্ঞান লাভের জন্যে শিক্ষার্থীদেরকে আন্তর্জাতিক ওয়াইন, হুইস্কি এবং রন্ধন সম্পর্কীয় ভ্রমণে নিয়ে যাওয়া হয়।

আমেরিকার সঙ্গে মৌ স্বাক্ষর

আমেরিকার সঙ্গে মৌ স্বাক্ষর

আতিথেয়তা শিল্পে শিক্ষার্থীদের পুরুষ ও মহিলা উভয় সম্পর্কেই সংবেদনশীল হতে হবে এবং আতিথেয়তা শিল্পে নারীর ক্ষমতায়নের গুরুত্বের পাশাপাশি অনেকগুলি বাস্তব এবং অস্পষ্ট সুবিধা সম্পর্কে সচেতন করতে হবে। আন্তর্জাতিক স্তরে আতিথেয়তা শিল্পের ক্রমবর্ধমান গুরুত্বের কারণে, শিক্ষার্থীদের বিভিন্ন সাংস্কৃতিক পটভূমির লোকেদের সঙ্গে কী ভাবে কার্যকরভাবে যোগাযোগ করতে হয় তা শেখানোর উপর জোর দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে সাংস্কৃতিক সীমানা জুড়ে কার্যকরভাবে যোগাযোগ করার জন্য শিক্ষার্থীদের দক্ষতার বিকাশ এবং সাংস্কৃতিক বৈচিত্র্যের মূল্যের উপর জোর দেওয়া।

প্রকৃতপক্ষে, আতিথেয়তা শিল্প বিশ্বব্যাপী আরও বেশি জনপ্রিয় হয়ে উঠলে, আতিথেয়তা শিক্ষা সংক্রান্ত অনুষ্ঠানগুলিকে আন্তর্জাতিক স্তরে কেরিয়ার তৈরিতে শিক্ষার্থীদের প্রস্তুত করার ক্ষেত্রে গুরুত্ব উপলব্ধি করতে হবে। আন্তর্জাতিক ইন্টার্নশিপ এবং বিনিময় প্রোগ্রাম আতিথেয়তায় একটি আন্তর্জাতিক কেরিয়ারের জন্য শিক্ষার্থীদের বিকাশের জন্য পথ দেখাতে পারে। সেই ক্ষেত্রে বিদেশী ভাষা জেনে রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে।

সুস্থ পর্যটন যেমন আকর্ষণ লাভ করে, তেমনই সুস্থ ম্যানেজমেন্ট কোর্স, স্পা অপারেশন, মননশীলতার বিষয়গুলি আতিথেয়তা পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করা উচিৎ। অন্তঃপ্রনিউর এবং ইনোভেশনের মতো কোর্সগুলিও অন্তর্ভুক্ত করা যেতে পারে পাঠ্যক্রমে। ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্টের প্রতিষ্ঠাতা তথা প্রধান পরামর্শদাতা সুবর্ণ বোস এই বিষয়ে একটি সক্রিয় পদক্ষেপ গ্রহণ করেছেন।

ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট

প্রথম থেকেই আতিথেয়তা শিক্ষা একটি গতিশীল এবং বিকশিত ক্ষেত্র যা প্রতিনিয়ত বিভিন্ন স্তরের পরিবর্তিত চাহিদা মোকাবিলার জন্যে চেষ্টা করে চলেছে। আরও কয়েকটি বিষয় রয়েছে যা মনে রাখা যেতে পারে। যেমন, প্রযুক্তি প্ল্যাটফর্মগুলি ব্যবহার করে নিজের মতো করে শেখার জন্যে প্রস্তাব করা, শিক্ষার্থীদের জন্য বিশিষ্ট পরামর্শদাতা এবং বিশেষজ্ঞদের দ্বারা মাস্টার ক্লাসে শিক্ষার্থীদের অংশগ্রহণের পাশাপাশি কেরিয়ারে পুরো যাত্রা জুড়ে ক্রমাগত শেখার বিকল্পগুলি প্রদান করা ইত্যাদি। এটি ফ্লেক্সি লার্নিং প্রোগ্রাম, অনলাইন কোর্স এবং পরে সার্টিফিকেশনের মাধ্যমে করা যেতে পারে। ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্টে, শিল্পের উচ্চপদস্থ ব্যক্তিরা তাঁদের নিজস্ব ক্ষেত্রে শিক্ষার্থীদের উপযুক্ত পরামর্শ দেয়। যেহেতু তাঁরা নিজেরাই প্রতিষ্ঠিত, তাই তাঁরা বাস্তবিক প্রেক্ষাপটে শিক্ষার্থীদের নিজের জায়গা তৈরি করতে সহায়তাও করে।

আতিথেয়তা শিল্পের ক্রমবর্ধমান প্রকৃতি এবং গতিশীলতা প্রতিযোগিতামূলক শিল্পে সফল হওয়ার জন্য প্রয়োজনীয় দক্ষতা ও জ্ঞান শিক্ষার্থীদের প্রদান করে। ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট তাদের আতিথেয়তা শিক্ষা পাঠ্যক্রমের ক্ষেত্রে এই ধাপগুলি অন্তর্ভুক্ত করেছে। ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট বর্তমানে ইউকে-র কিছু শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আন্তর্জাতিক প্রোগ্রামকেও নথিভূক্ত করেছে। যার মধ্যে রয়েছে ওয়েস্ট লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে হসপিটালিটি ম্যানেজমেন্টে বিএসসি (অনার্স) ডিগ্রিরও রয়েছে। আইআইএইচএম বিদেশে ৭০টিরও বেশি প্রতিষ্ঠানে পড়াশোনা করার সুযোগ দেয়। ফ্যাকাল্টি এক্সচেঞ্জ প্রোগ্রাম এই ইনস্টিটিউটের গেস্ট ফ্যাকাল্টিদের ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট-এ এসে শিক্ষার্থীদের শেখানোর অনুমতিও দিয়ে থাকে।

ইয়ং শেফ অলিম্পিয়াড ২০২৩

ইয়ং শেফ অলিম্পিয়াড ২০২৩

ডিজিটাল প্রযুক্তি কোম্পানিগুলির সঙ্গে ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট-এর ভবিষ্যৎ সহযোগিতাও তার শিক্ষার্থীদের অন্যদের থেকে এগিয়ে দিচ্ছে। গুগল ডিজিটাল মার্কেটিংয়ের উপর একটি মডিউল তৈরি করছে যা ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট-এর শিক্ষার্থীদের অ্যানালিটিক্স এবং গুগল অ্যাডস, গুগল ট্রাভেল, গুগল হোটেল ইত্যাদি বিষয়ে অত্যাধুনিক জ্ঞান প্রদান করবে। মেঘা শঙ্করনারায়ণ, হেড অফ ইন্ডাস্ট্রি, ট্রাভেল অ্যান্ড ফুডটেক, গুগল, এই প্রকল্পের জন্য ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট-এর সঙ্গে যৌথভাবে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। ইতিমধ্যেই, হটস্ট্যাটস ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট-এর শিক্ষার্থীদের হসপিটালিটি মার্কেটিং প্রবণতা অধ্যয়ন করার জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করছে। এই প্রকল্পে হটস্ট্যাটস এর সিইও, মাইকেল গ্রোভ নিজে তত্ত্বাবধান করছেন।

ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট-এর অনেকগুলি উদ্যোগের মধ্যে ইন্টারন্যাশনাল ইয়ং শেফ অলিম্পিয়াড হল ৬০টি দেশকে একটি সাধারণ প্ল্যাটফর্মে একত্রিত করে এবং সারা বিশ্ব থেকে শিক্ষার্থীদের তাদের সহকর্মীদের সঙ্গে যোগাযোগ করার সুযোগ দেয়। বিশেষ সুবিধা পাওয়ার জন্যে ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট-এর শিক্ষার্থীরা তাদের কেরিয়ারের জন্য অসাধারণ দক্ষতা এবং বাস্তব অভিজ্ঞতাকে নতুনভাবে সজ্জিত করে। শিক্ষার্থীদের ছয় মাসের প্রশিক্ষণের জন্য বিদেশেও পাঠানো হয়।

ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট বিশ্বব্যাপী প্রাক্তন শিক্ষার্থীদের জন্যে চাকরির একটি আলাদা জগত খুলে দেয়। ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট-এর প্রাক্তন শিক্ষার্থীদের অনেকেই বিশ্বব্যাপী আতিথেয়তা সংস্থাগুলির শীর্ষস্থানীয় অবস্থানে রয়েছেন। এর মধ্যে রয়েছেন হায়াত কাঠমান্ডুর জেনারেল ম্যানেজার আশিস কুমার, সিগনেট হোটেলের প্রতিষ্ঠাতা ও ম্যানেজিং ডিরেক্টর সর্বেন্দ্র সরকার, প্লেওটেলের ম্যানেজিং ডিরেক্টর কুনাল কাটচ, ম্যারিয়ট লন্ডন রিজেন্টস পার্কের জেনারেল ম্যানেজার অলোক দীক্ষিত, কামসূত্র রেস্তোরাঁর ম্যানেজিং ডিরেক্টর অলোক কুমার সিংহ, এফএন্ডবি, ফোর সিজন, ওয়াশিংটন ডিসি-র ডিরেক্টর দয়াপাল চান্দোলিয়া, এবং মার্কিউর গ্লাসগো সিটি হোটেল জেনারেল ম্যানেজার সানি বর্মা।

ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট-এর শিক্ষার্থীরা যে জিনিসগুলি থেকে ব্যাপকভাবে উপকৃত হয়, তার মধ্যে একটি হল আতিথেয়তা শিল্পের সঙ্গে এই প্রতিষ্ঠানের শক্তিশালী সংযোগ। এর মধ্যে রয়েছে ম্যারিয়ট ইন্টারন্যাশনালের সঙ্গে ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট-এর স্বাক্ষরিত মউ। এটি ইন্ডাস্ট্রিতে লোভনীয় প্লেসমেন্ট এবং ইন্টার্নশিপে সাহায্য করে। এটি একটি প্রতিযোগিতামূলক শিল্পে একটি সুন্দর ব্যবস্থা প্রদান করে। ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট-এ বর্তমানে আসন্ন অ্যাকাডেমিক সেশনে ভর্তি শুরু হয়ে গিয়েছে। তাই নিজের জন্য আতিথেয়তার মতো একটি ক্রমবর্ধমান শিল্পে একটি উজ্জ্বল কেরিয়ার তৈরির লক্ষ্যে এই সুবর্ণ সুযোগ হারাবেন না!

এই প্রতিবেদনটি ‘ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট’-এর সঙ্গে এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE