ক্যামেরাপ্রেমীদের জন্য সুখবর। এ বার যখন ইচ্ছে পকেটে করেই ক্যামেরা নিয়ে বেড়িয়ে পড়া যাবে, আলাদা করে লেন্স, ব্যাগের বোঝার দরকার নেই। প্রায় দু’বছরের অপেক্ষার পর ভারতে ক্যামেরার বাজারে আবার নতুনত্ব নিয়ে ফিরে এল সোনি, আরএক্সও টু দিয়ে। কোম্পানির তরফে জানানো হয়েছে বিশ্বের সবচেয়ে ছোট এবং হালকা এই ক্যামেরাটি সোনি আরএক্সও ক্যামেরার দ্বিতীয় ভার্সন। চলতি বছরের মার্চ মাসে এটি আসার কথা ঘোষণা করে সংস্থা। এই ক্যামেরাটি এ বার ভারতীয় বাজারে ৫৭ হাজার ৯৯০ টাকা দাম নিয়ে পা রাখল।

সোনি আরএক্সও টু ক্যামেরাটির প্রধান এবং অন্যতম ফিচার হল এটি সবচেয়ে ছোট ক্যামেরা যার মাপ ৫৯এমএম x ৪০.৫এমএম x ৩৫এমএম এবং এর ওজন ১৩২ গ্রাম। এ ছাড়াও এতে থাকছে শকপ্রুফ, ওয়াটারপ্রুফ এবং ক্র্যাশপ্রুফের মতো ফিচার।

বাজারে আসা এই ছোটখাটো ক্যামেরাটি খুবই আকর্ষণীয়। দেখে নেওয়া যাক এর ফিচার।

  • ভাল কালার প্রোডাকশন এবং ছবির কোয়ালিটি ভাল থাকার জন্য ১৫.৩ মেগাপিক্সেলের আলট্রা-ওয়াইড এক্সমর আরএস সিএমওএস সেন্সরের সঙ্গে নতুন এবং আধুনিক প্রযুক্তির বিআইওএনজেড এক্স ইমেজ প্রসেসিং রাখা হয়েছে।

আরও পড়ুন: বড় ডিসপ্লে নিয়ে বাজারে আসছে স্যামসাংয়ের নতুন ট্যাব

 

  • ক্যামেরাটিতে জেডইআইএসএস টেসার টি ২৪এমএম ওয়াইড অ্যাঙ্গেল লেন্স রয়েছে যা এফ/৪.০ অ্যাপারচারের সাহায্যে ব্যবহারকারীকে কমপক্ষে ২০ সেন্টিমিটারের দূরত্বে থাকা বিষয়টিকে ফোকাস করতে সাহায্য করে। এ ছাড়াও, সোনি আরএক্সও টু ক্যামেরাটি কম আলোয় ছবি তোলার জন্য ৮০-১২ হাজার ৮০০ রেঞ্জের ওয়াইড আইএসও রাখা হয়েছে।

  • সেলফি মোডে ছবি এবং ভিডিও তোলার জন্য ১৮০ ডিগ্রির একটি ছোট ফ্লিপ-আপ স্ক্রিন রাখা হয়েছে। এ ছাড়াও এলসিডি প্যানেলটি নীচের দিকে ৯০ ডিগ্রি ঘোরানো যাবে। যদিও গোপ্রো হিরো ৭ ব্ল্যাক ক্যামেরাটির মতো এই ক্যামেরাটিতে স্ক্রিন-টাচ করার কোনও ফিচার রাখা হয়নি।

  • ভিডিয়োর কথা বলা হলে এই ক্যামেরা ইমেজ স্টেবিলাইজেশনের সঙ্গে ৩০এফপিএস-এর ৪কে ভিডিও তুলতে সক্ষম। এ ছাড়াও, ৯৬০/১০০০ ফ্রেম প্রতি সেকেন্ডে সুপার স্লো মোশন ভিডিও তুলতে সাপোর্ট করে এই ক্যামেরা।

 

  • ছবি তোলার সময় এ রকম অনেক সময় হয় যখন হাত কেঁপে যায়। কিন্তু সেই জন্য যাতে ছবি ঠিক থাকে তার জন্য সনি ইলেক্ট্রনিক স্টেবিলাইজেশনের প্রযুক্তি ব্যবহার করেছে। এ ছাড়াও পোস্ট সময় জন্য নিজের ইচ্ছে মতো ফুটেজ কাস্টোমাইজ করার জন্য নতুন ফিচার রাখা হয়েছে এই ক্যামেরাতে।

আরও পড়ুন: এসইউভি-প্রেমীদের জন্য সুখবর, বাজারে এল নতুন রেনো ডাস্টার