Advertisement
২৯ নভেম্বর ২০২২
Amit Mitra

Amit Mitra: দরিদ্র-বিরোধী বাজেট, তোপ অমিত মিত্রের

সবিস্তার বিশ্লেষণ করতে গিয়ে অমিতও অভিযোগ করেন, সমাজের কোনও অংশ উপকৃত হয়নি বাজেটে, শুধু দু-একজনের স্বপ্ন পূরণ হবে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২২ ০৬:০০
Share: Save:

কেন্দ্রীয় বাজেটকে পুরো ভাঁওতা বলে আগেই ক্ষোভ প্রকাশ করেছিলেন রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী তথা অর্থ দফতরের মুখ্য পরামর্শদাতা অমিত মিত্র। রবিবার টুইটে আরও এক দফা তোপ দেগে একে দরিদ্র-বিরোধী তকমা দিলেন তিনি। দাবি করলেন, দেশে গরিব মানুষের সংখ্যা বাড়লেও, বিভিন্ন ক্ষেত্রে তাঁদের সুযোগ-সুবিধা নির্মম ভাবে কমানো হয়েছে। মধ্যবিত্ত শ্রেণির জন্যেও রয়েছে শুধু শূন্য। এই বাজেট কিছু আকাশকুসুম পরিকল্পনার ফেরি এবং মরীচিকা ছাড়া কিচ্ছু নয়।

Advertisement

গত মঙ্গলবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের বাজেট শুনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, যাঁরা বেকারত্ব এবং মূল্যবৃদ্ধিতে পিষে যাচ্ছেন, সেই মানুষের জন্য এতে কিছুই নেই। সবিস্তার বিশ্লেষণ করতে গিয়ে অমিতও অভিযোগ করেন, সমাজের কোনও অংশ উপকৃত হয়নি বাজেটে, শুধু দু-একজনের স্বপ্ন পূরণ হবে। তাঁর দাবি ছিল, এটি দারিদ্র এবং বেকারত্বের মতো সমস্যা মেটাতে ব্যর্থ হয়েছে মোদী সরকার। ‘আত্মনির্ভর’ হওয়ার মতো কিছু নেই তাতে।

রবিবার সেই সমালোচনা জারি রেখেই প্রাক্তন অর্থমন্ত্রীর টুইট, ‘‘গরিব মানুষের সংখ্যা এক বছরে দ্বিগুণ হয়ে যখন ১৩.৪০ কোটিতে পৌঁছেছে, তখন বাজেটে খাদ্যে ভর্তুকি কমেছে ২৮%। ১০০ দিনের কাজে বরাদ্দ কমেছে ২৫%, কমেছে সামাজিক কল্যাণমূলক পরিষেবায় (জিডিপি-র শতাংশ হিসেবে), কৃষিতে (জিডিপি-র শতাংশে), স্বাস্থ্যে (জিডিপি-র শতাংশে)। নির্মম ভাবে দরিদ্র-বিরোধী এই বাজেট এবং মধ্যবিত্ত শ্রেণির জন্য শূন্য। শুধু আকাশকুসুম ফেরি এবং মরীচিকায় পাক খাওয়া।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.