Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ অক্টোবর ২০২১ ই-পেপার

নেট নিরপেক্ষতা

মিথ্যে প্রচারের অভিযোগ তুলল ক্ষুব্ধ এয়ারটেল

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২০ এপ্রিল ২০১৫ ০২:৪৭

স্রেফ গলা ফাটিয়ে বিতর্ক জেতা যাবে না। তার জন্য জরুরি ঠান্ডা মাথায় নিজেদের মতামতের পক্ষে যুক্তি তুলে ধরা। কোন প্রকল্পে নেটের নিরপেক্ষতা ভাঙা হচ্ছে, কোনটিতে নয়, তা নিয়ে জমাট বাঁধা বিতর্ক প্রসঙ্গে রবিবার এই কথাই বললেন ট্রাই চেয়ারম্যান রাহুল খুল্লার। যদিও নেট নিরপেক্ষতা নিয়ে বিতর্কের নামে তাদের বিরুদ্ধে মিথ্যে কথা ছড়ানো হচ্ছে বলে এ দিনই নিজেদের ক্ষোভ উগরে দিয়েছে এয়ারটেল। গ্রাহকের কাছে তথ্য পৌঁছে দেওয়ার ক্ষেত্রে তাদের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ খণ্ডাতে বিষয়টি নিয়ে দেশে তাদের ২২টি সার্কেলের গ্রাহক ও কর্মীদের কাছে ই-মেল পাঠিয়েছে সংস্থা। ভাবমূর্তি রক্ষায় বার্তা দিয়েছে সোশ্যাল মিডিয়াতেও।

নেট নিরপেক্ষতা নিয়ে এয়ারটেলের বিরুদ্ধে অভিযোগ, তারা এয়ারটেল জিরো প্রকল্পে নীতি ভেঙেছে। এতে গ্রাকদের নিখরচায় বিভিন্ন অ্যাপ পাওয়ার সুবিধা আনা হয়। তবে নিজেদের অ্যাপ গ্রাহকের কাছে এই ভাবে পৌঁছতে সেগুলি তৈরির সংস্থাগুলিকে ফি দিতে হবে বলে জানায় এয়ারটেল।

এ দিন সংস্থার কনজিউমার বিজনেস বিভাগের ডিরেক্টর শ্রীনিবাসন গোপালন বলেন, ‘‘আমরা বিতর্কের পক্ষে। কিন্তু বিতর্ক আর মিথ্যে প্রচার এক জিনিস নয়।’’ তাঁর দাবি, এয়ারটেল জিরো অ্যাপ তৈরির সংস্থাগুলির জন্য একটি বিপণনের সুযোগ। ছোট বা বড়, যে কোনও সংস্থাই একই মাসুল দিয়ে এতে অংশ নিতে পারে। তাঁর যুক্তি ইন্টারনেটেও তো টাকা খরচ করে তথ্য খুঁজতে হয় অনেক সময়ে।

Advertisement

বস্তুত, নেট নিরপেক্ষতা নিয়ে আগেই সাধারণ মানুষের মতামত চেয়েছিল ট্রাই। এখনও পর্যন্ত নিরপেক্ষতা লঙ্ঘনের বিরুদ্ধে আর্জি জানিয়ে প্রায় ৮ লক্ষ মন্তব্য পেয়েছে তারা। এ দিন খুল্লার জানান, ‘‘বিতর্কে সামিল সব পক্ষই নিজেদের যুক্তি দিচ্ছে।’’

ভারতে মোবাইল সংস্থাগুলির সংগঠন সিওএআই নেট নিরপেক্ষতাকে সমর্থন জানিয়ে বলেছে, ইন্টারনেট সকলের জন্য হওয়া উচিত। সে ক্ষেত্রে বিভিন্ন ওয়েবসাইট বা অ্যাপ বেছে নেওয়ার সুযোগ গ্রাহককে দেবে মোবাইল সংস্থাগুলি। তবে সিদ্ধান্ত নেবেন একমাত্র গ্রাহকই। নেট নিরপেক্ষতা নিয়ে যাবতীয় ভুল ধারণার দ্রুত অবসানেরদাবিও জানিয়েছে তারা।

আরও পড়ুন

Advertisement