Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Gautam Adani

শোধ বন্ধকি ঋণ, দাবি আদানিদের

আদানিদের দাবি, অভিযোগ ‘ভিত্তিহীন ও ক্ষতিকর’। ঋণ শোধের ফলে আদানি গ্রিন, আদানি পোর্টস, আদানি ট্রান্সমিশন এবং আদানি এন্টারপ্রাইজ়েসের বন্ধকি শেয়ার ফিরেছে তাদের ঘরে।

A photograph of Gautam Adani

গৌতম আদানি। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৩ ০৮:১২
Share: Save:

শেয়ার বন্ধক রেখে নেওয়া ২১৫ কোটি ডলার (প্রায় ১৭,৭৩৭.৫ কোটি টাকা) ঋণ শোধ করা হয়েছে বলে ফের দাবি করল আদানি গোষ্ঠী। এর আগে গৌতম আদানির সংস্থা জানিয়েছিল এই ধার মেটানোর কথা। তা সত্যি কি না, সে নিয়ে জল্পনা ছড়িয়েছিল বাজারে। বুধবার সকালে টুইটে বিভিন্ন পরিসংখ্যান দিয়ে লোকসভায় তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র প্রশ্ন তোলেন, ঋণ সত্যি শোধ হলে এখনও কেন ঋণদাতারা বন্ধকি শেয়ার ফেরায়নি? সেবি, রিজ়ার্ভ ব্যাঙ্ক ও স্টক এক্সচেঞ্জগুলি তার জবাব দিক।

এ দিন আদানিদের দাবি, অভিযোগ ‘ভিত্তিহীন ও ক্ষতিকর’। ঋণ শোধের ফলে আদানি গ্রিন, আদানি পোর্টস, আদানি ট্রান্সমিশন এবং আদানি এন্টারপ্রাইজ়েসের বন্ধকি শেয়ার ফিরেছে তাদের ঘরে। এখন সংস্থার দৈনন্দিন কাজ চালাতে নেওয়া ঋণই বাকি। আর আদানি নিয়ে প্রশ্নের উত্তরে বাজার নিয়ন্ত্রক সেবির কর্ণধার মাধবী পুরী বুচ জানান, বিচারাধীন বিষয় নিয়ে মন্তব্য করবেন না তাঁরা।

এ দিকে সংবাদমাধ্যমে খবর ছড়িয়েছে, গত বছর অম্বুজা সিমেন্ট এবং এসিসি হাতে নিতে যে ঋণ সংস্থা নিয়েছিল, তা ফেরত দেওয়ার জন্য বাড়তি সময় চেয়েছে আদানিরা। এ নিয়ে ফের তোপ দেগেছেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ। টুইটে তাঁর কটাক্ষ, ১৮ মাসের জন্য ঋণ শোধের কথা বলা হলেও, এখন ৫ বছর সময় চাইছে আদানিরা। মহুয়ার টুইট, ‘‘ঋণপত্রের বাজার থেকে সংস্থা টাকা তুলতে পারছে না, হাতে নগদও নেই। আগে যে সমস্ত খারাপ কাজ তারা করেছে, এখন তারই ফল ভুগতে হচ্ছে।’’ তবে ঋণ শোধের সময় বাড়ানো নিয়ে কোনও কথা বলেনি আদানি গোষ্ঠী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gautam Adani Adani Group Loan Mortgage
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE