Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Bank: মুনাফার অঙ্ক বাড়াচ্ছে ব্যাঙ্ক

অতিমারির ঝড় স্তিমিত হওয়ার পর থেকে দেশের বাণিজ্যিক ব্যাঙ্কগুলির অনুৎপাদক সম্পদের (এনপিএ) বোঝা কমছে।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৪ মে ২০২২ ০৫:৫৯
Save
Something isn't right! Please refresh.


প্রতীকী ছবি।

Popup Close

অতিমারির ঝড় স্তিমিত হওয়ার পর থেকে দেশের বাণিজ্যিক ব্যাঙ্কগুলির অনুৎপাদক সম্পদের (এনপিএ) বোঝা কমছে। সেই সঙ্গে অধিকাংশ ব্যাঙ্কই ২০২০-২১ অর্থবর্ষের তুলনায় ২০২১-২২ অর্থবর্ষে বাড়াতে পেরেছে মুনাফা। এই অবস্থায় ব্যাঙ্ক নয় এমন আর্থিক প্রতিষ্ঠানগুলির (এনবিএফসি) যাতে অগ্রাধিকার ক্ষেত্রে ঋণ দিতে সমস্যা না হয়, তার জন্য তাদের পুঁজির জোগান চালু রাখার জন্য ব্যাঙ্কগুলিকে নির্দেশ দিল রিজ়ার্ভ ব্যাঙ্ক।

শুক্রবার পাঁচটি ব্যাঙ্ক ২০২১-২২ সালের চতুর্থ ত্রৈমাসিক এবং সারা বছরের আর্থিক ফলাফল ঘোষণা করেছে। স্টেট ব্যাঙ্কের চেয়ারম্যান দীনেশ খারা জানান, হিসাবের খাতা থেকে এনপিএ মোছার জন্য তাঁরা ওই খাতে আর্থিক সংস্থান বাড়িয়েছেন। গোটা অর্থবর্ষে মোট ঋণের তুলনায় এনপিএ-র হার কমে হয়েছে ৩.৯৭%। নিট হিসাবে ৪৮ বেসিস পয়েন্ট কমে ১.০২%। পুরো বছরে কর মেটানোর পরে মুনাফার অঙ্ক ৫৫.১৯% বেড়ে হয়েছে ৩১,৬৭৬ কোটি টাকা।

রিজ়ার্ভ ব্যাঙ্কের কড়া নজরদারি থেকে বেরিয়ে ব্যবসা সম্প্রসারণে জোর দিচ্ছে রাজ্যের ইউকো ব্যাঙ্ক। এমডি-সিইও সোমশঙ্কর প্রসাদ জানান, তাঁরা সারা দেশে নতুন ২০০টি শাখা খুলবেন। এর মধ্যে ৩০টি পশ্চিমবঙ্গে। ২০২১-২২ সালে নিট মুনাফা প্রায় পাঁচ গুণ বেড়ে হয়েছে ৯৩০ কোটি। গত অর্থবর্ষের চতুর্থ ত্রৈমাসিকে বেসরকারি বন্ধন ব্যাঙ্কের নিট মুনাফা ১০৩ কোটি টাকা থেকে বেড়ে হয়েছে ১৯০২.৩০ কোটি টাকা। নিট এনপিএ কমে ১.৬৬% হয়েছে। একই সময়ে ব্যাঙ্ক অব বরোদা নিট মুনাফা করেছে ১৭৭৯ কোটি টাকা। মুনাফা বেড়েছে ইউনিয়ন ব্যাঙ্কেরও।

Advertisement


Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement