Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

বাজার দখলের লক্ষ্যে একই অ্যাপলের অন্য রূপ

সংবাদ সংস্থা
সান ফ্রান্সিসকো ১০ জুন ২০১৫ ০৩:৩১
কর্ণধার টিম কুক। ছবি: এএফপি

কর্ণধার টিম কুক। ছবি: এএফপি

আই-ফোন বা আই-প্যাডে মানুষ গোগ্রাসে কী গিলবে, এ বার সেই বন্দোবস্ত করার দিকে নজর ফেরাল ‘নতুন’ অ্যাপল। ভারতীয় সময় অনুযায়ী সোমবার গভীর রাতে খবর ও বিনোদনের বিভিন্ন বিষয়ে (কনটেন্ট) একগুচ্ছ পরিষেবা আনার কথা ঘোষণা করল তারা। তার মধ্যে নির্দিষ্ট মাসুল দিয়ে নেট থেকে সরাসরি গান শোনার (স্ট্রিমিং) পরিষেবা যেমন আছে, তেমনই রয়েছে খবর পড়ার নিউজ-অ্যাপ। রয়েছে দুনিয়াকে চমকে দেওয়ার ক্ষমতা রাখা অনলাইন রেডিও-র প্রতিশ্রুতিও।
ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপার্স কনফারেন্সের মঞ্চে কর্ণধার টিম কুক-সহ শীর্ষ কর্তারা যত এই সব ঘোষণা করেছেন, ততই নড়েচড়ে বসেছেন বিশেষজ্ঞরা। তাঁদের মনে হয়েছে যেন নতুন অবতারে আত্মপ্রকাশ করছে প্রয়াত স্টিভ জোবসের হাতে গড়া সংস্থা। কারণ, আই-পড, আই-ফোন, আই-প্যাডের মতো বিশ্বকে চমকে দেওয়া পণ্য (হার্ডওয়্যার) আর তার প্রাণশক্তি হিসেবে শক্তিশালী, কেজো সফটওয়্যার— মূলত এই দুইয়ে ভর করেই বাজার দাপিয়েছে অ্যাপল। কিন্তু এ বার সেই রাস্তা থেকে কিছুটা সরে এসে তারা পাখির চোখ করেছে বিভিন্ন অ্যাপ (মোবাইল অ্যাপ্লিকেশন) ভিত্তিক পরিষেবাকে।
সংস্থা আনছে ‘অ্যাপল মিউজিক’। তাদের দাবি, এর মাধ্যমে মাসে ৯.৯৯ ডলার দিয়ে নেটেই গান শোনা যাবে। পরিবারের ছ’জন একসঙ্গে শুনতে গুনতে হবে ১৪.৯৯ ডলার। ২৪ ঘণ্টার অনলাইন রেডিও পরিষেবা চালুর কথাও জানিয়েছে তারা। নেট থেকে সরাসরি গান শোনার সংস্থাগুলির সঙ্গে টক্কর দিতে গত বছরই ৩০০ কোটি ডলারে বিট্‌স-কে কিনেছিল অ্যাপল। আর এ বার বিট্‌স-১ নামের রেডিও স্টেশন গান শোনার ধারণাকেই বদলে দেবে বলে দাবি করছে তারা। সংস্থা জানিয়েছে, বদল আসছে খবর পড়ার ক্ষেত্রেও। ফ্লিপবোর্ডের মতো খবর পড়ার অ্যাপ বা ফেসবুকের ইনস্ট্যান্ট আর্টিক্‌লসের সঙ্গে টক্কর দিয়ে নতুন নিউজ অ্যাপ আনছে অ্যাপল। যেখানে বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর গ্রাহক পাবেন ডিজিটাল ম্যাগাজিনের মোড়কে। এখনই ঘোষণা না-করলেও, আগামী দিনে আসতে চলেছে নেটে টিভি দেখার অ্যাপও। এ ছাড়া, নতুন সফটওয়্যার আইওএস-৯ আনার ঘোষণা তো আছেই।

অনেকের মতে অবশ্য অ্যাপলের এই পদক্ষেপ আসলে শিকড়ে ফেরা। কারণ, আই-পড আর আই টিউন-এর মাধ্যমে এক সময় গান শোনার ধারণা বদলে দিয়েছিল অ্যাপল। কিন্তু হালে ওই ভাবে ডাউনলোড করে গান শোনার চাহিদা কমেছে। সেই সুযোগে স্ট্রিমিংয়ের বাজার ধরেছে স্পটিফাই বা প্যান্ডোরার মতো সংস্থাগুলি। পিছিয়ে পড়েছে অ্যাপল। তাঁদের মতে, তাই এ বার হারানো সেই সাম্রাজ্য পুনরুদ্ধারেই মন দিয়েছে সংস্থাটি।

Advertisement

আরও পড়ুন

Advertisement