Advertisement
১৬ মে ২০২৪
Israel Palestine Conflict

যুদ্ধের খবরে লাফ সোনার, চিন্তায় ক্রেতা-বিক্রেতা

কলকাতায় ১৯ সেপ্টেম্বর কর বাদে পাকা সোনার দাম ছিল ৬০,০০০ টাকা। যা গত শুক্রবার দাঁড়ায় ৫৬,৯৫০ টাকায়। পতন মোট ৩০৫০ টাকা।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৩ ০৯:০১
Share: Save:

টানা দু’সপ্তাহের বেশি দাম কমায় গয়নার বাজারে পুজোর আগে ভাল ব্যবসা হওয়ার যে আশা তৈরি হয়েছিল, তা বেশ খানিকটা মুছে গেল শনিবার সোনার দাম অনেকটা বেড়ে যাওয়ায়। এ দিন ১০ গ্রাম পাকা সোনার (২৪ ক্যারাট) দাম বেড়েছে ৮০০ টাকা। বাজার মহল বলছে, প্যালেস্টাইনের জঙ্গিগোষ্ঠী হামাসের সঙ্গে ইজ়রায়েলের যুদ্ধ শুরুর কারণেই সোনার এই লাফ। দর আরও বাড়তে পারে বলে আশঙ্কা ব্যবসায়ীদের। অবস্থা কোন দিকে গড়ায় তা দেখার জন্য সকলেই তাকিয়ে সোমবার সোনার গতিপথের দিকে।

কলকাতায় ১৯ সেপ্টেম্বর কর বাদে পাকা সোনার দাম ছিল ৬০,০০০ টাকা। যা গত শুক্রবার দাঁড়ায় ৫৬,৯৫০ টাকায়। পতন মোট ৩০৫০ টাকা। কিন্তু শনিবার সকালেই গাজ়ায় রকেট হানা ও সংঘর্ষের খবর এবং তার পরে হামাসের বিরুদ্ধে ইজ়রায়েলের যুদ্ধ ঘোষণার জেরে তা এ দিন ঠেকে ৫৭,৭৫০ টাকায়। মূলত বিশ্ব বাজারে দামের অস্থিরতাই এর কারণ বলে জানাচ্ছেন বিশেষজ্ঞেরা। শুক্রবার সেখানে আউন্সে ২৪ ক্যারাট সোনা ছিল ১৮২০ ডলার। শনিবার বেড়ে হয় ১৮৩৩ ডলার।

আর দামের এক লাফে এতটা বৃদ্ধিই চিন্তা বাড়াচ্ছে ক্রেতা-বিক্রেতা মহলে। বনগাঁর গয়না ব্যবসায়ী বিনয় সিংহ বলেন, “গত ক’দিন ধরে বিক্রিবাটা বেশ ভাল বেড়েছে। তবে দাম বাড়ায় চিন্তা বাড়ছে।’’ স্বর্ণ শিল্প বাঁচাও কমিটির কার্যকরী সভাপতি সমর দে-র বক্তব্য, “সোনার দাম কমলেও পরে যে তা বাড়বে, সেটা জানাই ছিল। তবে তা ধীরে ধীরে হবে ভেবেছিলাম।’’ এই পরিস্থিতিতে এখন সকলেই তাকিয়ে যুদ্ধের জেরে দাম বৃদ্ধির গতির দিকে। ওয়েস্ট বেঙ্গল বুলিয়ন মার্চেন্টস অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক দীনেশ কাবরা বলেন, “সোনাকে সুরক্ষিত লগ্নির গন্তব্য ভাবা হয়। সেই কারণে যুদ্ধের বাজারে তার দাম বেড়ে যাওয়া চিরকালের রেওয়াজ। তবে দেখতে হবে বৃদ্ধির গতি বজায় থাকে কি না। সেটা সোমবার থেকেই বোঝা যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gold Price
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE