১৩ জুন ২০২৪
HP Ghosh Hospital

সাধ্যের মধ্যে সেরা শিশুরোগ চিকিৎসা পরিষেবা দেওয়ার উদ্যোগ, আলোচনায় এইচ পি ঘোষ হাসপাতালের শিশুরোগ বিশেষজ্ঞ

সাশ্রয়, অন্তর্ভুক্তি, রোগীদের খেয়াল রাখা এবং উদ্ভাবন- এই চারটি শব্দই এইচ পি ঘোষ হাসপাতালের মূল স্তম্ভ

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৪ ১৬:৫৩
Share: Save:

আধুনিক সমস্ত রকম সুযোগ সুবিধা মিলছে এইচ পি ঘোষ হাসপাতালে। সম্প্রতি ‘আনন্দবাজার অনলাইন’-কে দেওয়া এক সাক্ষাৎকারে চিকিৎসক অনিব্রত মাজি হাসপাতালে নতুন উদ্বোধন হওয়া পেডিয়াট্রিক কেয়ারের সুযোগ সুবিধায় সামগ্রিক ও আমূল বদলের খুঁটিনাটি জানান।

“সাশ্রয়, অন্তর্ভুক্তি, রোগীদের খেয়াল রাখা এবং উদ্ভাবন- এই চারটি শব্দই এইচ পি ঘোষ হাসপাতালের মূল স্তম্ভ,” ‘আনন্দবাজার অনলাইন’-কে বলেন চিকিৎসক অনিব্রত মাজি। তিনি এখানকার কনসাল্টিং শিশুরোগ বিশেষজ্ঞ, যিনি এই হাসপাতালের মধ্যেই সাধারণ শিশুরোগ ও টীকা সংক্রান্ত নানা বিষয় পরিচালনা করবেন।

ডাক্তার মাজি আরও জানিয়েছেন, এইচ পি ঘোষ হাসপাতালে ইস্টার্ন হার্ট কেয়ার ও রিসার্চ সেন্টারের স্বাস্থ্যসেবার বিভাগটি সব সময়ে রোগীদের প্রয়োজন মেটানো ও সেরা পরিষেবা দানে নিয়োজিত থাকবে। তাঁদের লক্ষ্যই হবে অত্যাধুনিক স্বাস্থ্য ব্যবস্থা ও খুব দামি ওষুধও বেশ সাশ্রয়ে রোগীদের কাছে পৌঁছে দেওয়া। এই জন্যই এই হাসপাতালে অন্তর্ভুক্তি সবথেকে গুরুত্ব পায়, যাতে মানুষ অত্যাধুনিক চিকিৎসা লাভের আশা থেকে পিছিয়ে আসতে বাধ্য না হয়ে পড়েন।

ডাক্তার মাজি জানান, তাঁর সহকর্মী চিকিৎসকেরাও এই হাসপাতালে যোগ দিয়েছেন নানা চিকিৎসা ক্ষেত্র থেকে। যেমন- পেডিয়াট্রিক পালমনোলোজি, এন্ডোক্রিনোলজি, গ্যাস্ট্রোএন্টেরোলজি এবং নিউরোলজি ইত্যাদি। শিশুরোগের বিশেষ কেয়ার বা পেডিয়াট্রিক ক্রিটিক্যাল কেয়ার হাসপাতালের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। এখানেই এক ছাদের তলায় রয়েছে আটটি নিওনেটাল ইন্টেনসিভ কেয়ার ইউনিট (এনআইসিইউ) বেড। এ ছাড়াও থাকছে আরও পেডিয়াট্রিক বা শিশুরোগীর জন্য বেড। অর্থের বিনিময় কিংবা সাধারণ দুই ধরনের ব্যবস্থাই রয়েছে চিকিৎসার সহজলভ্যতা বাড়ানোর উদ্দেশ্যে।

চিকিৎসক মাজির কথায়, “এইচ পি ঘোষ হাসপাতাল সামগ্রিক ও ব্যাপক স্বাস্থ্যসেবার ব্যবস্থা নিয়ে এসেছে, যার মূল উদ্দেশ্যই হল রোগীদের ভাল থাকা ও ভাল রাখা। একনিষ্ঠ যত্নের পাশাপাশি স্বাস্থ্যব্যবস্থা ও দামি ওষুধও যেন পকেটবান্ধব হারে রোগীদের কাছে পৌঁছে যেতে পারে, সেই দিকেও খেয়াল রাখা হচ্ছে।" তিনি আরও জানান, হাসপাতালের সব শিশুরোগ বিশেষজ্ঞ এই লক্ষ্যে একসঙ্গে একটি দলের মতোই কাজ করবেন। এতে নানা ধরনের পরামর্শ এবং স্বাস্থ্য পরিষেবা একসঙ্গেই পেয়ে যেতে পারবেন রোগীরা। অন্য পরামর্শের জন্য হাসপাতাল বদলির দরকার হবে না। চিকিৎসক মাজি আপৎকালীন পরিস্থিতি বা দৈনন্দিন নানা রোগবালাই সব ক্ষেত্রেই মনোযোগ দেবেন। পাশাপাশি তিনি শিশুরোগের টীকাকরণ ইত্যাদির দিকেও বিশেষ নজর দেবেন।

এই প্রতিবেদনটি ‘এইচপি ঘোষ হাসপাতাল’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pediatrician medicine Child Specialist
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE