বিভিন্ন জিনিস অনেকটাই কম দামে দিয়ে বহু বার চমকে দিয়েছে আমাজন। কিন্ত এ বার যেন চমকের মাত্রাটা একটু বেশিই। ৯ লাখের ক্যামেরা মিলল মাত্র ৭ হাজারে! 'প্রাইম ডে'র এই অফারে অবশ্য চমকে গিয়েছে খোদ আমাজনই। পর ক্ষণেই তারা বুঝে গিয়েছে, ভুল হয়ে গিয়েছে। প্রযুক্তির ভুলেই ন’লাখি ক্যামেরায় ছাড় মিলেছে ৮ লক্ষ ৯৩ হাজারের! আমাজনের জন্য অবশ্য এই দিনকে বলা হচ্ছে 'ডিজিটাল ব্ল্যাকডে'।

তবে গ্রাহকের জন্য লাভজনক হলেও তা সংস্থার পক্ষে অবশ্য ক্ষতির কারণ। তবে কেন, কী ভাবে এই সমস্যা তৈরি হয়েছে তা সঠিক ভাবে জানা যায়নি। কোনও মন্তব্য করা হয়নি আমাজনের তরফেও। শুধু জানানো হয়েছে, গ্রাহকেরা যা অর্ডার করেছিলেন তা সঠিক সময় পৌঁছে দেওয়া হবে। কিন্তু কবে কখন আসবে তা সংস্থার তরফে সঠিক ভাবে জানান হয়নি।

‘প্রাইম ডে’ –র অফারে এক জন গ্রাহক ক্যানন ক্যামেরার ইএফ ৮০০এমএম এফ/৫.৬ এল আইএস লেন্স অর্ডার করেছিলেন, যার দাম ছিল ভারতীয় মুদ্রায় প্রায় ৯ লাখ টাকা। কিন্তু আমাজনে এর দাম দেখানো হয় মাত্র ৭ হাজার টাকা। তিনি ভেবেছিলেন অর্ডারটি হয়তো বাতিল হয়ে যাবে। কিন্তু সে রকম কোনও ঘটনা ঘটেনি। তিনি ওই দামে ক্যামেরা লেন্সটি পেয়েও যান।

এই বিশেষ ছাড় ভাইরাল হয় যখন স্লিকডিলে এক গ্রাহক দেখেন যে, আমাজনে সোনি এ৬০০০-এর লেন্স পাওয়া যাচ্ছে মাত্র ৬ হাজার টাকায়। যার আসল দাম ভারতীয় মুদ্রায় প্রায় ৩৭ হাজার টাকা। জানা গিয়েছে এই সমস্যার জন্য কোনও থার্ড পার্টি দায়ী নয়। অর্থাৎ আমাজনের ওয়েবসাইট হ্যাক হয়ে যায়নি। এটি সংস্থার নিজস্ব সমস্যা।

আরও পড়ুন: ভারতের বাজারে এল সোনির সবচেয়ে ছোট ক্যামেরা, দাম...