০২ মে ২০২৪
Techno International New Town

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে উজ্জ্বল ভবিষ্যৎ গড়ে দিচ্ছে টেকনো ইন্টারন্যাশনাল নিউ টাউন

সাম্প্রতিক কালে মেক্যানিক্যাল ইঞ্জিনিয়ারিং প্রশিক্ষণে প্রশংসনীয় কাজ করছে টেকনো ইন্টারন্যাশনাল নিউ টাউনের মেক্যানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ।

টেকনো ইন্টারন্যাশনাল নিউ টাউন

টেকনো ইন্টারন্যাশনাল নিউ টাউন

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ১৬:০৫
Share: Save:

বিশ্বে প্রযুক্তিবিদ্যার প্রাচীনতম শাখাগুলোর মধ্যে অন্যতম হল মেক্যানিক্যাল ইঞ্জিনিয়ারিং। মেক্যানিক্যাল ইঞ্জিয়ারিংয়ের পড়ুয়ারা পরবর্তীতে প্রযুক্তি ক্ষেত্রের যে কোনও পরিসরে কাজ করতে পারে। এই কোর্সে ছাত্রছাত্রীরা যে প্রশিক্ষণ পায়, তা তাদের বিভিন্ন শিল্পের উপযোগী করে তোলে। মেকাট্রনিক্স, ন্যানোপ্রযুক্তি, রোবোটিক্স থ্রিডি প্রিন্টিং এবং তথ্যপ্রযুক্তির মতো ইঞ্জিনিয়ারিংয়ের শাখাগুলোতেও মেক্যানিক্যাল ইঞ্জিনিয়াররা সাফল্যের সঙ্গে কাজ করছেন।

সাম্প্রতিক কালে মেক্যানিক্যাল ইঞ্জিনিয়ারিং প্রশিক্ষণে প্রশংসনীয় কাজ করছে টেকনো ইন্টারন্যাশনাল নিউ টাউনের মেক্যানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ। উন্নত পরিকাঠামো, শিক্ষার গুণগত মান, শিল্পক্ষেত্রে চাহিদার উপযোগী পাঠক্রম, অভিজ্ঞ অধ্যাপক-অধ্যাপিকা এবং দক্ষ কারিগরি সহায়কদের নিয়ে এই প্রতিষ্ঠান এগিয়ে চলেছে। বিশ্ববিদ্যালয় নির্ধারিত পাঠ্যসূচি অনুযায়ী ক্লাসরুম টিচিং তো আছেই। কিন্তু এই পুঁথিগত বিদ্যা যাতে পড়ুয়ারা ব্যবহারিক ক্ষেত্রে প্রয়োগ করা শিখতে পারে, তার জন্য এই কলেজে রয়েছে অত্যাধুনিক ল্যাবরেটরি। মেক্যানিক্যাল বিভাগের পড়ুয়াদের চাকরির উপযোগী করে তুলতে ভ্যালু-অ্যাডেড কোর্সও পড়ানো হয়। অটোক্যাড, সলিডওয়ার্কস, ক্যাটিয়া, ক্রিয়ো এবং অ্যানসিস এর মধ্যে উল্লেখযোগ্য। ছাত্রছাত্রীদের চাকরিতে যোগ দেওয়ার জন্য পুরোপুরি যোগ্য করে তুলতে কলেজের তরফে নিয়মিত সামার ট্রেনিং, সফ্ট স্কিল ট্রেনিং, ইন্ডাস্ট্রি ভিজিট, অ্যাপটিটিউড ট্রেনিং, ক্যাম্পাস ইন্টারভিউয়ের মতো কর্মসূচির আয়োজন করা হয়।

টিভিএস মোটরস, টাটা মোটরস, হুন্ডাই, হিরো, পিন্যাক্‌ল ইনফোটেক, টিআইএল, লিন্ডে, টিটাগড় ওয়াগনস-এর মতো কোর কোম্পানি তো বটেই, গড়ে ৮০ শতাংশ ছাত্রছাত্রী লার্সেন অ্যান্ড টুব্রো ইনফোটেক, টিসিএস, সিটিএস, ক্যাপজেমিনি, অ্যামাজন, উইপ্রোর মতো বহুজাতিক তথ্যপ্রযুক্তি সংস্থাগুলো থেকেও চাকরির নিয়োগপত্র পায়। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের বেশ কিছু পড়ুয়া ভারতীয় সামরিক বাহিনী, ভারতীয় রেল এবং অন্যান্য সরকারী প্রতিষ্ঠান ও পিএসইউ-তেও চাকরি পেয়েছে। আইআইটি, এনআইটি, যাদবপুর বিশ্ববিদ্যালয়, শিবপুর আইআইইএসটির মতো স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে উচ্চশিক্ষার সুযোগ পেয়েছে এই কলেজের ছাত্রছাত্রীরা। উচ্চশিক্ষার জন্য অনেকে পাড়ি দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড ও জার্মানির বিশ্ববিদ্যালয়েও।

শিক্ষকদের সঙ্গে গবেষণার কাজে যুক্ত হয়ে জাতীয় বা আন্তর্জাতিক স্তরের বিভিন্ন সম্মেলনে ও পত্রপত্রিকায় সেই উদ্ভাবন কিংবা গবেষণা প্রকাশ করার জন্যও মেধাবী ছাত্রছাত্রীদের সব সময়ে উৎসাহ জুগিয়ে চলে এই কলেজ। উদ্দেশ্য একটাই। পড়ুয়াদের সব রকম ভাবে সফল কেরিয়ারের পথে এগিয়ে দেওয়া।

এই কলেজে ভর্তির জন্য যোগাযোগ করুন 9674112076 / 9674112079 নম্বরে

বিশদ জানতে দেখুন www.tint.edu.in

এই প্রতিবেদনটি 'টেকনো ইন্টারন্যাশনাল নিউ টাউন' এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

engineering Career Mechanical Engineering
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE