৩০ এপ্রিল ২০২৪
HP Ghosh Hospital

শিশুদের নানাবিধ পেটের সমস্যা নিয়ে আলোচনায় এইচ পি ঘোষ হাসপাতালের চিকিৎসক ভাস্বতী চক্রবর্তী আচার্য

বেশির ভাগ হাসপাতালেই শিশুরোগ চিকিৎসার এই পরিষেবাগুলি সহজলভ্য থাকে না। মুশকিল আসানে তাই এই সমস্ত চিকিৎসা পদ্ধতিগুলিকে এক ছাদের নীচে নিয়ে এসেছে এইচ পি ঘোষ হাসপাতাল।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ১৭:০৯
Share: Save:

সাম্প্রতিক কালে প্রায়শই দেখা যায় শিশুরা পেটের সমস্যায় ভুগছে। নানাবিধ কারণে এই ধরনের সমস্যা হতে পারে। সঠিক পুষ্টি না পাওয়া, অনিয়মিত জীবনধারা ইত্যাদি বিভিন্ন কারণে পেটের নানা ধরনের অসুবিধা দেখা দিতে পারে। প্রাথমিক পর্যায়ে এই ধরনের রোগের চিকিৎসা না হলে পরবর্তীতে তা বড় আকার ধারণ করতে পারে। বেশির ভাগ হাসপাতালেই শিশুরোগ চিকিৎসার এই পরিষেবাগুলি সহজলভ্য থাকে না। মুশকিল আসানে তাই এই সমস্ত চিকিৎসা পদ্ধতিগুলিকে এক ছাদের নীচে নিয়ে এসেছে এইচ পি ঘোষ হাসপাতাল।

সম্প্রতি আনন্দবাজার অনলাইনের সঙ্গে এক সাক্ষাৎকারে এইচ পি ঘোষ হাসপাতালের পেডিয়াট্রিক গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট ভাস্বতী চক্রবর্তী আচার্য বলেন, "পূর্ব ভারতে আমিই প্রথম এই পেডিয়াট্রিক গ্যাস্ট্রোএন্টেরোলজির চিকিৎসাকে প্রতিষ্ঠিত করেছি। এখনও বহু জায়গায় এই চিকিৎসা পাওয়া যায় না। তবে শিশুদের এই পেটের রোগের সমস্যাকে প্রাথমিক পর্যায়ে গুরুত্ব না দিলে পরবর্তীতে জিআরডি, পেপটিক আলসার, ফ্যাটি লিভার, ওবেসিটির মতো সমস্যা দেখা দিতে পারে।"

পেডিয়াট্রিক গ্যাস্ট্রোএন্টেরোলজির সমস্যা নিয়ে আলোচনায় এইচ পি ঘোষ হাসপাতালের পেডিয়াট্রিক গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট ভাস্বতী চক্রবর্তী আচার্য

এ ছাড়াও তিনি আরও জানিয়েছেন, শিশুদের এই ধরনের সমস্যাগুলিকে নিরাময় করার জন্যে পেডিয়াট্রিক গ্যাস্ট্রোএন্টেরোলজি স্পেশ্যালিটিকে উন্নত করতে হবে। তবে এইচ পি ঘোষ হাসপাতালে পেডিয়াট্রিক গ্যাস্ট্রোএন্টেরোলজি চিকিৎসার সমস্ত রকমের সুবন্দোবস্ত রয়েছে। এখানে পেডিয়াট্রিক ইনসেন্টিভ কেয়ার থেকে শুরু করে এন্ডোস্কোপি, এন্ডোস্কোপিক আল্ট্রাসাউন্ড, ইয়ারসিপি ইত্যাদি সব পরিষেবাই মিলবে।

হেল্পলাইন নম্বর: ০৩৩৬৬৩৪৬৬৩৪

এই প্রতিবেদনটি ‘এইচ পি ঘোষ হাসপাতাল’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE