০৬ মে ২০২৪
Dr. Sohini Sastri

নবগ্রহের ৯টি রত্নের আরও ৩ রত্নের (পান্না, পোখরাজ ও হীরে) ব্যবহার মানবজীবনে কী প্রভাব ফেলে?

পান্না, পোখরাজ ও হীরে এই তিন রত্নের উপকারিতা আলোচনা করলেন রাষ্ট্রপতি পুরষ্কারপ্রাপ্ত জ্যোতিষশাস্ত্রবিদ ডাঃ সোহিনী শাস্ত্রী।

রাষ্ট্রপতি পুরষ্কারপ্রাপ্ত জ্যোতিষশাস্ত্রবিদ ডাঃ সোহিনী শাস্ত্রী

রাষ্ট্রপতি পুরষ্কারপ্রাপ্ত জ্যোতিষশাস্ত্রবিদ ডাঃ সোহিনী শাস্ত্রী

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২৩ ১৭:৪৫
Share: Save:

বৈদিক জ্যোতিষশাস্ত্রের সবচেয়ে বিখ্যাত রত্নপাথরগুলির মধ্যে কয়েকটা গুরুত্বপূর্ণ রত্ন হল পান্না, পোখরাজ ও হীরে। এই তিন রত্নের উপকারিতা আলোচনা করলেন রাষ্ট্রপতি পুরষ্কারপ্রাপ্ত জ্যোতিষশাস্ত্রবিদ ডাঃ সোহিনী শাস্ত্রী।

রত্ন: পান্না

পান্না খুব সুন্দর এবং অত্যাশ্চর্য পাথর যাকে রুবি এবং নীলকান্তমণি সহ বিশ্বের শীর্ষ তিন পাথরের মধ্যে শ্রেণিবদ্ধ করা হয়েছে। এটা এমনই এক মূল্যবান রত্ন যা মুলত ব্যবসা, পেশা এবং স্বাস্থ্যের উন্নতির জন্য পরা হয়। জ্যোতিষশাস্ত্রের দিক থেকে, পান্না সবচেয়ে মূল্যবান এবং ব্যয়বহুল রত্নপাথরগুলির মধ্যে একটি। পান্না বুধ দ্বারা নিয়ন্ত্রিত বলে দুর্বল বুধযুক্ত ব্যক্তির সমস্যাগুলির সমাধানের জন্য এই রত্ন ধারণের পরামর্শ দেওয়া হয়।

বুধ গ্রহ আশা, প্রজ্ঞা, সাহসিকতা, প্রত্যাশা এবং জ্ঞানের প্রতীক। এটা ব্যক্তির জীবনে অত্যন্ত শক্তিশালী প্রভাব ফেলে। বসন্তের সময় রত্ন পাথরের শক্তি বেশি থাকে এবং এটা প্রেমের জন্য সৌভাগ্যের প্রতীক বলেও বিবেচিত। প্রচলিত মতে সঙ্গীকে পান্নার আংটি উপহার দিলে সে আজীবন আপনার প্রতি বিশ্বস্ত থাকবে এমন বিশ্বাস করা হয়ে থাকে।

এটা একটা সবুজ রঙের রত্ন পাথর যা খনিজ বেরিলের বৈচিত্র্য-সহ হালকা সবুজ থেকে গাঢ় সবুজ পর্যন্ত রঙের পরিসরে পাওয়া যায়। ক্রোমিয়াম এবং ভ্যানাডিয়ামের পরিমাণের কারণে পাথরে সবুজ রঙের তীব্রতা দেখা যায়। পান্না কয়লা খনি থেকে বিমূর্ত হয়। সবচেয়ে মূল্যবান এবং কার্যকরী পান্না কলম্বিয়াতে পাওয়া যায়। পান্না রত্নপাথরের গুণমানের গ্রেডিং চারটি প্যারামিটারের উপর ভিত্তি করে। সেগুলি হল রং, স্বচ্ছতা, কাট এবং ক্যারেটের ওজন।

পান্না ধারণের উপকারিতা:

১) সন্তানের পড়াশোনায় মনোযোগ বৃদ্ধিতে, পরিশ্রমের সঠিক ও কাঙ্ক্ষিত ফলাফল পেতে এই পাথর খুবই উপকারী।

২) পরিধানকারী শত্রু এবং নেতিবাচকতা থেকে সুরক্ষিত থাকে।

৩) পান্না গর্ভবতী মহিলাদের মধ্যে প্রসব বেদনার উদ্বেগ কমায়।

৪) পান্না পরিধানকারী জীবনসঙ্গীর প্রতি বিশ্বস্ত এবং অনুগত হয় এবং নিজেদের মধ্যে ভাল বোঝাপড়া হয়।

৫) পান্না পাথর পরিধান করে ব্যক্তিরা তাদের সৃজনশীলতা, শৈল্পিক প্রতিভা এবং ভাষাগত দক্ষতা বৃদ্ধি করতে পারে।

৬) ধারণকারী তাদের সম্ভাবনা এবং ভাগ্যকে সমৃদ্ধ করতে পারে।

৭) ধারণকারী খুব দ্রুত লক্ষ্য অর্জন করতে সম্ভব।

৮) প্রতারিত এবং বিশ্বাসঘাতকতার শিকার ব্যাক্তির মানসিক ক্ষত নিরাময় এবং জীবনে প্রশান্তি আনতে সহায়তা করে।

কারা পান্না ধারণ করতে পারে?

পান্না ফ্যাশন ডিজ়াইনার, ইন্টেরিয়র ডিজ়াইনার, চিত্রশিল্পী এবং সঙ্গীতশিল্পী, নেতা, রাজনীতিবিদ, পাবলিক স্পিকার, ম্যানেজার এবং টিম লিডারের জন্য উপকারী। কারণ এই পাথর আপনার যোগাযোগ দক্ষতাকে শক্তিশালী করে। এ ছাড়া পান্না ব্যবসায়ীদের জন্য অত্যন্ত উপকারী। গবেষকদের জন্যও উপকারী কারণ পাথরটি তাঁদের দক্ষতা বাড়াবে এবং তাঁদের গবেষণা থেকে দুর্দান্ত ফলাফল পেতে সহায়তা করবে। চিকিৎসক, জ্যোতিষী, আইটি, পারমাণবিক এবং জ্যোতির্বিদ্যার ক্ষেত্রের ব্যক্তিরা পান্না পরিধান করে প্রচুর উপকার পেতে পারেন।

পান্না ধারণ করলে কোন রোগ নিরাময় করা যায়?

অ্যালার্জি, শ্বাসকষ্ট, চর্মরোগ এবং স্নায়ুজনিত রোগে ভুগছেন এমন ব্যক্তিরা পান্না পাথর পরিধান করে এটা থেকে মুক্তি পেতে পারেন। তা ছাড়া পাকস্থলি, যকৃৎ, মস্তিষ্ক এবং কান সম্পর্কিত অসুস্থতা নিরাময়েও এটা সহায়ক।

কখন, কোন আঙুলে এবং কি ধাতুতে পান্না ধারণ করা যায়?

অভিজ্ঞ জ্যোতিষীর সঙ্গে পরামর্শ করার পরেই এই রত্নটি ধারণ করা উচিত যাতে ব্যক্তি বুধের শক্তি সঠিকভাবে উপলব্ধি করতে পারে। পান্না অবশ্যই বুধবার সূর্যোদয়ের সময় থেকে প্রথম ঘন্টার মধ্যে ধারণ করতে হবে।

পাথরের ওজন ন্যূনতম ৫ ক্যারেট হওয়া উচিত। এটা রূপো, সোনা বা ব্রোঞ্জের আংটিতে ধারণ করা উচিত। চাইলে এটি কনিষ্ঠ আঙুলে বা অনামিকাতেও ধারণ করা যেতে পারে।

নবগ্রহের ৯টি রত্নের মধ্যে ৩টি রত্নের ব্যবহার মানব জীবনে কি প্রভাব ফেলে? - ডঃ সোহিনী শাস্ত্রী

রত্ন: পোখরাজ

হিন্দু শাস্ত্রে বর্ণিত সমস্ত নবরত্নের মধ্যে সবচেয়ে শুভ এবং উপকারী রত্নগুলির মধ্যে অন্যতম রত্ন হিসাবে পোখরাজ বা হলুদ নীলকান্তমণি উল্লেখযোগ্য। এটা বৃহস্পতির পাথর (জুপিটার স্টোন) নামেও পরিচিত। জ্যোতিষশাস্ত্রের জগতে এই শক্তিশালী রত্নের একটা বিশেষ জায়গা রয়েছে। পোখরাজ বৃহস্পতি গ্রহের শক্তি ধারণ করে বলে মনে করা হয়। বৃহস্পতি হল সৌরজগতের সবচেয়ে ভারী গ্রহ, তাই অন্যান্য মূল্যবান পাথরের তুলনায় পোখরাজকে স্বতন্ত্র করা যায়।

পোখরাজ ধারণ করার উপকারিতা-

বৃহস্পতির অনুষঙ্গ পোখরাজকে উদারতা, করুণা এবং মায়ার রত্ন করে তুলেছে। এটি জ্ঞান, সম্পদ এবং সমৃদ্ধি বৃদ্ধির রত্ন। এই রত্নের বিভিন্ন উপকারগুলি নিম্নরূপ:

১) সুখী বিবাহিত জীবন ।

২) ব্যবসায় ও শিক্ষায় সাফল্য।

৩) হৃতস্বাস্থ্য পুনরুজ্জীবিত হয়।

৪) মানসিক শান্তি দেয়।

৫) সন্তান ধারণ ও বংশ রক্ষায় সাহায্য করে।

কাদের পোখরাজ পরা উচিত?

পোখরাজ বা হলুদ নীলকান্তমণি সেপ্টেম্বর মাসে জন্মগ্রহণকারীদের জন্মপাথর বলে মনে করা হয়। রাশিচক্রের দিক থেকে, পোখরাজ পাথর ধনু এবং মীন রাশির জন্য অত্যন্ত অনুকূল বলে মনে করা হয়।

শিক্ষকতা পেশায় যাঁরা আছেন তাঁরা তো বটেই। পাশাপাশি, ব্যবসায়ী, লেখক এবং শিল্পীদের জন্যও এই রত্ন আদর্শ। এমনকি আইনজীবী এবং ম্যাজিস্ট্রেটদের জন্যও এটি উপকারী।

কখন এবং কী ভাবে পোখরাজ আংটি ধারণ করা উচিত?

সেরা-কাঙ্খিত ফলাফলের জন্য, সোনা বা রূপো ধাতুতে পোখরাজ ধারণ করা শুভ।

বৃহস্পতিবার সকাল ৫টা থেকে ৭টার মধ্যে ডান হাতের তর্জনীতে পোখরাজ ধারণ করা যায়। তবে খেয়াল রাখার বিষয় হল পাথরটি যেন আপনার ত্বককে স্পর্শ করে থাকে।

রত্ন: হীরে

হীরে হল সবচেয়ে কঠিন পদার্থ এবং এটা পুরুষ এবং মহিলাদের উভয়ের মধ্যে সবচেয়ে পছন্দের রত্নগুলোর মধ্যে একটা। এটা অন্যান্য রঙেও পাওয়া যায় তবে বর্ণহীন হীরেকেই সব দিক থেকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এটি শুক্র গ্রহ দ্বারা পরিচালিত হয় এবং রাশিচক্র বৃষ রাশির সঙ্গে যুক্ত থাকে।

শুক্রের মহাদশা বা অন্তর্দশার অধীনস্থ লোকদের জন্য এর প্রভাব বাতিল করতে রত্নটি পরিধান করা উচিত।

হীরে ধারণ করার উপকারিতা-

১) ব্যক্তির মধ্যে নাম, খ্যাতি এবং শৈল্পিক গুণমান বৃদ্ধি করে।

২) মন্দ মন্ত্র এবং লোকেদের চারপাশে ঘুরে বেড়ানো থেকে দূরে রাখে।

৩) পরিধানকারীকে আরাম এবং শান্তি প্রদান করে।

৪) মধুমেহ, প্রস্রাব এবং চর্মরোগের মতো সমস্যার চিকিৎসায় সাহায্য করে।

৫) পরিধানকারীকে বিলাসিতা, রোম্যান্স এবং অংশীদারিত্বের নিশ্চয়তা দেয়।

৬) সময় মতো সিদ্ধান্ত নিতে এবং দেরি না করতে সহায়তা করে।

৭) পরিধানকারীকে একটা ভাল সামাজিক অবস্থান উপভোগ করতে সহায়তা করে।

৮) বিবাহিত জীবনে সাফল্য এনে দেয়।

৯) প্রেমীদের মধ্যে প্রেম এবং স্বচ্ছতা নিয়ে আসে।

১০) সম্পদের উৎস বৃদ্ধি করে।

১১) পরিধানকারীকে আধ্যাত্মিক বিবর্তন অর্জনে সহায়তা করে।

হীরে কী ভাবে ধারণ করতে হয়?

অলঙ্কার হিসাবে হীরে পরিধান করা, জ্যোতিষশাস্ত্রীয় মতে হীরে ধারণ করা থেকে সম্পূর্ন ভিন্ন। রত্ন ধারণের পূর্বে এটাকে সর্বাধিক কার্যকারী করবার জন্য কোন অভিজ্ঞ জ্যোতিষীর দ্বারা সেটিকে শক্তিপ্রাপ্ত করে নেওয়া প্রয়োজন। হীরেতে কোন দাগ থাকলে সেই রত্ন ধারণের অযোগ্য।

ধারণের শুভ দিন: শুক্রবার ভোরে হীরের রত্ন পরা উচিত।

আঙুল: কণিষ্ঠা বা মধ্যমা আঙুল

ধাতুঃ রৌপ্য বা সোনা।

কারা হীরে ধারণ করতে সক্ষম?

বৈদিক জ্যোতিষশাস্ত্র অনুযায়ী এটা তুলা রাশির জাতকদের সঙ্গে খুবই সামঞ্জস্যপূর্ণ। তবে পাশ্চাত্যমতে এটাকে এপ্রিলের জন্মপাথর হিসাবে এবং ধনু রাশির সূর্যের চিহ্নের বিকল্প হিসাবে ব্যাখ্যা করা যায়। হীরে বিশেষ করে তখন উপকারী হয় যখন শুক্রের অবস্থান কোনও ব্যক্তির জন্মকুণ্ডলী দুর্বল হয়। যারা শুক্র গ্রহের মহাদশা ও অন্তর্দশার মধ্য দিয়ে গমন করছেন তাদের জন্য এটা খুব সুবিধাজনক হতে পারে।

রত্ন ধারণ করার ক্ষেত্রে একটা কথা খুবই গুরুত্বপূর্ণ যে, কোন রত্ন ধারণ করার পূর্বে অবশ্যই কোন জ্যোতিষশাস্ত্রবিদের পরামর্শ নেওয়া খুবই প্রয়োজন।

দেশের প্রখ্যাত জ্যোতিষশাস্ত্রবিদদের অন্যতম ডা: সোহিনী শাস্ত্রী।

ডা: সোহিনী শাস্ত্রীর সঙ্গে যোগাযোগের দূরভাষ নম্বর: +91 91635 32538 / +91 90381 36660

ওয়েবসাইট: sohinisastri.com

ফেসবুক: facebook.com/drsohinisastri

ইউটিউব: youtube.com/@dr.sohinisastribestastrolo2355/

ডিসক্লেইমার: এটি একটি বিজ্ঞাপন প্রতিবেদন এবং বিজ্ঞাপনদাতার সঙ্গে যৌথ উদ্যোগে প্রকাশিত। প্রতিবেদনে প্রকাশিত সমস্ত বক্তব্য / মন্তব্য একান্তই বিজ্ঞাপনদাতার নিজস্ব। এর সঙ্গে আনন্দবাজার অনলাইনের সম্পাদকীয় দফতরের কোনও সম্পর্ক নেই। সংশ্লিষ্ট বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই যাচাই করে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Astrology Astrology Tips gems Horoscope
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE