• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মোবাইলে আধারের বিকল্প খোঁজার প্রস্তাব

Aadhaar Cards
সুপ্রিম কোর্ট জানিয়েছে, মোবাইলের ক্ষেত্রে আধার বাধ্যতামূলক হবে না। —ফাইল চিত্র।

মোবাইল ফোনের গ্রাহকদের তথ্য যাচাইয়ের ক্ষেত্রে আধারের বিকল্প পথ খুঁজতে টেলিকম সংস্থাগুলির পরামর্শ চাইলেন আধার কর্তৃপক্ষ (ইউআইডিএআই)। পাশাপাশি যে সব গ্রাহক ইতিমধ্যেই মোবাইল নম্বরের সঙ্গে আধার যুক্ত করেছেন, তাঁদের কেউ এখন তা বিচ্ছিন্ন করতে চাইলে, তার ব্যবস্থাও সংস্থাগুলিকে করতে বলেছেন তাঁরা। যদিও সোমবার রাত পর্যন্ত গোটা বিষয়টি স্পষ্ট নয় বলে জানিয়েছে টেলিকম শিল্প মহল। 

আধারের ভিত্তিতে নতুন ও পুরনো গ্রাহকদের তথ্য যাচাইয়ের ব্যবস্থা চালু হয়েছিল আগেই। কিন্তু এরই মধ্যে আধার মামলার জন্য পুরনো গ্রাহকদের তথ্য যাচাইয়ের কাজ গত মার্চ থেকে বন্ধ হয়। তবে নতুন সিম বিক্রির ক্ষেত্রে ই-কেওয়াইসি শর্ত পূরণের জন্য মূলত আধার নম্বরই চাওয়া হচ্ছিল গ্রাহকদের কাছে। 

সম্প্রতি সুপ্রিম কোর্ট জানিয়েছে, মোবাইলের ক্ষেত্রে আধার বাধ্যতামূলক হবে না। সেই রায় মেনে চলার জন্য গোটা ব্যবস্থাটি নতুন করে ঢেলে সাজার প্রক্রিয়া শুরু হয়েছে। আধার ছাড়া কী ভাবে ই-কেওয়াইসি শর্ত পূরণ করা যায় তার পরিকল্পনা ১৫ দিনের মধ্যে জানাতে এ দিন টেলিকম সংস্থাগুলিকে নির্দেশ দিয়েছেন আধার কর্তৃপক্ষ। ইউআইডিআইয়ের সিইও অজয় ভূষণ বলেন, ‘‘এ জন্য কিছু ব্যবস্থা নেওয়া প্রয়োজন। টেলিকম সংস্থাগুলিই তা ভাল বলতে পারবে।’’ 

তবে মোবাইল নম্বর থেকে আধার নম্বর বিচ্ছিন্ন করা নিয়ে ধোঁয়াশা রয়েছে বলে দাবি টেলিকম শিল্পের। সেলুলার অপারেটর্স অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার ডিজি রাজন ম্যাথুজের বক্তব্য, তাঁরা নির্দেশ খতিয়ে দেখবেন। পাশাপাশি নতুন ব্যবস্থা চালু করার জন্য টেলিকম দফতরকেও (ডট) নতুন নির্দেশ দিতে হবে। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন