Advertisement
২৫ জুলাই ২০২৪
PLI Subsidy

ভর্তুকি সাময়িক: গয়াল

সংশ্লিষ্ট মহলের একাংশ আবার মনে করিয়ে দিচ্ছে, দেশের মাটিতে পণ্য উৎপাদন বাড়াতে ২০২১ সালে পিএলআই চালু করে ১৪টি ক্ষেত্রকে তার অধীনে নিয়ে আসা হয়েছিল।

বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গয়াল।

বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গয়াল। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৪ ০৬:৩২
Share: Save:

ভারতের উৎপাদন ক্ষেত্রকে চাঙ্গা করতে এবং তার মাধ্যমে রফতানি বাড়াতে উৎপাদন ভিত্তিক ভর্তুকি (পিএলআই) প্রকল্প চালু করেছে মোদী সরকার। সেই প্রকল্পের অধীনে বিভিন্ন ক্ষেত্রে কাজ শুরু করে দিয়েছে বহু সংস্থা। আজ ওই সমস্ত সংস্থা এবং সংশ্লিষ্ট সরকারি দফতরগুলির প্রতিনিধিদের বৈঠকে বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গয়াল স্পষ্ট জানিয়ে দিলেন, পিএলআই প্রকল্প তৈরি করা হয়েছে শিল্পকে প্রাথমিক ভাবে সাহায্য করার জন্য। কিন্তু ভবিষ্যতে ব্যবসার পরিসর আরও বাড়াতে গেলে তাদের প্রতিযোগিতার মুখোমুখি হতেই হবে।

সংশ্লিষ্ট মহলের একাংশ আবার মনে করিয়ে দিচ্ছে, দেশের মাটিতে পণ্য উৎপাদন বাড়াতে ২০২১ সালে পিএলআই চালু করে ১৪টি ক্ষেত্রকে তার অধীনে নিয়ে আসা হয়েছিল। খরচ করার কথা ১.৯৭ লক্ষ কোটি টাকা। গত অর্থবর্ষ থেকে ভর্তুকি দেওয়া চালু হলেও এখন পর্যন্ত মাত্র ৪৪১৫ কোটি টাকা দেওয়া হয়েছে সংস্থাগুলিকে। আজ অবশ্য সরকারের আশ্বাস, এই সমস্যা দ্রুত মিটিয়ে ফেলা হবে। প্রকল্পে যোগ দেওয়া সংস্থাগুলিও বিভিন্ন গঠনমূলক সমালোচনা করুক। তা হলে প্রকল্পের ফাঁকফোকর ভরাট করতে সুবিধা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Piyush Goyal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE