Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Recession

চলতি বছরেই মন্দার আশঙ্কা, বলছে রিপোর্ট

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, চড়া মূল্যবৃদ্ধি, তাকে রুখতে ইউরোপ-আমেরিকায় লাগাতার বাড়তে থাকা সুদ চাহিদাকে টালমাটাল করে মন্দার দিকে ঠেলেছে বিশ্ব অর্থনীতিকে।

৬৬% সমীক্ষকের দাবি, সে ক্ষেত্রে বিভিন্ন দেশে সুদ আরও বাড়লে চলতি বছরেই মন্দা আসতে পারে।

৬৬% সমীক্ষকের দাবি, সে ক্ষেত্রে বিভিন্ন দেশে সুদ আরও বাড়লে চলতি বছরেই মন্দা আসতে পারে। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
দাভোস শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৩ ০৬:২৯
Share: Save:

বিশ্ব অর্থনীতি যে মন্দায় ডুবতে পারে, সেই সতর্কবার্তা আগেই দিয়েছে আইএমএফ, বিশ্ব ব্যাঙ্কের মতো আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান। তেমনই আর এক সংস্থা ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের মুখ্য অর্থনীতিবিদদের সমীক্ষা সোমবার জানাল, মন্দা সম্ভবত দরজায়। এ বছরেই আছড়ে পড়ার আশঙ্কা। তবেমন্দা থেকে সুবিধা নিতে পারে ভারত, বাংলাদেশের মতো দক্ষিণ এশিয়ার কিছু অর্থনীতি। চিন থেকে সরতে চাওয়া বহু সংস্থার কাছে তারা হতে পারে উৎপাদনের বিকল্প ঠিকানা।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, চড়া মূল্যবৃদ্ধি, তাকে রুখতে ইউরোপ-আমেরিকায় লাগাতার বাড়তে থাকা সুদ চাহিদাকে টালমাটাল করে মন্দার দিকে ঠেলেছে বিশ্ব অর্থনীতিকে। অর্থনীতিবিদদের দাবি, ভবিষ্যতে ভূ-রাজনৈতিক পরিস্থিতিই ঠিক করবে সেই অর্থনীতির গতি। বাণিজ্য ও লগ্নি পড়বে চ্যালেঞ্জের মুখে। ৬৬% সমীক্ষকের দাবি, সে ক্ষেত্রে বিভিন্ন দেশে সুদ আরও বাড়লে চলতি বছরেই মন্দা আসতে পারে। তাঁদের মধ্যে আবার ১৮% এ ব্যাপারে নিশ্চিত।

রিপোর্টে আশা, ইউরোপে পণ্যের দাম মাত্রা ছাড়ালেও অন্যান্য জায়গায় তা তুলনায় কম হতে পারে। তবে ফোরামের এমডি সাদিয়া জ়াহিদির সতর্কবার্তা, সংস্থার লগ্নির পথে কাঁটা হতে পারে চড়া মূল্যবৃদ্ধি, ঢিমে আর্থিক বৃদ্ধি, বর্ধিত ঋণ ও সমন্বয়ের অভাব। তাই এখনই বিভিন্ন দেশের খাদ্য, শিক্ষা,জ্বালানি, দক্ষতা তৈরি, কর্মসংস্থান ও বাজার তৈরির মতো ক্ষেত্রগুলিতে নজর দিতে হবে সময় নষ্ট না-করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE