Advertisement
১৮ মে ২০২৪
Indian Railways

Indian Railways: কম্বল ফিরছে ট্রেনে, জানেন কত দিন অন্তর পরিষ্কার করা হয়ে এগুলি!

এ নিয়ে প্রশ্ন ওঠে করোনা পরিস্থিতির অনেক আগেই। সেই সময়ে এক যাত্রী রেলের কাছে তথ্য জানার অধিকারে জানতে চেয়েছিলেন, ট্রেনের কম্বল পরিষ্কার করার নিয়ম কী?

কম্বল পরিষ্কার তো!

কম্বল পরিষ্কার তো! প্রতীকী চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২২ ১৯:০৪
Share: Save:

করোনা সংক্রমণ অনেকটাই কমেছে। এ বার ধাপে ধাপে দূরপাল্লার ট্রেনে ফিরছে কম্বল, চাদর, পর্দা, বালিশ। যদিও এখনই সব ট্রেনে সেই সুবিধা মিলবে না। কিন্তু যাঁরা নিয়মিত ট্রেনে যাতায়াত করেন তাঁরা জানেন কি ভারতীয় রেল কত দিন অন্তর যাত্রীদের দেওয়া কম্বল পরিষ্কার করতে পাঠায়!

এ নিয়ে প্রশ্ন ওঠে করোনা পরিস্থিতির অনেক আগেই। সেই সময়ে এক যাত্রী রেলের কাছে তথ্য জানার অধিকার আইনে জানতে চেয়েছিলেন, ট্রেনের কম্বল পরিষ্কার করার নিয়ম কী? এর জবাবে ২০১৯ সাল নাগাদ রেল জানিয়েছিল, দু’মাস অন্তর ধোপার বাড়ি যায় কম্বল। এর পিছনে কী কারণ তা-ও জানানো হয়েছিল রেলের তরফে। বলা হয়, কম্বলগুলি নিয়মিত কাচা হলে তা নষ্ট হয়ে যাবে। যে উপাদান দিয়ে কম্বল তৈরি হয় তাতে এক একটি কম্বল সর্বোচ্চ ৫০ বার কাচা যায়। তাই বার বার তা পরিষ্কার করা সম্ভব নয়।

রেল এই তথ্য জানানোর পরে অনেক বিতর্কও তৈরি হয়। অনেক যাত্রী এ নিয়ে সরব হন সোশ্যাল মিডিয়ায়। এর পরে রেল নিয়ম বদলায়। করোনা পরিস্থিতির আগে পর্যন্ত রেল মাসে এক বার করে কম্বল পরিষ্কারের নিয়ম চালু করে। এখনও পর্যন্ত সেই পদ্ধতিই চলছে। এর ফলে রেলের কিছু অসুবিধার সম্মুখীনও হতে হয়। আগে যখন দু’মাস অন্তর পরিষ্কার করা হত, তখন এক একটি কম্বল চার বছর চলত। কিন্তু এখন মাসে মাসে পরিষ্কার করায় রেলের কম্বলের আয়ু কমে দু’বছর হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways train
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE