Advertisement
০৬ মে ২০২৪
Job Recruitment

কমেছে উঁচু পদে নিয়োগ

কোনও সংস্থার দফতরে বেশি বেতনের কাজগুলিকে হোয়াইট কলার জব বলে। যেগুলির জন্য শারীরিক পরিশ্রম লাগে না। কর্মীকে হতে হয় উচ্চ শিক্ষিত এবং প্রশিক্ষণ প্রাপ্ত।

An image of Jobs

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৪ ০৬:২১
Share: Save:

ভারতে কর্মসংস্থানের ছবিটা বহু দিন ধরেই ঝিমিয়ে। প্রশ্ন উঠছে, মোদী সরকার অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে বলে দাবি করলেও বেকারত্ব চড়ে কেন? এই পরিস্থিতিতে মঙ্গলবার কাজ খুঁজে দেওয়ার পোর্টাল ‘নওকরি ডট কম’ প্রকাশিত এক সমীক্ষা রিপোর্ট কাজের বাজার নিয়ে উদ্বেগ আরও বাড়াল। সেখানে বলা হয়েছে, তথ্যপ্রযুক্তি, বিপিও-র মতো তথ্যপ্রযুক্তি নির্ভর পরিষেবা, শিক্ষা, খুচরো ব্যবসা এবং স্বাস্থ্য ক্ষেত্রের সংস্থাগুলি কর্মী নেওয়ার ব্যাপারে এখন অত্যন্ত সতর্ক। তারা এতটাই মেপে পা ফেলছে যে, গত মাসে অফিসে কিছুটা উঁচু পদের কাজে নিয়োগ (হোয়াইট কলার) ২০২২-এর ডিসেম্বরের তুলনায় ১৬% কমেছে।

কোনও সংস্থার দফতরে বেশি বেতনের কাজগুলিকে হোয়াইট কলার জব বলে। যেগুলির জন্য শারীরিক পরিশ্রম লাগে না। কর্মীকে হতে হয় উচ্চ শিক্ষিত এবং প্রশিক্ষণ প্রাপ্ত। অনেক বেশি দক্ষতা দরকার হয়, এমন কাজই সাধারণত করেন তাঁরা। ‘নওকরি জব-স্পিক ইনডেক্স’ নিয়োগ সূচকটির বিশ্লেষণ করে তাদের মুখ্য বিজ়নেস অফিসার পবন গয়াল বলেন, নভেম্বরের নিরিখে ডিসেম্বরে দেশে এই ধরনের কর্মী নিয়োগ বেড়েছে মাত্র ২%। তবে তা মূলত তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের বাইরে। তথ্যপ্রযুক্তি ও তা নির্ভর ক্ষেত্রের দিকে তাকালে নিয়োগের ধাক্কা চোখে পড়ার মতো। সার্বিক ভাবে তাই সূচকটি গত বছরের তুলনায় ১৬% কমেছে। এই ক্ষেত্রে কাজ পাওয়ার জন্য আরও বেশ কিছু দিন অপেক্ষা করতে হবে বলেই মনে করছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Job Recruitment Unemployment Indian Job Market
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE