০৫ মে ২০২৪
Education

প্রযুক্তি শিক্ষার মানচিত্রে নেতাজি সুভাষ ইঞ্জিনিয়ারিং কলেজ একটি উল্লেখযোগ্য নাম

দীৰ্ঘ ২৫ বছর ধরে এই কলেজটি সারা দেশের প্রথম কয়েকটি স্ব-অর্থায়ন কলেজগুলির মধ্যে নিজের স্থানটি সুপ্রতিষ্ঠিত করেছে।

নেতাজি সুভাষ ইঞ্জিনিয়ারিং কলেজ একটি উল্লেখযোগ্য নাম

নেতাজি সুভাষ ইঞ্জিনিয়ারিং কলেজ একটি উল্লেখযোগ্য নাম

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২২ ০৬:২৫
Share: Save:

পশ্চিমবঙ্গ সহ পূর্ব ভারতে প্রযুক্তি শিক্ষার মানচিত্রে নেতাজি সুভাষ ইঞ্জিনিয়ারিং কলেজ একটি উল্লেখযোগ্য নাম। প্রায় ২৫ বছর আগে কলকাতার এই স্ব-অর্থায়ন ইঞ্জিনিয়ারিং কলেজটি তার যাত্রা শুরু করে । এই বছরে রজত জয়ন্তী দিবস পালন করছে কলেজটি । উপযুক্ত শিক্ষা প্রদানের পদ্ধতি এবং অত্যাধুনিক পরীক্ষাগার এই কলেজের ছাত্র ছাত্রীদের সারা বিশ্বে বিভিন্ন জায়গায় সম্মানের সঙ্গে প্রতিষ্ঠিত করেছে । উচ্চশিক্ষিত এবং অভিজ্ঞ অধ্যাপকমন্ডলীর সঠিক তত্ত্বাবধানে এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা প্রথমদিন থেকেই নিজেদের আত্মনির্ভরতা বোধ করে ।

এই কলেজটি পশ্চিমবঙ্গ সরকারের মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দ্বারা অনুমোদিত এবং NAAC দ্বারা স্বীকৃত। দীৰ্ঘ ২৫ বছর ধরে এই কলেজটি সারা দেশের প্রথম কয়েকটি স্ব-অর্থায়ন কলেজগুলির মধ্যে নিজের স্থানটি সুপ্রতিষ্ঠিত করেছে। দীর্ঘ সময় ধরে একের পর এক সাফল্যের পালক যে এই কলেজটির মুকুটে যুক্ত হয়েছে, তা কখনই সহজ ছিলনা। তার জন্য একদল তরুণ ও অভিজ্ঞ অধ্যাপকমন্ডলী দিন-রাত নিরলস পরিশ্রম করে ছাত্র ছাত্রীদের মধ্যে সব সময় নতুন কিছু জানার স্পৃহাকে উৎসাহ দিয়ে গিয়েছেন। ছাত্র ছাত্রীদের মধ্যে বিষয়ের প্রতি ভালবাসার উৎস্রোত তৈরি করেছেন ।

শুধু তাই নয়, চার বছর শিক্ষার শেষে এখানকার শিক্ষার্থীদের কর্মোপযোগী করে তোলার জন্য কলেজটির নিজস্ব প্রশিক্ষণ ও নিয়োগ বিভাগটি অত্যন্ত সক্রিয়। বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট পাঠক্রমের সঙ্গে সঙ্গে প্রত্যেক ছাত্র ছাত্রীকে আবশ্যিকভাবে মূল সংযোজনকারী প্রশিক্ষণ বা ভ্যাট প্রদান করা হয়। এতে তারা বর্তমানে বিশ্বের চাহিদার উপযুক্ত হতে পারে । এরই সুফল হিসেবে বর্তমান চূড়ান্ত বর্ষের ৬০০-এর বেশি ছাত্র-ছাত্রী, যা মোট ছাত্র ছাত্রীর নব্বইয়ের বেশি বিভিন্ন প্রতিষ্ঠানের নিয়োগপত্র পেয়ে গিয়েছে । এদের অনেকেই একের অধিক সংস্থায় নিয়োগের জন্য বিবেচিত হয়েছে। টেকনো ইন্ডিয়া গ্রুপের প্রথম কলেজটি আগামী দিনে প্রযুক্তি দুনিয়ার আরও বেশি করে দক্ষ প্রযুক্তিবিদ সরবরাহ করে সারা দেশে এক অনন্য নজির সৃষ্টি করবে এমন আশা করাই যায় ।

এখানে কি কি বিষয় পড়ানো হয় —

B.Tech & B.Tech (L) AEIE, BME, CE, CSBS, CSE, ECE, EE, IT, ME, AIML, M.Tech-CSE, ECE, C&I, PS, MCA, MBA, BBA, BCA, B.Sc. in Cyber Security, B.Sc. in Data Science, Diploma Engineering in Electrical Engineering (2nd shift).

সরাসরি ভর্তির জন্য যোগাযোগ করুন নিম্নলিখিত ফোন নম্বরে

৯৮৩১৮১৭৩০৭ / ৭০৪৪০০২৫৩৯

অথবা ভিজিট করুন এই ওয়েবসাইট – www.nsec.ac.in

এই প্রতিবেদনটি ‘নেতাজি সুভাষ ইঞ্জিনিয়ারিং কলেজ’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Education engineering college
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE