Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Bharat Petrolium

নুমালিগড় বেচল ভারত পেট্রোলিয়াম

বিপিসিএলে নিজেদের শেয়ারের পুরোটাই বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার।

—ফাইল চিত্র

—ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
গুয়াহাটি ও নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ মার্চ ২০২১ ০৮:০৪
Share: Save:

পরিকল্পনা অনুসারেই অসমে নুমালিগড় শোধনাগারের ৬১.৫% অংশীদারির পুরোটা বিক্রি করল ভারত পেট্রোলিয়াম (বিপিসিএল)। এই হাতবদলের সিদ্ধান্তে বিপিসিএলের পরিচালন পর্ষদ সায় দিয়েছিল ১ মার্চ। অয়েল ইন্ডিয়া, ইঞ্জিনিয়ার্স ইন্ডিয়া ও অসম সরকারের কাছে মোট ৯৮৭৫ কোটি ৯৬ লক্ষ টাকার বিনিময়ে শেয়ার হস্তান্তরিত হয়েছে। এর মধ্যে শুধু অয়েল ইন্ডিয়াই পেয়েছে ৫৪.১৬%। ফলে নুমালিগড়ে অয়েল ইন্ডিয়ার অংশীদারি বেড়ে হল ৮০.১৬%। ইঞ্জিনিয়ার্স ইন্ডিয়ার কাছে গেল ৪.৪% শেয়ার। বাকি ৩.২% প্রায় ৫০০ কোটি টাকা দিয়ে হাতে রাখল অসম সরকার।

বিপিসিএলে নিজেদের শেয়ারের পুরোটাই বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। কিন্তু তার আগে সংস্থার নুমালিগড় শোধনাগার বিক্রির পরিকল্পনা করা হয়েছিল। সংশ্লিষ্ট মহলের মতে, এই হাতবদলের পরে বিপিসিএল বেসরকারিকরণের রাস্তা আরও প্রশস্ত হবে বলে মনে করছে সরকার। তবে যেহেতু অসম চুক্তির হাত ধরে এই শোধনাগারটি তৈরি করা হয়েছিল, তাই যে কোনও উপায়ে নুমালিগড়কে বরাবর রাষ্ট্রায়ত্ত সংস্থার হাতেই রাখতে চেয়েছে রাজ্য এবং কেন্দ্র। যে শোধনাগারের উৎপাদনক্ষমতা বৃদ্ধি ও পরিকাঠামো বিকাশের কথা বিভিন্ন জনসভায় গর্বভরে বলতেও শোনা গিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে।

এ দিকে, সোমবার কেন্দ্রীয় লগ্নি ও সরকারি সম্পত্তি পরিচালনা দফতরের (দীপম) সচিব তুহিন কান্ত পাণ্ডে জানিয়েছেন, রাষ্ট্রায়ত্ত ইস্পাত সংস্থা নীলাচল ইস্পাত নিগম (এনআইএনএল) বেসরকারিকরণের জন্য একাধিক আগ্রহপত্র জমা পড়েছে। জানুয়ারিতে সংস্থার কৌশলগত
বিক্রির প্রক্রিয়া শুরুর কথা জানিয়ে তা কিনতে আগ্রহীদের থেকে প্রাথমিক ইচ্ছাপত্র আহ্বান করে দীপম। দর জমার শেষ তারিখ ছিল সোমবার। পাণ্ডে টুইটে বলেছেন, ‘‘এনআইএনএল কিনতে একাধিক ইচ্ছেপত্র জমা পড়েছে। এ বার হাতবদলের প্রক্রিয়া দ্বিতীয় দফার মুখে এসে দাঁড়াল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Economy Oil Refinery Bharat Petrolium
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE