Advertisement
১৭ জুলাই ২০২৪
Bengal Global Business Summit 2023

রাজ্যে বিপুল লগ্নির অপেক্ষায় অমিত

অমিতবাবুর বার্তা, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নির্দিষ্ট পরিকল্পনা করে রাজ্যের উন্নয়নে জোর দিয়েছেন। ফলে পশ্চিমবঙ্গের জিডিপি ১৭ লক্ষ কোটি টাকা ছোঁবে।

An image of Amit Mitra

অমিত মিত্র। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৩ ০৫:০৪
Share: Save:

রাজ্যে আসন্ন বিশ্ব বঙ্গ শিল্প সম্মেলনে (বিজিবিএস) অন্তত সাড়ে তিন লক্ষ কোটি টাকার লগ্নি প্রস্তাব মিলতে পারে। এমনটাই আশা করছেন পশ্চিমবঙ্গের প্রাক্তন অর্থমন্ত্রী এবং বর্তমানে মুখ্যমন্ত্রীর প্রধান মুখ্য আর্থিক উপদেষ্টা অমিত মিত্র।

আগামী নভেম্বরে বসছে বিজিবিএসের আসর। সে জন্য দিল্লির পরে এ বার মুম্বইয়ে প্রচার চালাচ্ছে রাজ্য সরকার এবং শিল্পমহল। সোমবার বস্ত্র এবং গয়না শিল্পের সামনে পশ্চিমবঙ্গে সম্ভাবনা এবং লগ্নির সুযোগ তুলে ধরেছিলেন অমিত। মঙ্গলবার বণিকসভা সিআইআইয়ের বৈঠকে রাজ্যের আর্থিক উন্নতি দাবি করে শিল্পমহলকে বিনিয়োগের ডাক দিলেন। দাবি করলেন, আসন্ন সম্মেলনে তাঁরা ৩.৫ লক্ষেরও বেশি টাকার লগ্নি-প্রস্তাব পাওয়ার আশা করছেন। গত বছর ৩-৩.৫ লক্ষ কোটি টাকার পেয়েছিলেন। এ পর্যন্ত বিজিবিএসে আসা মোট প্রস্তাবের ৫০% ইতিমধ্যেই কার্যকর হয়েছে।

অমিতবাবুর বার্তা, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নির্দিষ্ট পরিকল্পনা করে রাজ্যের উন্নয়নে জোর দিয়েছেন। ফলে পশ্চিমবঙ্গের জিডিপি ১৭ লক্ষ কোটি টাকা ছোঁবে। ধারাবাহিক উন্নয়নের সঙ্গে সঙ্গে উৎপাদন শিল্পও বিকশিত হচ্ছে। জোর দেওয়া হচ্ছে গাড়ি শিল্পে। প্রসঙ্গত, সিঙ্গুর থেকে টাটাদের বিদায় নিয়ে শাসক দলকে প্রশ্নের মুখে পড়তে হয় বারবার। অমিত জানান, একটি বড় গাড়ি সংস্থা বন্দর এলাকার কাছে জায়গা খুঁজছে। রাজ্য সরকারের সঙ্গেও যোগাযোগ করেছে। তবে এ নিয়ে বেশি কিছু বলতে চাননি। তাঁর দাবি, খনি, প্রাকৃতিক গ্যাস, তথ্যপ্রযুক্তি, পণ্য পরিবহণ— ইত্যাদি ক্ষেত্রে পরিস্থিতি বদলে দেওয়ার ক্ষমতা রাখে রাজ্য। ঋণ বণ্টনেও সফল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amit Mitra Mamata Banerjee investments
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE