Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২২
Semiconductor

সেমিকনডাক্টর, সৌর বিদ্যুতে জোর দিতে প্রস্তাবে সায়

মিকনডাক্টরের ক্ষেত্রে সব ধরনের প্রযুক্তি সংক্রান্ত প্রকল্পের খরচের ৫০% আর্থিক সাহায্য পাবে সংস্থাগুলি। এত দিন প্রকল্প অনুসারে যা ছিল ৩০%-৫০%।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২২ ০৭:১৮
Share: Save:

অতিমারির মধ্যে সেমিকনডাক্টর চিপের অভাবে সঙ্কটে পড়েছিল গাড়ি থেকে শুরু করে বিভিন্ন শিল্প। ভবিষ্যতে এ ধরনের সমস্যা এড়াতে দেশেই তা তৈরিতে জোর দেওয়ার কথা ঘোষণা করেছিল কেন্দ্র। আনা হয়েছিল বিশেষ প্রকল্পও। এ বার তার আওতায় বেশ কিছু বদলে সায় দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। সেই সঙ্গে সৌর বিদ্যুতে জোর দিতে বুধবার সোলার পিভি মডিউল উৎপাদনে উৎসাহ প্রকল্পেও (পিএলআই) সায় দিয়েছে তারা।

সিদ্ধান্ত অনুসারে, সেমিকনডাক্টরের ক্ষেত্রে সব ধরনের প্রযুক্তি সংক্রান্ত প্রকল্পের খরচের ৫০% আর্থিক সাহায্য পাবে সংস্থাগুলি। এত দিন প্রকল্প অনুসারে যা ছিল ৩০%-৫০%। এতে প্রায় ২ লক্ষ কোটি টাকা লগ্নি আসবে বলে ধারণা। বুধবার কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেন, এতে শুধু ভারতের চিপ তৈরিতে স্বনির্ভরতাই বাড়বে না। তৈরি হবে কাজও।

পাশাপাশি, আজ সোলার পিভি মডিউল উৎপাদনে পিএলআই প্রকল্পে সায় দেওয়ার হাত ধরে ৯৪,০০০ কোটি টাকার লগ্নি টানার লক্ষ্যও স্থির করেছে সরকার। প্রকল্পে বরাদ্দ হয়েছে ১৯,৫০০ কোটি টাকা। কেন্দ্রের আশা, এর মাধ্যমে দেশে ৬৫,০০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ তৈরি করা সম্ভব। বিদ্যুৎমন্ত্রী আর কে সিংহ জানান, এর ফলে বাঁচবে ১.৩৭ লক্ষ কোটির রফতানি খরচ। ঠাকুরের বক্তব্য, দু’লক্ষ কর্মসংস্থান তৈরি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.