Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Top Performing Mutual Funds

সর্বনিম্ন ১৯ থেকে সর্বোচ্চ ৪১ শতাংশ! বিনিয়োগে ভরসা দিচ্ছে যে পাঁচ মিউচুয়াল ফান্ড

শেয়ারে বিনিয়োগের অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম মিউচুয়াল ফান্ড। গত এক মাসে বেশ কিছু মিউচুয়াল ফান্ড বড় অঙ্কের লাভ করেছে।

5 Top performing mutual funds for last one month.

শেয়ারে বিনিয়োগের ক্ষেত্রে স্টক ছাড়াও রয়েছে মিউচুয়াল ফান্ড। —প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৩ ১৭:৫৭
Share: Save:

শেয়ারে বিনিয়োগের ক্ষেত্রে স্টক ছাড়াও রয়েছে মিউচুয়াল ফান্ড। বিশেষ করে যারা শেয়ার বাজারে খুব বেশি সময় দিতে পারেন না, কিন্তু অল্প সময়ে বেশি লাভেপ প্রত্যাশা করেন, তাঁরা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতেই পারেন।

বন্ধন ইমার্জিং বিজ়নেস ফান্ড: গত এক মাসে তো বটেই, তিন মাসে সর্বোচ্চ লাভের মুখ দেখেছে স্মল ক্যাপের এই ইক্যুইটি ফান্ড। এই ফান্ডে তালিকাভুক্ত সংস্থাগুলির মধ্যে রয়েছে এইচডিএফসি ব্যাঙ্ক, পাওয়ার ফিন্যান্স কর্পোরেশনের মতো সংস্থা। হিসাব অনুযায়ী গত এক মাসে ৪.১৭ শতাংশ এবং বছরে ৩৩.৫৩ শতাংশ লাভের মুখ দেখেছে বন্ধন ইমার্জিং বিজ়নেস ফান্ড।

আইসিআইসিআই প্রুডেনশিয়াল ভারত ২২ এফওএফ: লার্জ ক্যাপ সংস্থাগুলি নিয়ে গঠিত এই ফান্ড এক মাস এবং এক বছরে রিটার্নের তালিকায় দ্বিতীয় স্থানে। এই মিউচুয়াল ফান্ড থেকে বিনিয়োগকারীরা এক বছরে লাভ করেছেন ৪১.১৯ শতাংশ এবং এক মাসে ৩.৫৪ শতাংশ। শুধু তাই নয়, এক মাসে সর্বোচ্চ পাঁচ রিটার্ন দেওয়া ফান্ডগুলির মধ্যে একমাত্র লার্জ ক্যাপ ফান্ড। দীর্ঘ সময়ে বিনিয়োগের জন্য এই ফান্ড ভাল।

ব্যাঙ্ক অফ ইন্ডিয়া স্মল ক্যাপ ফান্ড: এই স্মল ক্যাপ ফান্ড এক মাসে লাভের তালিকায় তৃতীয়, রিটার্ন দিয়েছে ৩.০৩ শতাংশ। এই ফান্ডে থাকা সংস্থাগুলির তালিকায় রয়েছে রেটগেইন ট্রাভেল টেকনোলজিস, লেমন ট্রি হোটেলস ইত্যাদি। গত এক বছরে এই ফান্ড লাভ করেছে ২৭.১৭ শতাংশ

ইউটিআই নিফটি ৫০০ ভ্যালু ৫০ ইনডেক্স ফান্ড: গত এক মাসে রিটার্নের তালিকায় চতুর্থ স্থানে থাকা এই ফান্ডে গত এক মাসে বিনিয়োগকারীদের লাভ হয়েছে ৩.০২ শতাংশ। ফান্ডটির মধ্যে অন্তর্ভুক্ত সংস্থাগুলির মধ্যে রয়েছে পাওয়ার ফিন্যান্স কর্পোরেশন, এনটিপিসি, টাটা স্টিল, ওএনজিসির মতো সংস্থা।

গ্রো ভ্যালু ফান্ড: এই ফান্ডটির মধ্যে থাকা সংস্থাগুলির মধ্যে রয়েছে লারসেন অ্যান্ড টুব্রো, এনটিপিসি, আইসিআইসিআই ব্যাঙ্ক, আইটিসির মতো সংস্থা। গত এক মাসে ২.৮৪ শতাংশ রিটার্ন দিয়ে এক মাসে সর্বোচ্চ রিটার্নের তালিকায় পাঁচ নম্বরে এই ভ্যালু ওরিয়েন্টেড ফান্ড। এক বছরে এই ফান্ড লাভ করেছে ১৯.৬৫ শতাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE