×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

৭৩০০ কোটি টাকায় আকাশকে নিল বাইজু’জ়

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৬ এপ্রিল ২০২১ ০৫:৩০
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য পড়ুয়াদের প্রশিক্ষণ দেওয়ার প্রতিষ্ঠান আকাশ এডুকেশনাল সার্ভিসেসকে অধিগ্রহণ করল বাইজু’জ়। এর জন্য তারা খরচ করেছে ১০০ কোটি ডলার (প্রায় ৭৩০০ কোটি টাকা)। দেশের শিক্ষা ক্ষেত্রে অন্যতম বড় অধিগ্রহণ এটি। সংশ্লিষ্ট মহলের বক্তব্য, আগামী দিনে ক্লাসরুমে পড়াশোনার পাশাপাশি, বাড়িতে বসে অনলাইনে প্রশিক্ষণ নেওয়ার প্রবণতা যে বাড়বে তা ইতিমধ্যেই স্পষ্ট। বস্তুত, সেই বাজার বাড়াতে সাহায্য করছে করোনা সংক্রমণের ঝুঁকি। সেই পরিস্থিতির কথা মাথায় রেখেই নিজেদের ব্যবসার কাঠামো আরও শক্তপোক্ত করার কাজ শুরু করেছে দেশীয় অনলাইন শিক্ষা স্টার্ট-আপ বাইজু’জ়।

প্রায় ৩৩ বছর আগে ব্যবসা শুরু করেছিল আকাশ। ২০১৯ সালে তাদের ৩৭.৫% অংশীদারি হাতে নেয় ব্ল্যাকস্টোন গোষ্ঠী। আর বাইজু’জ়ের পিছনে রয়েছে চ্যান-জ়াকারবার্গ ইনিশিয়েটিভ, টেনসেন্ট, টাইগার গ্লোবাল-সহ বিভিন্ন সংস্থার মূলধন। আকাশ অধিগ্রহণের ফলে বাইজু’জ়ের সম্পদের অঙ্ক ১৩০০ কোটি ডলারে (প্রায় ৯০,০০০ কোটি টাকা) পৌঁছতে পারে বলে মনে করা হচ্ছে।

বাইজু’জ়ের প্রতিষ্ঠাতা তথা সিইও বাইজু রবীন্দ্রনের কথায়, ‘‘অনলাইন এবং অফলাইন, সব ধরনের শিক্ষা পদ্ধতিই ভবিষ্যতে থাকবে। সংযুক্তির ফলে পড়ুয়াদের তার সুফল দিতে সুবিধা হবে।’’ আকাশের এমডি আকাশ চৌধুরী বলেন, ‘‘ভবিষ্যতে সব ধরনের শিক্ষা কাঠামো থাকবে। আকাশ পৃথক সংস্থা হিসেবেই কাজ করবে।’’

Advertisement
Advertisement