Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Finance Ministry: ১১টি রাজ্যকে ১৫,৭২১ কোটি টাকা ঋণ নিতে সায়

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৫ সেপ্টেম্বর ২০২১ ০৬:০৮
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

করোনার জেরে অর্থসঙ্কটে পড়া রাজ্যগুলিকে বাড়তি ঋণ নেওয়ার অনুমতি দিয়েও তার সঙ্গে শর্ত চাপিয়েছিল মোদী সরকার। মঙ্গলবার কেন্দ্রীয় অর্থ মন্ত্রক জানাল, চলতি ২০২১-২২ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে মূলধনী খরচের লক্ষ্যমাত্রা ছোঁয়ায় মোট ১১টি রাজ্যকে অতিরিক্ত মোট ১৫,৭২১ কোটি টাকা ঋণ নিতে সায় দিয়েছে ব্যয় দফতর। যা রাজ্যগুলির জিডিপি-র ০.২৫%। তবে এ দফায় তালিকায় নাম নেই পশ্চিমবঙ্গের।

শর্ত অনুসারে, রাজ্যগুলি তাদের জিডিপি-র অতিরিক্ত ৪% ধার করতে পারবে। কিন্তু এর মধ্যে ০.৫% তোলা যাবে মূলধনী ব্যয়ের লক্ষ্য পূরণ করলে। কোন রাজ্যের জন্য ব্যয়ের লক্ষ্যমাত্রা কী হবে, তা ঠিক করে দিয়েছে দফতর। সেই অনুসারে, বাড়তি ঋণ পেতে রাজ্যগুলিকে খরচের ১৫% সেরে ফেলতে হত এপ্রিল-জুনের মধ্যে। দ্বিতীয় ত্রৈমাসিকের মধ্যে সেই অঙ্ক দাঁড়ানোর কথা ৪৫%। আর তার পরের দুই ত্রৈমাসিকে যথাক্রমে ৭০% এবং ১০০%।

প্রথম দফার সেই শর্ত পূরণ করার জন্যই অতিরিক্ত ঋণ নিতে সায় দেওয়া হয়েছে ওই ১১ রাজ্যকে। যাদের মধ্যে রয়েছে অন্ধ্রপ্রদেশ, বিহার, ছত্তীসগঢ়, হরিয়ানা, কেরল, মধ্যপ্রদেশ, মণিপুর, মেঘালয়, নাগাল্যান্ড, রাজস্থান এবং উত্তরাখণ্ড। কেন্দ্রের দাবি, রাজ্যগুলি খরচ করলে অর্থনীতিতে তার প্রভাব হবে সুদূর প্রসারী। এতে যেমন উৎপাদন বাড়বে, তেমনই মাথাচাড়া দেবে বৃদ্ধির হার। আগামী ডিসেম্বরে দ্বিতীয় ত্রৈমাসিকে রাজ্যগুলির খরচের অবস্থা দেখে পরবর্তী সিদ্ধান্ত নেবে অর্থ মন্ত্রক।

Advertisement

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement