×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১১ এপ্রিল ২০২১ ই-পেপার

রিলায়েন্স জিওকে টেক্কা দিতে ১০০ এমবিপিএসের ব্রডব্যান্ড পরিষেবা আনছে বিএসএনএল

সংবাদ সংস্থা
১৯ জানুয়ারি ২০১৯ ১৫:৩১
জিওকে টেক্কা এবার বিএসএনএল-এর?

জিওকে টেক্কা এবার বিএসএনএল-এর?

রিলায়েন্স জিও-র সঙ্গে টক্কর নিতে নতুন প্ল্যান নিয়ে আসতে চলেছে ভারত সঞ্চার নিগম লিমিটেড (বিএসএনএল)। টেলিকম অপারেটর বিএসএনএল শুক্রবার ভারতের নতুন ফাইবার ব্রডব্যান্ড পরিষেবা চালু করার ঘোষণা করল।

ফাইবার ব্রডব্যান্ডের মাধ্যমে ১০০ এমবিপিএস গতি সম্পন্ন ইন্টারনেট পরিষেবা প্রদান করবে জানানো হয়েছে বিএসএনএলের তরফে। তবে এর জন্য শুরুতে ওএনটি বা রাউটার ইনস্টলেশনের জন্য ৫০০ টাকা জমা দিতে হবে বলে জানিয়েছে বিএসএনএল। যদিও এই অর্থ ফেরৎযোগ্য। এরপর প্রতি মাসে ওএনটির মাসিক ভাড়া হিসেবে ৫০ টাকা দিতে হবে গ্রাহকদের।

বিএসএনএলের এই এফটিটিএইচ (ফাইবার টু দ্য হোম) ব্রডব্যান্ড পরিষেবা শুরু হবে মাসিক ৭৭৭ টাকা থেকে। এতে ৫০০ গিগাবাইট পর্যন্ত ৫০ এমবিপিএস ডেটা স্পিড পাওয়া যাবে। ৫০০ জিবি ডেটার কোটা শেষ হয়ে যাওয়ার পরে ডেটা স্পিড নেমে আসবে ২ এমবিপিএস পর্যন্ত। ১২৭৭ টাকার প্ল্যানে ব্যবহারকারীরা ৭৫০ গিগাবাইট পর্যন্ত ১০০ এমবিপিএস ডেটা স্পিড পাবেন। সবথেকে দামী ডেটা প্ল্যানের দাম ১৬,৯৯৯ টাকা। এতে ৩৫০০ গিগাবাইট পর্যন্ত ১০০ এমবিপিএস ডেটা স্পিড পাওয়া যাবে। এই ডেটার কোটা শেষ হয়ে যাওয়ার পরে ইন্টারনেটে স্পিড নেমে দাঁড়াবে ১০ এমবিপিএস।

Advertisement

আরও পড়ুন: অ্যামাজন, ফ্লিপকার্টকেও টেক্কা দেবে রিলায়্যান্স-জিও?

যদিও পরবর্তীকালে এই ডেটার দাম কমতে পারে বলে জানানো হয়েছে বিএসএনএলের তরফে। বিএসএনএলের তরফে বিবেক বনশল জানান যে, ভারত ফাইবার বুকিং ইতিমধ্যে বিএসএনএল পোর্টালে চালু করা হয়েছে। ‘ডিজিটাল ভারত’ একটি জাতীয় মিশন। তাই সেই লক্ষ্যকেই মাথায় রেখে এই প্রযুক্তি আনতে চলেছেন তাঁরা। দেশের সবকটি অঞ্চলে এই পরিষেবা দ্রুত চালু করতে চায় বিএসএনএল।

আরও পড়ুন: প্রতিশ্রুতির পাহাড় শিল্পের, মোদীরও

রিলায়েন্স জিও তাদের ব্রডব্যান্ড সেবা জিও গিগাফাইবার ইতিমধ্যেই চালু করবার দিকে এগিয়ে গিয়েছে অনেকখানি। বর্তমানে জিও একটি প্রিভিউ অফার দিচ্ছে, যার মাধ্যমে ব্যবহারকারীরা ইনস্টলেশনের সময় ৪৫০০ টাকা দিয়ে দিয়ে গিগাফাইবার সংযোগ পেতে পারেন। এছাড়াও রিলায়েন্স জিও ১০০ গিগাবাইটের মাসিক ডেটা-সহ ১০০ দিনের জন্য ১০০ এমবিপিএস ডেটা স্পিড দিতে চলেছে বলে জানিয়েছে। এমনকি ১০০ গিগাবাইট ডেটার কোটা শেষ হয়ে গেলে ব্যবহারকারীদের ৪০ গিগাবাইট পর্যন্ত বিনামূল্যে টপ-আপও দেবে বলেছে জানানো হয়েছে জিও-র তরফে। তাই এবার গতির দুনিয়ায় জিও এবং বিএসএনএলের লড়াই যে জমবে ভালই, তা বলাই বাহুল্য।

Advertisement