৩০ এপ্রিল ২০২৪
Apollo Multispeciality Hospitals Kolkata

‘ওপেন হার্ট সার্জারি’ ছাড়াও কী ভাবে হার্ট ভাল্ভের চিকিৎসা করা সম্ভব? আলোচনায় বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ সুমন্ত মুখোপাধ্যায়

হার্ট অ্যাটাক এবং হার্ট ফেলিওর ছাড়া হৃদরোগের ভাল্ভ‌ সম্পর্কিত সমস্যা নিয়ে এখনও বহু মানুষের মধ্যে সচেতনতার অভাব দেখা যায়।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ১৪:১৫
Share: Save:

সাম্প্রতিক কালে যে কোনও বয়সেই হার্টের রোগ এখন সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। শুধুমাত্র হার্ট অ্যাটাকই হৃদরোগের একমাত্র সমস্যা নয়। এ ছাড়াও আরও নানা ধরনের হৃদরোগ হতে পারে, যা সম্পর্কে সাধারণ মানুষ আজও ঠিক মতো অবগত নন। যেমন: ইস্কেমিক হার্ট ডিজিস, হার্ট অ্যাটাক, হাইপারটেনশন, হার্ট ফেলিওর ইত্যাদি।

হার্ট অ্যাটাক এবং হার্ট ফেলিওর ছাড়া হৃদরোগের ভাল্ভ‌ সম্পর্কিত সমস্যা নিয়ে এখনও বহু মানুষের মধ্যে সচেতনতার অভাব দেখা যায়। হৃদরোগের ভাল্ভ‌ সম্পর্কিত সচেতনতা ও এর পূর্বাভাস নিয়ে সবিস্তার আলোচনা করেছেন কলকাতার অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হাসপাতালের স্ট্রাকচারাল হার্ট ইন্টারভেনশন বিশেষজ্ঞ এবং সিনিয়র কনসালট্যান্ট, ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট, বিশিষ্ট চিকিৎসক সুমন্ত মুখোপাধ্যায়।

আনন্দবাজার অনলাইনের সঙ্গে একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, আমাদের হৃদপিণ্ডের ভিতরে চারটি ভাল্ভ‌ থাকে, মহাধমনী ভাল্ভ‌, মিট্রাল ভাল্ভ‌, পালমোনরি ভাল্ভ‌ এবং ট্রাইকাস্পিড ভাল্ভ‌। এই ভাল্ভ‌গুলির মধ্যে কোনও অসুবিধা দেখা দিলে সেটিকে ভাল্ভ‌ ফিলার হার্ট ডিজিস বলা হয়। যেমন অ্যাওটিকস স্টেনোসিস অর্থাৎ মহাধমনী ভাল্ভে যদি কোনও ফুটো হয়ে যায় বা মিট্রাল ভাল্ভ‌ ছিদ্র হয়ে যাওয়া, এ ছাড়াও হার্ট ভাল্ভের জন্মগত কোনও সমস্যা। এই সমস্ত রোগের ক্ষেত্রেই ওপেন হার্ট সার্জারি ছাড়াও অ্যানজিওপ্লাস্টি পদ্ধতিতে চিকিৎসা করা সম্ভব, জানিয়েছেন চিকিৎসক সুমন্ত মুখোপাধ্যায়।

ভাল্ভের রোগ ছাড়াও স্ট্রাকচারাল ইন্টারভেনশন পদ্ধতিতে আরও অনেক ধরনের হৃদরোগের সমস্যা চিহ্নিত করা যায়। যেগুলির চিকিৎসা পদ্ধতি সম্পর্কে একটি ভিডিয়োর মাধ্যমে সবিস্তার আলোচনা করেছেন স্ট্রাকচারাল হার্ট ইন্টারভেনশন বিশেষজ্ঞ এবং সিনিয়র কনসালট্যান্ট, ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট, চিকিৎসক সুমন্ত মুখোপাধ্যায়।

হৃদরোগের ভাল্ভ‌ সম্পর্কিত সমস্যা নিয়ে আলোচনায় বিশিষ্ট চিকিৎসক সুমন্ত মুখোপাধ্যায়

এ ছাড়াও তিনি জানিয়েছেন, পেসমেকার সম্পর্কিত যাবতীয় সমস্যা স্ট্রাকচারাল ইন্টারভেনশন পদ্ধতির মাধ্যমে নিরাময় করা সম্ভব। আগে এই সমস্ত রোগের চিকিৎসা ওপেন হার্ট সার্জারির মাধ্যমে করা হত। এখন চিকিৎসা পদ্ধতির উন্নতির ফলে ট্রান্স ক্যাথিটার ট্রিটমেন্টের মাধ্যমে এই রোগের চিকিৎসা করা হয়ে থাকে। এই পদ্ধতিতে একটি ছোট্ট টিউবের মাধ্যমে মহাধমনী ভাল্ভে নতুন ভাল্ভ‌ বসানো হয়। প্রত্যেকটি ভাল্ভের ক্ষেত্রেই এটি সম্ভব বলে জানিয়েছেন চিকিৎসক সুমন্ত মুখোপাধ্যায়।

এ ছাড়াও ভাল্ভে কোনও ছিদ্র থাকলে সেটি ঠিক করার ক্ষেত্রে এখন ট্রান্স ক্যাথিটার এজ টু এজ থেরাপি ব্যবহার করা হচ্ছে। এই পদ্ধতিগুলি ছাড়াও চিকিৎসক সুমন্ত মুখোপাধ্যায় ইলেক্ট্রো সার্জারির মতো এক বিশেষ ধরনের পন্থা অবলম্বন করে ভাল্ভের চিকিৎসা করে থাকেন।

চিকিৎসক মুখোপাধ্যায়ের মতে, এই অস্ত্রোপচারগুলি ছাড়াও স্ট্রাকচারাল ইন্টারভেনশনে আরও অনেক ধরনের উন্নত চিকিৎসা পদ্ধতি এসেছে। যার মাধ্যমে ওপেন হার্ট সার্জারি না করেও রোগীকে সুস্থ করে তোলা সম্ভব।

যে কোনও স্বাস্থ্য সম্পর্কিত প্রশ্নের জন্য, অ্যাপোলোতে যোগাযোগ করুন:

জরুরি নং: ১০৬৬

হেল্পলাইন নম্বর: ০৩৩৪৪২০২১২২

ই-মেইল আইডি: structuralheart_kol@apollohospitals.com

এই প্রতিবেদনটি ‘অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হাসপাতাল’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cardiology heart surgery Dr. Sumanta Mukhopadhyay
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE