Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Insurance

Insurance: দুই বিমার খরচ বাড়ল

জীবন জ্যোতি বিমা যোজনায় গ্রাহকের বার্ষিক খরচ ৩৩০ টাকা থেকে বেড়ে হয়েছে ৪৩৬ টাকা। সুরক্ষা বিমা যোজনার প্রিমিয়াম ১২ টাকা থেকে ২০ টাকা হয়েছে।

প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২২ ০৬:৫২
Share: Save:

প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা এবং প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনার প্রিমিয়াম এক ধাক্কায় অনেকটাই বাড়াল কেন্দ্র। দৈনিক প্রিমিয়াম ১.২৫ টাকা হওয়ার ফলে জীবন জ্যোতি বিমা যোজনায় গ্রাহকের বার্ষিক খরচ ৩৩০ টাকা থেকে বেড়ে হয়েছে ৪৩৬ টাকা। সুরক্ষা বিমা যোজনার প্রিমিয়াম ১২ টাকা থেকে ২০ টাকা হয়েছে। আজ, বুধবার থেকে তা কার্যকর হচ্ছে।

কেন্দ্রের বক্তব্য, গোটা দেশের মানুষকে বিমার আওতায় আনতে চায় মোদী সরকার। সেই লক্ষ্যে ২০১৫ সালে এই দুই প্রকল্প চালু করা হয়েছিল। প্রথমটি জীবন বিমা এবং অন্যটি দুর্ঘটনা বিমা। এই সাত বছরে প্রিমিয়ামও রাখা হয়েছিল অপরিবর্তিত। কিন্তু প্রিমিয়াম বাবদ আয়ের তুলনায় বিমার দাবি মেটানোর খরচ উত্তরোত্তর বেড়ে চলেছে। সে কারণে প্রকল্প দু’টিকে আর্থিক ভাবে পোক্ত করতে প্রিমিয়াম বাড়াতে বাধ্য হল সরকার। এর ফলে উৎসাহিত হয়ে আরও বেশ কিছু সংস্থা এই প্রকল্পের পরিষেবা দিতে উৎসাহিত হতে পারে বলেও তারা মনে করছে। সে ক্ষেত্রে আরও বেশি মানুষকে বিমার আওতায় আনা যাবে। যদিও সংশ্লিষ্ট মহলের একাংশের বক্তব্য, জীবন জ্যোতি বিমা যোজনার প্রিমিয়াম বেড়েছে ৩২% এবং সুরক্ষা বিমা যোজনার ৬৭%। মূল্যবৃদ্ধির জেরে সাধারণ মানুষ এখন এমনিতেই ব্যতিব্যস্ত। তাঁদের রোজগারও করোনার আগের অবস্থায় পৌঁছয়নি। বিমার খরচ বৃদ্ধির ফলে বাড়তি চাপ পড়বে গ্রাহকদের উপর।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Insurance Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE