Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

বাজেটে উল্লাস দালাল স্ট্রিটে, এক দিনে সর্বকালীন বৃদ্ধির রেকর্ড গড়ল সেনসেক্স, নিফটি

সংবাদ সংস্থা
মুম্বই ০১ ফেব্রুয়ারি ২০২১ ১৭:৩০
বাজেট পেশের সঙ্গে সঙ্গেই লাফিয়ে উঠল শেয়ার বাজার।

বাজেট পেশের সঙ্গে সঙ্গেই লাফিয়ে উঠল শেয়ার বাজার।
ছবি: পিটিআই

বাজেটের দিনে ইতিহাসের সবচেয়ে বড় লাফ দিল শেয়ার বাজার। বিমা ক্ষেত্রে বিদেশি বিনিয়োগের ঊর্ধ্বসীমা বৃদ্ধি, দু’টি ব্যাঙ্ক বেসরকারিকরণের মতো ঘোষণায় সেনসেক্স এবং নিফটি দুই সূচকই বাড়ল ৫ শতাংশ, যা এক দিনে বৃদ্ধির নিরিখে সর্বোচ্চ। স্বাভাবিক ভাবেই দালাল স্ট্রিটে খুশির হাওয়া।

সোমবার বাজার খোলার সময় মুম্বই শেয়ার বাজার সূচক সেনসেক্স ছিল ৪৬,৬১৭.৬১। সেখানে থেকে ২,৩১৪.৮৪ পয়েন্ট উপরে উঠে থেমেছে ৪৮,৬০০.৬১ (৫ শতাংশ বৃদ্ধি)। ৪.৭৪ শতাংশ বেড়েছে ন্যাশনাল ফিফটি-র সূচক নিফটি। উত্থান ৬৪৬.৬০ পয়েন্ট। বাজার বন্ধের সময় ১৪,২৮১.২০ পয়েন্টে নিফটি। নিফটিতে বৃদ্ধি আরও ঐতিহাসিক। ২,৫২৩.৫৫ উপরে উঠে বন্ধ হয়েছে ৩৩,০৮০৯.০৫ অঙ্কে। বৃদ্ধি ৮.২৬ শতাংশ, এক দিনের নিরিখে যা সর্বকালীন রেকর্ড।

গত ২১ জানুয়ারি সর্বকালীন উচ্চতায় পৌঁছে ৫০ হাজারের অঙ্ক ছুঁয়েছিল। ওই দিন থেকেই অবশ্য পড়তেও শুরু করেছিল সূচক। টানা পতনের মুখে পড়ে পৌঁছে গিয়েছিল ৪৬ হাজারে। সোমবার বাজেটে একের পর এক ঘোষণার সঙ্গে সঙ্গেই লাফিয়ে বাড়তে শুরু করে সব সূচক। বিমা ক্ষেত্রে ৭৪ শতাংশ বিদেশি বিনিয়োগে ছাড়পত্র দিয়েছেন অর্থমন্ত্রী। দু’টি ব্যাঙ্ককে বেসরকারিকরণের প্রস্তাব রেখেছেন। এই সিদ্ধান্তের জেরে বেসরকারি ব্যাঙ্ক ও বিমা সংস্থাগুলির শেয়ারের দাম বেড়েছে।

Advertisement

এ ছাড়া লার্জ ক্যাপ শেয়ারের দাম বেড়েছে লাফিয়ে। তুলনায় মিড-ক্যাপ শেয়ারে বৃদ্ধি কিছুটা কম। আইআইসিআই, বাজাজ ফাইন্যান্স, এসবিআই, এনসিসি, হেজ, আইডিবিআই, আইটিডি, চোলা ফাইনান্স, আরবিএল ব্যাঙ্কের মতো শেয়ার ‘টপ গেনার’-এর তালিকায়। বিড়ি-সিগারেটের উপর সেস বাড়ানোয় আইটিসি-র শেয়ারের দাম বেড়েছে ৬ শতাংশ।

শেয়ার বাজারে জল্পনা চলছিল, এ বছর বাজেটে কোভিড সেস বসতে পারে। সেই কারণে গত কয়েক দিন ধরে নিম্নমুখী ছিল বাজার। কিন্তু বাজেট বক্তৃতায় নির্মলা সীতারামন তেমন কোনও ঘোষণা না করায় নিশ্চিন্ত হতেই শেয়ার কিনতে কার্যত ঝাঁপিয়ে পড়েন লগ্নিকারীরা। তার জেরে বাজারে আরও গতি এসেছে বলেই মনে করছেন বাজার বিশেষজ্ঞরা।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement