ব্যবসায় নতুন ভাবনাকে উৎসাহ দিতে নতুন ব্যবসা বা স্টার্ট-আপের উপরে জোর দেওয়ার কথা বার বার বলেছে কেন্দ্র। কিন্তু সংশ্লিষ্ট শিল্পের অভিযোগ ছিল, পুঁজি জোগাড় করতে গিয়ে করের বোঝায় সমস্যায় পড়ছে তারা। শিল্প মহলের আর্জিতে সাড়া দিয়ে এ বার স্টার্ট-আপের সংজ্ঞার পরিধি বাড়াল বাণিজ্য মন্ত্রক। করের বোঝা কমাতেও করা হল কয়েকটি পদক্ষেপ। এই সিদ্ধান্তে খুশি শিল্প মহল। 

ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ পাওয়ার সমস্যা এড়াতে সাধারণত স্টার্ট-আপ সংস্থাগুলি অন্য বেসরকারি সংস্থা বা অ্যাঞ্জেল  লগ্নিকারী সংস্থার দ্বারস্থ হয়। লগ্নির বিনিময়ে সংস্থায় তাদের শেয়ার দেয় তারা। কিন্তু সংশ্লিষ্ট মহলের অনেক দিনের অভিযোগ, সেই লগ্নির জন্য অ্যাঞ্জেল ইনভেস্টরদের কাছে কর দাবি করে নোটিস পাঠাচ্ছে আয়কর দফতর। এর ফলে এক দিকে যেমন সবে ব্যবসা শুরু করা সংস্থাগুলির উপর করের বোঝা চাপে, তেমনই লগ্নিকারী সংস্থাগুলির ভারতে বিনিয়োগ করা থেকে মুখ ফেরানোর আশঙ্কা থাকে। তাই নিয়ম শিথিলের দাবি তুলেছিল স্টার্ট-আপ সংস্থাগুলি।

নতুন নিয়মে অ্যাঞ্জেল ইনভেস্টরের ২৫ কোটি টাকা পর্যন্ত লগ্নিকে কর ছাড়ের সুবিধা দেওয়া হচ্ছে। আগে অ্যাঞ্জেল ইনভেস্টরের লগ্নি-সহ যাবতীয় বিনিয়োগে ১০ কোটি টাকা পর্যন্ত এই সুবিধা পাওয়া যেত। 

 নতুন সংজ্ঞা

• সংস্থা চালু ও নথিভুক্ত হওয়ার পরে ১০ বছর পর্যন্ত তা স্টার্ট আপ হিসেবে গণ্য হবে। ছিল ৭ বছর।
• ব্যবসার অঙ্ক হতে হবে ১০০ কোটি টাকার মধ্যে। ছিল ২৫ কোটি। 


কর ছাড়

• ২৫ কোটি টাকা পর্যন্ত অ্যাঞ্জেল-লগ্নিতে। আগে সব লগ্নি মিলিয়ে ১০ কোটি টাকা পর্যন্ত অঙ্কে ছাড় মিলত।
• শেয়ার বাজারে নথিভুক্ত কোনও সংস্থার নিট সম্পদ ১০০ কোটি টাকা বা ব্যবসার অঙ্ক অন্তত ২৫০ কোটি হলে, তার কাছ থেকে পাওয়া লগ্নিতে।

* তবে এই সুবিধা পেতে জমি-বাড়ি, ১০ লক্ষ টাকার বেশি দামের গাড়ি-সহ বেশ কিছু ক্ষেত্রে লগ্নি করতে পারবে না স্টার্ট আপটি

মঙ্গলবার এই সংক্রান্ত শর্ত শিথিল করার কথা জানান বাণিজ্য মন্ত্রী সুরেশ প্রভু। শিল্প ও অভ্যন্তরীণ বাণিজ্য উন্নয়ন দফতর (ডিপিআইআইটি) এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে। কেন্দ্র জানিয়েছে, সংশ্লিষ্ট সংস্থাই তাদের হিসেবপত্র ডিপিআইআইটি-কে স্বেচ্ছায় জানাবে। ডিপিআইআইটি তা জানিয়ে দেবে প্রত্যক্ষ কর পর্ষদকে (ডিআইপিপি)। ডিপিআইআইটি-র সচিব রমেশ অভিষেক জানান, কী ভাবে সংস্থাগুলি আরও পুঁজি পেতে পারে, সে ক্ষেত্রে আরও আইনি সংস্কার জরুরি কি না, তা খতিয়ে দেখতে সংশ্লিষ্ট শিল্প মহলের সঙ্গে ১ মার্চ বৈঠকে বসবেন তাঁরা।