০৩ মে ২০২৪
Techno India University

টেকনো ন্যাশনাল জেইই: আধুনিক ভারতের প্রযুক্তি শিক্ষার নতুন দিগন্ত

আমাদের সাফল্যের গল্প: টেকনো ইন্ডিয়া গ্রুপের ৫ লক্ষ প্রাক্তন ছাত্রছাত্রী বার্ষিক INR ৪ লক্ষ থেকে ২ কোটি বেতনের পরিসরে সারা বিশ্বে চাকরি পেয়েছে৷

টেকনো ন্যাশনাল জেইই

টেকনো ন্যাশনাল জেইই

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৪ ১৩:৫৯
Share: Save:

ভারতের উচ্চশিক্ষার পরিসরে টেকনো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয় এনেছে নতুন মাত্রা। এই বিশ্ববিদ্যালয় তাদের নতুন উদ্যোগ ‘টেকনো ন্যাশনাল যৌথ প্রবেশিকা পরীক্ষা (TNJEE) ২০২৪’ দ্বারা আগামী প্রজন্মের প্রকৌশল ও প্রযুক্তি শিক্ষার মানদণ্ড নির্ধারণ করতে চায়।

আগামী ১২ এপ্রিল ২০২৪ তারিখে অনুষ্ঠিত এই পরীক্ষা সেই প্রতিশ্রুতির প্রথম ধাপ। কর্ন ফেরির রিপোর্ট অনুসারে, বিশ্বব্যাপী প্রযুক্তি ও প্রকৌশল ক্ষেত্রে ৮৫ মিলিয়ন দক্ষ মানব সম্পদের ঘাটতির প্রেক্ষিতে, টেকনো ইন্ডিয়া তার শিক্ষাক্রমকে আরও সমৃদ্ধ ও বৈচিত্র্যময় করে তুলেছে।

এখানে রেগুলার কোর্সের পাশাপাশি পাশাপাশি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রযুক্তি অন্তর্ভুক্ত ইঞ্জিনিয়ারিং, কোর ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচার, নার্সিং, কম্পিউটার এপ্লিকেশন, ফার্মেসী, প্যারামেডিকেল কলেজ, ডিজাইন, সাইন্স, ম্যানেজমেন্ট, হুম্যানিটিস, ফিল্ম মেকিং, আইন, কমার্স, ভারত সরকারের NPTEL এবং SWAYAM অন লাইন কোর্সের ক্রেডিট ট্রান্সফার সহ যে কোনও কলেজের ছাত্র ছাত্রীদের জন্য আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ভিত্তিক DUAL DEGREE কোর্স।

এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নতুন সরকারি 'ক্রেডিট ট্রান্সফার স্কিম'-এর মাধ্যমে NPTEL SWAYAM অনলাইন কোর্সের ক্রেডিট স্থানান্তর পেতে পারবেন। এই ক্রেডিট সিস্টেম তাদের শিক্ষার গতিপথে আরো স্বাধীনতা এবং নমনীয়তা প্রদান করবে। বিশ্ববিদ্যালয়টি ডুয়াল ডিগ্রি প্রোগ্রামগুলিও সুপ্রস্তুত করেছে, যা ছাত্রছাত্রীদের ক্যারিয়ারের জন্য দুটি প্রফেশনাল ডিগ্রি প্রাপ্তির সুযোগ দেয়। এর ফলে তারা চাকরির বাজারে আরো দৃঢ় ও সক্ষম হয়ে উঠবে।উচ্চশিক্ষার এই যাত্রাপথে টেকনো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয় এক নতুন মানদণ্ড স্থাপন করছে। আসুন, এই পথে সামিল হয়ে আপনার জ্ঞানের সীমানা বাড়ান এবং ভারতের প্রকৌশল শিক্ষা এবং গবেষণায় এক নতুন যুগের সূচনা করুন।

অধিক তথ্যের জন্য এবং অনলাইন আবেদনের জন্য পরিদর্শন করুন www.technoindiagroup.com, www.technoindiauniversity.ac.in অথবা www.technobillionai.com ওয়েবসাইটগুলিতে।

আবেদনের শেষ তারিখ হল ১১ এপ্রিল ২০২৪, অতএব দেরি না করে এখনই আবেদন করুন।

নোট: ভারত সরকারের নিয়ম অনুযায়ী 10% ব্যবস্থাপনা কোটা পাওয়া যায়।

এই প্রতিবেদনটি ‘টেকনো ইন্ডিয়া টেকনো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয়’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Course PHD Degree Education
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE