০১ মে ২০২৪
Vidaslim

মনের মত ওজন পেতে কী করবেন?

পারিপার্শ্বিক জীবনধারা এবং কর্মক্ষেত্রের পরিবেশ, সবই আপনার শারীরিক ওজনের উপরে প্রভাব ফেলতে পারে। এক জায়গায় বসে কাজ, অস্বাস্থ্যকর খাবার, এবং উচ্চ মানসিক চাপ (হাই স্ট্রেস) ওজন বৃদ্ধির জন্য দায়ী হতে পারে।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৪ ২১:২১
Share: Save:

মানুষের ওজন বৃদ্ধি ঘটে যখন প্রতিনিয়ত আপনি যা ক্যালোরি গ্রহণ করছেন, তা শরীরের ব্যবহৃত শক্তিকে ছাপিয়ে যায়। আবার ওজন কমে যখন শক্তি ব্যয় ক্যালোরি গ্রহণের থেকে বেশি হয়। গবেষণায় প্রমাণিত, ভিডাস্লিম প্রোটিন পাউডার ব্যবহার করে ১৬ সপ্তাহে ১৪ কেজি পর্যন্ত ওজন কমানো সম্ভব।

বিপাক এখানে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই প্রক্রিয়ার মাধ্যমে শরীর খাদ্যকে শক্তিতে রূপান্তরিত করে। ধীর বিপাক অর্থাৎ আপনার শরীর বিশ্রাম এবং কার্যকলাপের সময়ে কম ক্যালোরি পোড়ায়, যা ওজন বৃদ্ধির কারণ হতে পারে। পেশীর ভর, বয়স, লিঙ্গ এবং জেনেটিক প্রবণতার মতো বিষয়গুলি কোনও ব্যক্তির বিপাকীয় হারকে প্রভাবিত করে।

দৈনন্দিন জীবনে আপনার খাদ্যাভ্যাস এবং শারীরিক ক্রিয়াকলাপের মতো বিষয়গুলিও বেশ গুরুত্বপূর্ণ। পর্যাপ্ত শারীরিক পরিশ্রম ছাড়াই উচ্চ-ক্যালরিযুক্ত খাবার গ্রহণ ওজন বৃদ্ধির দিকে এগিয়ে দেয়। প্রক্রিয়াজাত খাবার, শর্করা এবং স্যাচুরেটেড ফ্যাট জাতীয় খাবার খাওয়া কমানোর সঙ্গে সঙ্গে ফল, শাকসবজি, চর্বিহীন প্রোটিন(লিন প্রোটিন) এবং সম্পূর্ণ শস্য(হোল গ্রেন) জাতীয় খাবার খাওয়া ওজন কমাতে প্রয়োজনীয় ক্যালোরির ঘাটতি তৈরি করতে সাহায্য করে।

পারিপার্শ্বিক জীবনধারা এবং কর্মক্ষেত্রের পরিবেশ, সবই আপনার শারীরিক ওজনের উপরে প্রভাব ফেলতে পারে। এক জায়গায় বসে কাজ, অস্বাস্থ্যকর খাবার, এবং উচ্চ মানসিক চাপ (হাই স্ট্রেস) ওজন বৃদ্ধির জন্য দায়ী হতে পারে।

এত প্রতিকূলতার মধ্যেও চিকিৎসাগত ভাবে প্রমাণিত উচ্চ-ফাইবার, উচ্চ-প্রোটিন সম্পন্ন ভিদাস্লিম ওজন নিয়ন্ত্রণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভিদাস্লিমের ম্যাক্রোনিউট্রিয়েন্ট এবং মাইক্রোনিউট্রিয়েন্টের মিশ্রণগুলি একটি পূর্ণ খাবার প্রতিস্থাপক হিসাবে কাজ করে ক্যালোরি গ্রহণ নিয়ন্ত্রণ করে এবং শরীরে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে। ব্যস্ত জীবনধারা বা স্বাস্থ্যকর খাবারের জোগান যাদের কম, তাদের জন্য এটি বেশ ভাল বিকল্প।

বিশ্রামের সময় মাসল টিস্যু ফ্যাট টিস্যুর থেকে বেশি ক্যালোরি পোড়ায়। তাই উচ্চ প্রোটিনযুক্ত উপাদান গুরুত্বপূর্ণ, কারণ তা চর্বিযুক্ত পেশীর ভর (লিন মাস মাসেল) বজায় রাখতে সাহায্য করে। ভিদাস্লিমের ফাইবার আপনার অতিরিক্ত পরিমাণে খাওয়ার সম্ভাবনা কমায়। এ ছাড়াও গ্রিন টি এবং এল-কার্নিটাইনের মতো উপাদানগুলি বর্ধিত বিপাক এবং ফ্যাট অক্সিডেশনের সাথে যুক্ত।

তবে মাথায় রাখবেন ‘ভিদাস্লিম’ কেবল ওজন নিয়ন্ত্রণ কৌশলের একটি অংশ হতে পারে মাত্র। দীর্ঘমেয়াদী সাফল্যের জন্য নিয়মিত শারীরিক ক্রিয়াকলাপ, ভেবেচিন্তে খাওয়াদাওয়া, পর্যাপ্ত ঘুম এবং মানসিক চাপ নিয়ন্ত্রণের মতো বিষয়গুলি খুবই গুরুত্বপূর্ণ। সুষম জীবনধারায় স্বাস্থ্যকর ওজন পেতে এবং তা বজায় রাখতে খাবারের প্রতিস্থাপক হিসাবে ‘ভিদাস্লিম’ ব্যবহার করার জন্য উৎসাহিত করা হয়।

এই প্রতিবেদনটি ‘ভিদাস্লিম’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE