Advertisement
১৮ এপ্রিল ২০২৪
GDP Rate

পূর্বাভাসকে ছাপাবে বৃদ্ধি, দাবি সমীক্ষায়

স্টেট ব্যাঙ্কের রিপোর্টে ব্যাখ্যা, বিশ্বের বিভিন্ন প্রান্তের আর্থিক পরিস্থিতি এখন বৈষম্য ও বৈচিত্রে ভরা। মূল্যবৃদ্ধির দৈত্য প্রেক্ষাপটটাকেই বদলে দিয়েছে।

An image of GDP

জাতীয় পরিসংখ্যান দফতরের (এনএসও) জিডিপি বৃদ্ধির হার ৭% পার করে তা পৌঁছে যেতে পারে ৭.১ শতাংশে। প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২৩ ০৬:৩০
Share: Save:

বিশ্ব অর্থনীতির অনিশ্চিত আবহেও ভারত যে উজ্জ্বল বিন্দু, সে কথা বারবার বলছে রাষ্ট্রপুঞ্জ, বিশ্ব ব্যাঙ্ক, আইএমএফ-সহ বিভিন্ন আর্থিক ও পরামর্শদাতা সংস্থা। তবে ২০২২-২৩ অর্থবর্ষে ভারতের জিডিপি বৃদ্ধির হার ৭% ছুঁতে পারবে কি না, তা নিয়ে আলোচনা চলছে সমস্ত মহলে। এই অবস্থায় স্টেট ব্যাঙ্কের গবেষণা শাখার রিপোর্টে এক ধাপ এগিয়ে দাবি করা হল, জাতীয় পরিসংখ্যান দফতরের (এনএসও) প্রত্যাশা (৭%) পার করে তা পৌঁছে যেতে পারে ৭.১ শতাংশে। সে ক্ষেত্রে গত ত্রৈমাসিকে (জানুয়ারি-মার্চ) ওই হার হয়ে থাকতে পারে ৫.৫%। উল্লেখ্য, মূল্যায়ন সংস্থা ইক্রা সম্প্রতি জানিয়েছে, গত ত্রৈমাসিকে বৃদ্ধির হার ৪.৪% হতে পারে। আগামী বুধবার শেষ ত্রৈমাসিক এবং সারা বছরের জিডিপি পরিসংখ্যান প্রকাশ করার কথা এনএসও-র।

স্টেট ব্যাঙ্কের রিপোর্টে ব্যাখ্যা, বিশ্বের বিভিন্ন প্রান্তের আর্থিক পরিস্থিতি এখন বৈষম্য ও বৈচিত্রে ভরা। মূল্যবৃদ্ধির দৈত্য প্রেক্ষাপটটাকেই বদলে দিয়েছে। বিভিন্ন দেশের শীর্ষ ব্যাঙ্কগুলি অর্থনীতির হিসাব কিংবা ঋণনীতি ঠিক করতে বসে শুধুমাত্র দেশের বাজারের মূল্যবৃদ্ধি, ঋণের অবস্থা এবং খরচের মতো বিষয়গুলির দিকে তাকিয়ে থাকতে পারছে না। হিসাবে রাখতে হচ্ছে ভূ-রাজনৈতিক পরিস্থিতি, জলবায়ুর মতো শর্তকেও। রিপোর্টে বলা হয়েছে, অন্য দিকে ভারতে গত বাজেটে মূলধনী খরচ বাড়ানোয় জোর দিয়েছে কেন্দ্র। যা বেসরকারি বিনিয়োগকেও আকর্ষণ করতে পারে। তৈরি হতে পারে নতুন কাজ। বাড়তে পারে চাহিদা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

GDP Rate GDP growth GDP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE