Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

ট্রেনের টিকিট এবার অ্যামাজনেও, মিলবে ক্যাশব্যাক

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৭ অক্টোবর ২০২০ ১৯:৩৯
অ্যামাজনে মিলবে টিকিট কাটার সুবিধা। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

অ্যামাজনে মিলবে টিকিট কাটার সুবিধা। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বিমান বা বাসের টিকিট আগেই ই-কমার্স সংস্থা অ্যামাজন থেকে কেনা যেত। এবার ট্রেনের টিকিটও কাটা যাবে। সম্প্রতি অ্যামাজন ইন্ডিয়া ও আইআরসিটিস-র মধ্যে চুক্তির পর সেই সুবিধা চালু হয়ে গেল। অ্যামাজন ইন্ডিয়া জানিয়েছে, এবার এক অ্যাপেই সড়ক, বিমান ও রেল পথে সফরের টিকিট কাটার সুযোগ এসে গেল।

অনেক কেনাকাটাতেই অ্যামাজন ছাড় দিয়ে থাকে। অনেক ক্ষেত্রে আবার ক্যাশব্যাকও দেয়। রেলের টিকিটেও তেমন অফার রয়েছে। প্রথমবার টিকিট কাটলে মিলবে ১০ শতাংশ (সর্বাধিক ১০০ টাকা) ক্যাশব্যাক। আর প্রাইম মেম্বররা ক্যাশব্যাক পাবেন ১২ শতাংশ (সর্বাধিক ১২০ টাকা)। অ্যামাজনের পক্ষে জানানো হয়েছে, ক্যাশব্যকের অফার ১৫ নভেম্বর পর্যন্ত চালু থাকবে। সংস্থার প্লাটফর্ম ব্যবহার করে ট্রেনের আসন সংরক্ষণ জনপ্রিয় করতে অ্যামাজন শুরুর দিকে কোনও সার্ভিস চার্জ ও পেমেন্ট গেটওয়ে চার্জ নেবে না।

আইআরসিটিসির ওয়েবসাইটের মতো এখন অ্যামাজনের এই ব্যবস্থায় যে কোনও দূরপাল্লার ট্রেন সম্পর্কে যাবতীয় খোঁজ নেওয়া যাবে। কোন ট্রেনে, কোন শ্রে‌ণিতে কত আসন খালি রয়েছে সেটা যেমন জানা যাবে, তেমনই অ্যামাজন থেকে কেনা টিকিটের পিএনআর স্ট্যাটাসও জানার সুযোগ মিলবে। সিনিয়র সিটিজেন‌-সহ বিভিন্ন কোটার টিকিটও কাটা যাবে। টিকিটের দাম মেটানোর জন্য অ্যামাজন পে, অ্যামাজন পে আইসিআইসিআই ক্রেডিট কার্ড ছাড়াও যে কোনও ডিজাটাল মাধ্যম ব্যবহার করা যাবে। তবে অ্যামাজন পে ব্যবহার করলে একটা বাড়তি সুবিধা মিলবে। এক্ষেত্রে টিকিট বাতিল করা হলে সঙ্গে সঙ্গেই রিফান্ডের টাকা ক্রেতার অ্যামাজন পে ওয়ালেটে জমা হয়ে যাবে।

Advertisement



অ্যামাজনের নতুন পরিষেবা।

ট্রেনের টিকিট বিক্রির পরিষেবা শুরু করা নিয়ে অ্যামাজন পে-র ডিরেক্টর বিকাশ বনশল বলেন, "আইআরসিটিসি-র সঙ্গে এই অংশীদারিত্ব নিয়ে আমরা খুবই খুশি। গত বছরে আমরা অ্যামাজনের মাধ্যমে বিমান ও বাসের টিকিট কাটার পরিষেবা এনেছিলাম। এবার ট্রেনের টিকিট কাটার সুযোগও এসে গেল। আগামী দিনে কেনাকাটা থেকে সফর সব ক্ষেত্রের জন্যই অ্যামাজন হয়ে উঠবে ওয়ান-স্টপ ডেস্টিনেশন।" সংস্থা জানিয়েছে, টিকিট কাটার ক্ষেত্রে যে কোনও সমস্যা সমাধানের জন্য সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা খোলা থাকবে অ্যামাজন হেল্পলাইন।

আরও পড়ুন

Advertisement