• নিজস্ব প্রতিবেদন 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ফিরল পেনশন বিক্রির সুযোগ, কর্মী পিএফ নিয়ে বিজ্ঞপ্তি শ্রম মন্ত্রকের

PF

প্রায় এক দশক বাদে ফের কর্মী প্রভিডেন্ট ফান্ডের পেনশন বিক্রির নিয়ম চালু করল কেন্দ্র। যার হাত ধরে উপকৃত হবেন পিএফের ৬.৩ লক্ষ সদস্য। এই সুবিধা ফেরানোর প্রস্তাবে কর্মী পিএফ কর্তৃপক্ষের অছি পরিষদ সিলমোহর দিয়েছিল গত অগস্টে। সম্প্রতি কেন্দ্রীয় শ্রম মন্ত্রক বিজ্ঞপ্তি জারি করে ওই সিদ্ধান্ত কার্যকর হওয়ার কথাই জানিয়েছে।

পেনশন বিক্রি করলে অবসরের পরে পিএফ সদস্যের হাতে পেনশনের পরিমাণ সমানুপাতিক হারে কমে। তবে নতুন ব্যবস্থায় ১৫ বছর পরে ফের পুরো পেনশন পাওয়ার ব্যবস্থা রয়েছে। এই বন্দোবস্ত সরকারি পেনশনের ক্ষেত্রে চালু থাকলেও, পিএফের ক্ষেত্রে এত দিন ছিল না। যাঁরা আগেই পেনশন বিক্রি করেছেন, তাঁদেরও এই বিধি অনুযায়ী আবার পুরো পেনশন পাওয়ার সুযোগ খুলেছে।

নির্দেশ অনুযায়ী, পিএফ সদস্য এখন থেকে পেনশনের ৩০% পর্যন্ত বেচতে পারবেন। পরিবর্তে পাবেন এককালীন থোক টাকা, যতটা বিক্রি করবেন তার ১০০ গুণ। যেমন ধরা যাক, কারও পেনশন ধার্য হল মাসে ১০০০ টাকা। বিক্রি করলেন তার ৩০% অর্থাৎ ৩০০ টাকা। সে ক্ষেত্রে হাতে পাবেন ৩০০x১০০=৩০,০০০ টাকা। তখন তাঁর পেনশন কমে দাঁড়াবে ৭০০ টাকা। ১৫ বছর মাসে ৭০০ টাকা করে পাওয়ার পরে ফের তিনি ১০০০ টাকা পেতে শুরু করবেন।

১৯৯৫ সালে চালু কর্মী পেনশন প্রকল্পে প্রভিডেন্ট ফান্ড থেকে পেনশন পেয়ে থাকেন এর সদস্যরা। বয়স ৫৮ বছর হওয়ার পরে পেনশন পাওয়ার অধিকারী হন। তবে যোগ্যতা হিসেবে অন্তত ১০ বছর তাঁকে পিএফের সদস্য থাকতে হবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন