০৪ মে ২০২৪
HP Ghosh Hospitals

শিশুদের স্নায়বিক রোগ সম্পর্কিত চিকিৎসা পদ্ধতি নিয়ে আলোচনায় চিকিৎসক অরুন্ধতী ব্যানার্জি

বর্তমান বিশ্বে শিশুদের মধ্যে বৃদ্ধি পাওয়া রোগের মধ্যে অন্যতম হল ‘মৃগী।’ এটি মূলত একটি জটিল স্নায়বিক সমস্যা।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৪ ১০:৫৭
Share: Save:

আধুনিক জীবনযাত্রার উন্নতির পাশাপাশি উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে বিভিন্ন ধরনের শারীরিক জটিলতা। শুধু বয়স্করাই নন, শিশুদের মধ্যেও দেখা যাচ্ছে নানা ধরনের অসুস্থতা। বর্তমান বিশ্বে শিশুদের মধ্যে বৃদ্ধি পাওয়া রোগের মধ্যে অন্যতম হল ‘মৃগী।’ এটি মূলত একটি জটিল স্নায়বিক সমস্যা। মৃগী হলে সাধারণত শিশুরা অজ্ঞান হয়ে যায়। তাদের মুখ এক দিকে বেঁকে গিয়ে মুখ দিয়ে লালা পড়ে, হাত-পায়ে টান ধরে। তবে সঠিক ভাবে চিকিৎসা হলে এই রোগ সম্পূর্ণ নিরাময় করা সম্ভব। এই ধরনের রোগের চিকিৎসাকে সাধারণ মানুষের কাছে সহজলভ্য করে তুলতে এইচ পি ঘোষ হাসপাতাল সব রকমের সুযোগ সুবিধা নিয়ে হাজির হয়েছে।

পেডিয়াট্রিক নিউরোলজি নিয়ে আলোচনায় এইচ পি ঘোষ হাসপাতালের কনসালট্যান্ট পেডিয়াট্রিক নিউরোলজিস্ট, চিকিৎসক অরুন্ধতী ব্যানার্জি

সম্প্রতি আনন্দবাজার অনলাইনের সঙ্গে এক সাক্ষাৎকারে কনসালট্যান্ট পেডিয়াট্রিক নিউরোলজিস্ট, চিকিৎসক অরুন্ধতী ব্যানার্জি বলেন, “পেডিয়াট্রিক নিউরোলজি বিভাগে আমরা শিশুদের বিভিন্ন স্নায়বিক সমস্যাকে গুরুত্ব দিয়ে থাকি। তার মধ্যে সবচেয়ে সাধারণ সমস্যা হল মৃগী। এ ছাড়াও রয়েছে ‘পেডিয়াট্রিক স্ট্রোক’, ‘এপিলেপ্সি’, ‘ফেব্রেইল সিজ়ার’, ‘অটিজ়ম’, ‘এডিএইচডি’ ইত্যাদি।”

বিশেষজ্ঞ চিকিৎসক আরও বলেছেন, “এইচ পি ঘোষ হাসপাতালে শিশুদের এই নিউরোলজি বিভাগকে আলাদা গুরুত্ব সহকারে দেখা হয়। কারণ প্রাপ্তবয়স্কদের স্নায়বিক সমস্যার থেকে শিশুদের এই স্নায়বিক সমস্যাগুলি অনেকাংশেই আলাদা হয়। তাই শিশুদের এই সমস্যাগুলি বিশেষ যত্ন সহকারে চিকিৎসা করা হয়। এইচ পি ঘোষ হাসপাতালে ‘ইনডোর’ ও ‘আউটডোর’ শয্যা ব্যবস্থার পাশাপাশি রয়েছে একাধিক ‘আইসিইউ’ এবং ‘ইইজি’, ‘এমআরআই’, ও ‘সিটি স্ক্যান’—এর সুবিধাও। এই পদ্ধতিগুলির মাধ্যমে স্নায়বিক রোগকে শনাক্ত করে সহজেই আমরা শিশুদের রোগমুক্ত করে তাদের সুস্থ করে তুলতে পারি।”

হেল্পলাইন নম্বর: ০৩৩৬৬৩৪৬৬৩৪

এই প্রতিবেদনটি ‘এইচ পি ঘোষ হাসপাতাল’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE