Advertisement
২৬ নভেম্বর ২০২২
ATM

ATM: টাকা তোলার নিয়ম বদলে যাচ্ছে, আর লাগবে না এটিএম কার্ড, সিদ্ধান্ত রিজার্ভ ব্যাঙ্কের

শীর্ষ ব্যাঙ্কের আর্থিক নীতি ঘোষণার সময়ে তিনি জানিয়েছেন, কার্ড ছাড়াই টাকা তোলার সুবিধা আনতে হবে দেশের সব ব্যাঙ্ককে।

নতুন নিয়ম খুব শীঘ্রই।

নতুন নিয়ম খুব শীঘ্রই। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২২ ১৫:৫৫
Share: Save:

ব্যাঙ্কের শাখা কিংবা এটিএম থেকে টাকা তোলার নিয়ম বদলে দিতে চাইছে রিজার্ভ ব্যাঙ্ক। কার্ড জালিয়াতি রুখতেই এই পরিকল্পনা করেছে শীর্ষ ব্যাঙ্ক। যত তাড়াতাড়ি সম্ভব সব ব্যাঙ্ককে এর জন্য উদ্যোগী হতে হবে বলে জানিয়ে দিয়েছেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস।
সম্প্রতি শীর্ষ ব্যাঙ্কের আর্থিক নীতি ঘোষণার সময়ে তিনি জানিয়েছেন, কার্ড ছাড়াই টাকা তোলার সুবিধা আনতে হবে দেশের সব ব্যাঙ্ককে। এটিএম থেকে টাকা তোলার সময়েও গ্রাহকরা যেন ইউপিআই (ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস) পদ্ধতি ব্যবহার করতে পারেন। খুব তাড়াতাড়ি কোন পদ্ধতিতে এই নীতি কার্যকর হবে, তাও এনপিসিআই (ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়া), এটিএম নেটওয়ার্ক এবং ব্যাঙ্ক কর্তৃপক্ষকে জানিয়ে দেবে রিজার্ভ ব্যাঙ্ক।

Advertisement

এখন কিছু কিছু ব্যাঙ্ক অবশ্য গ্রাহকদের এই সুবিধা দেয়। তবে সেটা অন্য ব্যাঙ্কের গ্রাহকরা পান না। শুধু মাত্র সংশ্লিষ্ট ব্যাঙ্কের গ্রাহকরাই পেয়ে থাকেন। অর্থাৎ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার গ্রাহকরা এসবিআই এটিএম থেকে কার্ড ছাড়া টাকা তুলতে পারেন। কিন্তু এখন রিজার্ভ ব্যাঙ্ক চাইছে, একটি ব্যাঙ্কের এটিঁএম থেকে যেমন কার্ডের মাধ্যমে অন্য ব্যাঙ্কের গ্রাহকরা টাকা তুলতে পারেন, ঠিক তেমন পরিষেবা কার্ড ছাড়াও চালু হোক।

এটিএম কার্ড ব্যবহার করে গ্রাহকদের ঠকানোর অভিযোগ মাঝেমাঝেই ওঠে। জালিয়াতরা ‘স্কিমিং’, ‘কার্ড ক্লোনিং’, ‘ডিভাইস ট্যাম্পারিং’ ইত্যাদি পদ্ধতিতে গ্রাহকদের ঠকায়। সে সব বন্ধ করতেই রিজার্ভ ব্যাঙ্কের এই উদ্যোগ। এই ব্যবস্থায় অনলাইনে বা মোবাইল ব্যাঙ্কিং পরিষেবা ব্যবহার করে টাকা তোলার প্রক্রিয়া মেটানো যাবে। আর সবটা হয়ে গেলে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে সংযুক্ত মোবাইল নম্বরে আসা ওটিপি ব্যবহার করে টাকা তোলা যাবে ব্যাঙ্কের শাখা কিংবা এটিএম থেকে। তবে কবের মধ্যে সব ব্যাঙ্ককে এই পরিষেবা চালু করতে হবে, সে ব্যাপারে কোনও নির্দেশ দেয়নি রিজার্ভ ব্যাঙ্ক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.