১৫ জুলাই ২০২৪
Sister Nivedita University

এসএনইউ-র পড়ুয়াদের জন্য বিশেষ সেশন বিধাননগর পুলিশের উচ্চপদস্থ আধিকারিকদের

এই দিন অনুষ্ঠানের প্রথম ধাপে পুলিশ আধিকারিকরা সাইবার সিকিউরিটি, রোড সেফটি, উইমেন সেফটি এবং সাইকোট্রপিক ড্রাগস নিয়ে আলোচনা করেন। বর্তমানে ঘটতে থাকা এই ধরনের অপরাধ থেকে নিজেদের বাঁচাতে সতর্ক থাকার বার্তা দেন তাঁরা।

বিধাননগর পুলিশের আইপিএস অফিসাররা শনিবার বিশেষ একটি কর্মশালার আয়োজন করে বিশ্ববিদ্যালয়ে

বিধাননগর পুলিশের আইপিএস অফিসাররা শনিবার বিশেষ একটি কর্মশালার আয়োজন করে বিশ্ববিদ্যালয়ে

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:১২
Share: Save:

দেশের ভবিষ্যতকে উন্নতির শিখরে পৌঁছে দিতে পারে যুব সমাজ। তাই নতুন প্রজন্মকে আরও সচেতন করতে সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি আয়োজন করেছিল 'সিকিউরিটি ফর দ্য ইউথ' সেশনের। বিধাননগর পুলিশের আইপিএস অফিসাররা শনিবার বিশেষ একটি কর্মশালার আয়োজন করে বিশ্ববিদ্যালয়ে। এই সেশনে অংশ নিয়েছিলেন বিধাননগরের পুলিশ কমিশনার গৌরব শর্মা, ডিসি ট্র্যাফিক ইন্দিরা মুখার্জি, ডিসিপি নিউ টাউন প্রবীণ প্রকাশ, অ্যাডিশনাল ডিসিপি চারু শর্মা ও ডিসি এয়ারপোর্ট জে মার্সি। উপস্থিত ছিলেন ডিসি ডিডি বিশ্বজিৎ ঘোষ এবং নিউ টাউন ও রাজারহাটের অন্যান্য উচ্চপদস্থ আধিকারিকরা। সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটির তরফে বিশিষ্ট অতিথিদের স্বাগত জানান রেজিস্ট্রার অধ্যাপক সুমন চট্টোপাধ্যায়।

এই দিন অনুষ্ঠানের প্রথম ধাপে পুলিশ আধিকারিকরা সাইবার সিকিউরিটি, রোড সেফটি, উইমেন সেফটি এবং সাইকোট্রপিক ড্রাগস নিয়ে আলোচনা করেন। বর্তমানে ঘটতে থাকা এই ধরনের অপরাধ থেকে নিজেদের বাঁচাতে সতর্ক থাকার বার্তা দেন তাঁরা। সেশনের শুরুতেই অ্যাডিশনাল ডিসিপি চারু শর্মা বিভিন্ন ধরনের সাইকোট্রপিক ড্রাগের কুফল নিয়ে আলোচনা করেন। সেই সঙ্গে এই ধরনের ড্রাগ নেওয়া থেকে বিরত থাকার বার্তাও দেন পড়ুয়াদের।

এই প্রজন্মের অন্যতম অপরাধের জায়গা সাইবার স্পেস। এ দিনের আলোচনায় সেই সাইবার নিরাপত্তা সম্পর্কে আলোচনা করেন ডিসি নিউ টাউন প্রবীণ প্রকাশ। বিভিন্ন ধরনের সাইবার অপরাধ সম্পর্কে পড়ুয়াদের তথ্য দেন তিনি। এই ধরনের সাইবার বুলিংয়ের শিকার হওয়া থেকে বাঁচতে কী কী পদক্ষেপ নেওয়া উচিত সে বিষয়েও ধারণা দেন তিনি। সড়ক নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে রীতিমত একটি ইন্টারঅ্যাকটিভ সেশন করান ডিসি ট্র্যাফিক ইন্দিরা মুখার্জি।

সড়ক নিরাপত্তার জন্য বিধাননগর পুলিশের নেওয়া বিভিন্ন পদক্ষেপের উদাহরণ দেন তিনি। সেই সঙ্গে এই বছর কলকাতা বইমেলায় পশ্চিমবঙ্গ পুলিশের তরফ থেকে হেলমেট, এবং জ্যাকেট বিতরণের কথাও বলেন তিনি। বাইকার মোহাম্মদ শাকিবের সেফ ড্রাইভ সেভ লাইফ প্রচারের অংশ হওয়ার ঘটনাও তুলে ধরেন তিনি।

পুলিশ আধিকারিকরা সাইবার সিকিউরিটি, রোড সেফটি, উইমেন সেফটি এবং সাইকোট্রপিক ড্রাগস নিয়ে আলোচনা করেন

পুলিশ আধিকারিকরা সাইবার সিকিউরিটি, রোড সেফটি, উইমেন সেফটি এবং সাইকোট্রপিক ড্রাগস নিয়ে আলোচনা করেন

এ দিনের আলোচনায় মহিলাদের নিরাপত্তা সংক্রান্ত বিষয় নিয়ে সচেতন করেন ডিসি এয়ারপোর্ট জে মার্সি। মহিলাদের নিরাপত্তা আইন বিষয়ে পড়ুয়াদের অবগত করেন তিনি। বিভিন্ন ধরনের নির্যাতন থেকে রক্ষা পাওয়ার জন্য মহিলাদের কী কী করনীয়, সে বিষয়ে ধারণা দেন আধিকারিক।

অনুষ্ঠানের সব শেষে বক্তব্য রাখেন বিধাননগরের পুলিশ কমিশনার গৌরব শর্মা। পড়ুয়াদের বিভিন্ন প্রশ্নের উত্তরও দেন। এই দিন আলোচনা হওয়া চারটি বিষয়ের ওপর জোর দেন তিনি। বিভিন্ন ধরনের ড্রাগ এবং শারীরিক হরমোনের সঙ্গে সেই সব ড্রাগের সম্বন্ধে জানান তিনি। যে কোনও ধরনের সাইবার ক্রাইমের অভিযোগ জানাতে কেন্দ্র সরকারের এনসিআরপি পোর্টাল ব্যবহার করার প্রস্তাব দেন শর্মা। তিনি জানান, বর্তমানে বিধাননগরের সবচেয়ে ব্যস্ত পুলিশ স্টেশনগুলির মধ্যে অন্যতম হল সাইবার ক্রাইম পুলিশ স্টেশন। সিপি বলেন, 'ক্ষমতায়ন পাতায় নয়, মাথায় থাকা উচিত।' অনুষ্ঠানের শেষে, বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে বৃক্ষরোপণ করেন আধিকারিকরা।

এই প্রতিবেদনটি 'এসএনইউ’ -এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE