১৭ মে ২০২৪
Protein Powder Smoothie Recipe

ওজন কমাতে জলখাবারে রাখুন ওটসের স্মুদি! কী ভাবে বানাবেন, জানুন পদ্ধতি

অতিরিক্ত ওজন বৃদ্ধি পেলে শরীরে অনেক রোগের প্রাদুর্ভাব দেখা যায়। তখন খাদ্যাভাস ও জীবনযাত্রায় অনেক নিয়ন্ত্রণ আনতে হয়।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৪৬
Share: Save:

সাম্প্রতিক কালে ‘ওবেসিটি’ বা ওজন বৃদ্ধি অন্যতম এক জটিল রোগের আকার ধারণ করেছে। বাচ্চা থেকে বয়স্ক, কমবেশি সবাই এই রোগে আক্রান্ত হয়ে পড়ছে। সেই সঙ্গেই শরীরে বাসা বাঁধছে আরও বিভিন্ন রোগ। কারণ অতিরিক্ত ওজন বৃদ্ধি পেলে শরীরে অনেক রোগের প্রাদুর্ভাব দেখা যায়। তখন খাদ্যাভাস ও জীবনযাত্রায় অনেক নিয়ন্ত্রণ আনতে হয়।

কিন্তু অনেকেই আছেন, যাঁরা কাজের চাপে রোজ সকালে জলখাবার তৈরি করার সময় পান না। আর নিয়মিত জলখাবার না খেলে ওজন তো বাড়বেই। তবে ওজন হ্রাসের ক্ষেত্রে

ব্রেকফাস্টে থাকতে হবে প্রোটিন-ফাইবার-ফ্যাট-কার্বস। আর এই সব কিছু পরিমাণ মতো থাকে ওটসে।

ওটসে প্রচুর ফাইবার এবং অ্যাভিন্যানথ্রামাইড থাকে যা স্বাস্থ্যের জন্য খুব উপকারী। এ ছাড়াও প্রচুর পরিমাণে আয়রন, প্রোটিন, ভিটামিন-বি সহ আরও অনেক পুষ্টি ওটসে থাকে। আর থাকে বেটা গ্লুকোন। যা শরীরে ব্যাড কোলেস্টেরলের পরিমাণ কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। ওটসের বেটা-গ্লুকোন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ওটসে থাকা ফাইবার দীর্ঘ সময় পেট ভরা রাখে। তাই সকালের জলখাবারের জন্যে রাখতে পারেন ওটসের স্মুদি।

কী ভাবে বানাবেন ওটসের স্মুদি?

কলা-চকোলেট স্মুদি:

উপকরণ: ওটস, কলা, চকোলেট, খেজুর, ড্রাই ফ্রুটস, ভিডাস্লিম প্রোটিন পাউডার

প্রণালী: প্রথমে কিছুটা পরিমাণ ওটস শুকনো কড়াইতে ভেজে রেখে দিন। তারপর ১/৪ কাপ ভেজে রাখা ওটস, ১টি কলা, বীজ বের করা খেজুর ২টো, ১ চা চামচ চকোলেটের গুঁড়ো এবং সঙ্গে এক চামচ ভিডাস্লিম প্রোটিন পাউডার মিশিয়ে নিন। এ বার সব কিছু ব্লেন্ডারে নিয়ে ১ কাপ জল দিয়ে ভাল করে ব্লেন্ড করে নিন। তার পরে উপরে ড্রাই ফ্রুটস ছড়িয়ে খেয়ে নিন। অনেক ক্ষণ পেটও ভর্তি থাকবে।

আপেল-নাট স্মুদি:

উপকরণ: ওটস,আপেল, খেজুর, পিনাট বাটার, ভিডাস্লিম প্রোটিন পাউডার

প্রণালী: প্রথমে কিছুটা পরিমাণ ওটস শুকনো কড়াইতে ভেজে রেখে দিন। তার পরে ১/৪ কাপ ভেজে রাখা ওটস, বীজ বের করা খেজুর ২টো, ১ চামচ আনসুইটেনড পিনাট বাটার (না থাকলে ভাজা বাদাম ১০-১২টা), ১টি আপেল টুকরো করে কাটা, সঙ্গে এক চামচ ভিডাস্লিম প্রোটিন পাউডার নিয়ে ভাল ভাবে সব কিছু ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। ব্যস, তৈরি আপেল-নাট স্মুদি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Smoothie Recipe Smoothie Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE