Advertisement
০৮ মে ২০২৪
Amit Mitra

Amit Mitra: অর্থনীতি নিয়ে মোদীকে খোঁচা অমিতের

করোনার আগেই দেশের অর্থনীতিতে ঝিমুনি ছিল স্পষ্ট। বেকারত্বের হার পৌঁছয় ৪৫ বছরে শীর্ষে।

অমিত মিত্র।

অমিত মিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২১ ০৮:০২
Share: Save:

অতিমারি সামলে অর্থনীতির চাকায় গতি ফেরার দাবি একাধিক বার করেছে মোদী সরকার। জুলাই-সেপ্টেম্বরের বৃদ্ধির পরিসংখ্যান প্রকাশের পরে কেন্দ্রের দাবি, বিশ্বের বৃহৎ অর্থনীতির দেশগুলির মধ্যে দ্রুততম বৃদ্ধির শিরোপা ধরে রাখল ভারত। সেই দাবি কার্যত উড়িয়েই উত্তরপ্রদেশ সফররত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বিঁধলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রধান আর্থিক উপদেষ্টা অমিত মিত্র। তাঁর দাবি, মূল্যবৃদ্ধি ও বেকারত্বের ছেঁকায় অর্থনীতির হাল শোচনীয়। এর মধ্যেই নানা ভাবে উত্তরপ্রদেশে নজর টানার চেষ্টা করছেন মোদী।

করোনার আগেই দেশের অর্থনীতিতে ঝিমুনি ছিল স্পষ্ট। বেকারত্বের হার পৌঁছয় ৪৫ বছরে শীর্ষে। এর পর করোনার ধাক্কায় আরও অনেক দেশের মতো মন্দার খাদে তলিয়েছিল ভারতের অর্থনীতিও। দ্বিতীয় দফার সংক্রমণের ঢেউ স্তিমিত হওয়ার পর থেকেই অর্থনীতি ঘুরে দাঁড়ানোর দাবি করছে কেন্দ্র। তবে বৃহস্পতিবার টুইটে অমিতের কটাক্ষ, ‘‘অর্থনীতিতে যখন একই সঙ্গে মূল্যবৃদ্ধি ও বেকারত্বের ছেঁকা লাগছে, প্রধানমন্ত্রী তখন উত্তরপ্রদেশে লোকের নজর কাড়তে ব্যস্ত। নভেম্বরে মূল্যবৃদ্ধি ছুঁয়েছে ১৪.২%। বেকারত্ব বেড়ে হয়েছে ১০.৪৮%। গরিব ও মধ্যবিত্ত চূর্ণ হচ্ছেন। আর প্রধানমন্ত্রী চাপছেন বিলাসবহুল ইয়টে। হিরোর মতো পবিত্র ডুব দিচ্ছেন। হায় ভগবান!’’ এর আগে প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরমও মূল্যবৃদ্ধি ও বেকারত্বের ঊর্ধ্বগতি নিয়ে কেন্দ্রকে কটাক্ষ করেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amit Mitra TMC Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE