০১ মে ২০২৪
Techno India University

টেকনো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয়ে শুরু হচ্ছে ডক্টরাল ফেলোশিপ প্রোগ্রাম - পিএচডি

এখানকার পিএইচডি প্রোগ্রামে এত রকমের শাখায় পড়ানো হয় যে, সেটাই টেকনো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয়ের এই কর্মসূচিকে আকর্ষণীয় করে তোলে। যোগ্য শিক্ষার্থীরা এখানে ইঞ্জিনিয়ারিং, সায়েন্স, আর্কিটেকচার, ম্যানেজমেন্ট, ফার্মাসি, ল’ এবং হিউম্যানিটিজ নিয়ে পিএইচডি করতে পারেন।

টেকনো ডক্টরাল ফেলোশিপ প্রোগ্রাম - পিএচডি

টেকনো ডক্টরাল ফেলোশিপ প্রোগ্রাম - পিএচডি

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৩৪
Share: Save:

২০২৩ সালের পিএইচডি ডক্টরাল ফেলোশিপ প্রোগ্রাম ঘোষণা করল পশ্চিমবঙ্গের টেকনো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয়। এখানে বিবিধ বিষয়ে পড়াশোনা ও চর্চার সুযোগ রয়েছে। আগামী দিনে এই শিক্ষা প্রতিষ্ঠান দেশের শিক্ষা মানচিত্রে উদ্ভাবনী গবেষণা ও লেখাপড়ায় উৎকর্ষের কেন্দ্র হয়ে উঠতে চলেছে।

এখানকার পিএইচডি প্রোগ্রামে এত রকমের শাখায় পড়ানো হয় যে, সেটাই টেকনো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয়ের এই কর্মসূচিকে আকর্ষণীয় করে তোলে। যোগ্য শিক্ষার্থীরা এখানে ইঞ্জিনিয়ারিং, সায়েন্স, আর্কিটেকচার, ম্যানেজমেন্ট, ফার্মাসি, ল’ এবং হিউম্যানিটিজ নিয়ে পিএইচডি করতে পারেন। এই বৈচিত্রের কারণে বিভিন্ন বিষয়ে স্নাতকোত্তর ছাত্রছাত্রীরা এখানে তাঁদের প্রিয় বিষয় নিয়ে গবেষণার স্বপ্নপূরণের সুযোগ পাবেন।

শিক্ষার পটভূমিতে গবেষণার গুরুত্ব যে কী অপরিসীম, সেটা টেকনো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয় অনুভব করে। সেই কারণেই চলতি প্রোজেক্টগুলোর ভিত্তিতে এই বিশ্ববিদ্যালয় জুনিয়র রিসার্চ ফেলোশিপ (JRF) এবং সিনিয়র রিসার্চ ফেলোশিপ (SRF)-এর সুযোগ দিচ্ছে। এর ফলে পঠনপাঠনের অভিজ্ঞতা আরও ভাল তো হবেই, সেই সঙ্গে ছাত্রছাত্রীরাও সক্রিয় ভাবে সাড়া জাগানো গবেষণার উৎসাহ পাবেন।

২০২৩ সালের এই ডক্টরাল ফেলোশিপ প্রোগ্রাম আগামী ২৩ সেপ্টেম্বর, শনিবার থেকে শুরু হচ্ছে। ঠিকানা, টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটি ক্যাম্পাস (দ্বিতীয় তল), ইএম ৪, সেক্টর ৫, সল্টলেক, কলকাতা - ৭০০০৯১। এটা রাজ্যের স্বাস্থ্য ভবনের কাছেই অবস্থিত। ফলে রাজ্যের যে কোনও প্রান্ত থেকে ছাত্রছাত্রীরা সহজেই চিনে এখানে পৌঁছতে পারবেন।

পিএইচডি করতে ইচ্ছুক ছাত্রছাত্রীরা বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট [www.technoindiauniversity.ac.in](http://www.technoindiauniversity.ac.in)-এ নিজেদের নাম নথিভুক্ত করতে পারেন। আবেদন প্রক্রিয়া সংক্রান্ত যে কোনও বিষয় জানতে বা সাহায্যের দরকার হলে হেল্পলাইন নম্বর 9836544411/12/13/14-এ যোগাযোগ করতে পারেন।

বিশিষ্ট বক্তারা:

এই অনুষ্ঠান ভাবনার রসদ জুগিয়ে আপনাকে সমৃদ্ধ করবে। বিভিন্ন ক্ষেত্রে স্বনামধন্য ব্যক্তিরা বক্তৃতা দেবেন। বক্তাদের তালিকায় থাকছেন:

  • অধ্যাপক সঙ্ঘমিত্রা বন্দ্যোপাধ্যায়: IEEE ফেলো এবং পদ্মশ্রী সম্মানপ্রাপ্ত অধ্যাপক, বর্তমানে কলকাতায় ইন্ডিয়ান স্ট্যাটিসটিক্যাল ইনস্টিটিউটের অধিকর্তা।
  • অধ্যাপক বি.বি. চৌধুরী: IEEE ফেলো টেকনো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি, কলকাতার ইন্ডিয়ান স্ট্যাটিসটিক্যাল ইনস্টিটিউটে দীর্ঘদিন কাজের অভিজ্ঞতা রয়েছে।
  • অধ্যাপক মধু মুত্যম: ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি, মাদ্রাজের অধ্যাপক, কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিংয়ের পরিসরে মহীরুহ।
  • অধ্যাপক এস অরুণ কুমার: ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি, দিল্লির প্রতিষ্ঠিত গবেষক।
  • রামকৃ্ষ্ণন গণেশন অঙ্গরল: ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স, ব্যাঙ্গালোরের ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিশেষজ্ঞ।

এই পিএইচডি প্রোগামের সঙ্গে টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটি IEEE-র আন্তর্জাতিক সম্মেলন (CCECE ২০২৪)-এরও আয়োজন করছে, যা উদ্ভাবনের পৃষ্ঠপোষক হিসেবে এই প্রতিষ্ঠানের দায়বদ্ধতারই প্রতিফলন। সম্মেলনে শিক্ষা সংক্রান্ত বিবিধ বিষয়ে আলোচনা ও উপস্থাপনা হবে। সমস্ত স্বীকৃত গবেষণাপত্র IEEE এক্সপ্লোর ডিজিটাল লাইব্রেরিতে প্রকাশ করা হবে। ২০২৪ সালের ২ এবং ৩ ফেব্রুয়ারি এই সম্মেলন হবে। প্রশিক্ষণ সভা হবে ১ ফেব্রুয়ারি।

টেকনো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয়ের পিএইচডি ডক্টরাল ফেলোশিপ প্রোগ্রাম ২০২৩ গবেষণার দুনিয়ার দরজা খুলে দিচ্ছে। বিভিন্ন শাখায় গবেষণার সুযোগ এবং শিক্ষায় উৎকর্ষের প্রতি দৃঢ় প্রতিশ্রুতি এই কর্মসূচির প্রতি পড়ুয়াদের আকৃষ্ট করবে। তাই নিজের উদ্ভাবনী ভাবনায় শান দিতে হলে এই সুযোগ হাতছাড়া করা চলবে না।

বিশদ জানতে এবং নাম নথিভুক্ত করতে দেখুন: [www.technoindiauniversity.ac.in](http://www.technoindiauniversity.ac.in), অথবা হেল্পলাইন নম্বর 9836544411/12/13/14-এ যোগাযোগ করুন।

বিঃদ্রঃ: IEEE সম্মেলন নিয়ে জানতে হলে দেখুন [www.iccece.com](http://www.iccece.com) আর বিশ্বের তাবড় বিশেষজ্ঞদের সাহায্যে গড়ে তোলা জ্ঞানের ভাণ্ডারে ডুব দিন।

এই প্রতিবেদনটি ‘টেকনো ইন্ডিয়া টেকনো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয়’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

university PHD
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE