০৩ মে ২০২৪
Education in THK Jain College

কলকাতার অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠান, টিএইচকে জৈন কলেজে অনার্স ও জেনারেল কোর্সে ভর্তি চলছে

২০০৬ সালে এই কলেজ তৈরি হয়। বিএ, বিএসসি, বিকম এবং সদ্য চালু হওয়া বিবিএ মিলিয়ে বর্তমানে এই কলেজে ১২টি অনার্স এবং ১৩টি জেনারেল কোর্স পড়ানো হয়। পড়ুয়ার সংখ্যা মোট সাড়ে ৩ হাজার।

 টিএইচকে জৈন কলেজ

টিএইচকে জৈন কলেজ

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ১৫:৫১
Share: Save:

টিএইচকে জৈন কলেজ কলকাতার সেরা বেসরকারি কলেজগুলোর মধ্যে অন্যতম। শ্রী এসএস জৈন সভা পরিচালিত এই সংখ্যালঘু প্রতিষ্ঠান ন্যাক (NAAC)-এর অনুমোদনপ্রাপ্ত এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ের আওতাধীন। ২০০৬ সালে এই কলেজ তৈরি হয়। বিএ, বিএসসি, বিকম এবং সদ্য চালু হওয়া বিবিএ মিলিয়ে বর্তমানে এই কলেজে ১২টি অনার্স এবং ১৩টি জেনারেল কোর্স পড়ানো হয়। পড়ুয়ার সংখ্যা মোট সাড়ে ৩ হাজার।

৩০,৩৫১.৫২ বর্গমিটার এলাকা নিয়ে তৈরি সবুজে ঘেরা ক্যাম্পাস। পাঁচতলা ভবনে রয়েছে ৩৪টি ক্লাসরুম, গবেষণাগার, পাঠাগার, প্রশাসনিক ব্লক, ফিল্ম স্টুডিও, টিচার্স রুম, ছেলে ও মেয়েদের জন্য আলাদা কমন রুম, ৪টি অডিওভিজুয়াল রুম, বিভিন্ন কাজে ব্যবহারযোগ্য হলঘর, বোর্ড রুম এবং একটি সুবিশাল ক্যান্টিন। খেলাধুলোয় উৎসাহ দিতে ক্যাম্পাসেই বাস্কেটবল কোর্ট এবং খেলার মাঠ তৈরি করা হয়েছে। পরিবেশবান্ধব এই ক্যাম্পাসের একটি অংশে আছে প্রজাপতিদের মুক্তাঙ্গন এবং স্পেসিমেন গার্ডেন।

লেখাপড়ার পাশাপাশি বছরভর বিভিন্ন সেমিনার, আন্তঃ ও আন্তর্কলেজ অনুষ্ঠান এবং প্রতিযোগিতা চলতেই থাকে, যাতে ছাত্রছাত্রীদের শিক্ষালাভ পূর্ণতা পায়। সবেতেই পড়ুয়াদের অংশগ্রহণ করতে উৎসাহও দেওয়া হয় নিয়মিত।

মেধাবী ছাত্রছাত্রীদের জন্য রয়েছে বৃত্তি বা স্কলারশিপের ব্যবস্থা। আর্থিক ভাবে পিছিয়ে পড়া পরিবার থেকে উঠে আসা পড়ুয়ারা যাতে এই স্কলারশিপ পায়, সে দিকেও কলেজ কর্তৃপক্ষের নজর থাকে। এই শ্রেণির পড়ুয়াদের কলেজে ভর্তির ক্ষেত্রে বিভিন্ন ছাড়ের ব্যবস্থাও রয়েছে।

ফি বছর কলেজ ফেস্ট অনুষ্ঠিত হয়। নাম ‘রিপলস’। দেশের বিভিন্ন প্রান্তের শিল্পীরা এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। সামিল হয় অন্যান্য কলেজের ছাত্রছাত্রীরাও। দু-দিন মিলিয়ে আনুমানিক ৭ হাজার মানুষ ভিড় করেন ফেস্টে। বার্ষিক এই অনুষ্ঠান প্রায় এক মহাযজ্ঞের আকার নেয়।

এই কলেজে ভর্তির জন্য যোগাযোগ করুন 9831378911, 9831368911 নম্বরে

বিশদ জানতে দেখুন thkjaincollege.ac.in

এই প্রতিবেদনটি ‘টিএইচকে জৈন কলেজ’এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NAAC university
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE