• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বেসরকারি লগ্নিতে ধাক্কা, ভরসা তাই রাষ্ট্রায়ত্ত সংস্থা

Nirmala Sitharaman
ফাইল চিত্র।

বাজারের চাহিদা এবং বেসরকারি লগ্নির গতি কমার ফলে দেশের অর্থনীতি শ্লথ হতে শুরু করেছিল অনেক আগে থেকেই। আর অতিমারি তাকে ঠেলে দিয়েছে খাদের ধারে। এই অবস্থায় অর্থনীতির চাকাকে লাইনে ফেরাতে রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির উপরেই ভরসা করতে হচ্ছে কেন্দ্রকে। সোমবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের নির্দেশ, বড় কেন্দ্রীয় রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি চলতি অর্থবর্ষে পুঁজি বিনিয়োগের যে পরিকল্পনা করেছে, তার ৭৫% ঢালতে হবে ডিসেম্বরের মধ্যেই।

এ দিন কয়লা, পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের সচিব এবং ওই সমস্ত মন্ত্রকের অধীনে থাকা ১৪টি রাষ্ট্রায়ত্ত সংস্থার কর্ণধারদের সঙ্গে বৈঠকে নির্মলা জানান, অতিমারির জেরে ধাক্কা খাওয়া অর্থনীতিকে ঘুরিয়ে দাঁড় করাতে রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির ভূমিকা গুরুত্বপূর্ণ। তাই পুঁজি বিনিয়োগের ব্যাপারে চলতি এবং পরের অর্থবর্ষে তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। চলতি অর্থবর্ষে যে পুঁজি ঢালার পরিকল্পনা রয়েছে তার ৭৫% খরচ করতে হবে ডিসেম্বরের মধ্যেই।

এ দিকে সূত্রের খবর, রাজকোষ ঘাটতি কিছুটা পূরণের লক্ষ্যে আটটি বড় রাষ্ট্রায়ত্ত সংস্থাকে বাজার থেকে শেয়ার ফেরানোর বিষয়ে ভাবনাচিন্তা করতে বলেছে কেন্দ্র। এর মধ্যে রয়েছে কোল ইন্ডিয়া, এনএমডিসি, এনটিপিসি-র মতো সংস্থা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন