Advertisement
০৬ মে ২০২৪
Tesla Car

টেসলার জন্যে কোনও বিশেষ নীতি নয়

সরকারি সূত্র বলেছে, ‘‘টেসলাকে বলেছি, যে নীতি ইতিমধ্যেই সকলের জন্য রয়েছে, সেই পিএলআই-এর আওতায় তারা আবেদন করতে পারে। সংস্থাকে স্বাগত। সাধারণত নীতি সকলের জন্যই সমান হতে হয়।”

An image of Tesla

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৩ ০৫:১৫
Share: Save:

গত বার ইলন মাস্কের বৈদ্যুতিক গাড়ি সংস্থা, আমেরিকার টেসলা ভারতে পা রাখার জন্য আমদানি শুল্কে ছাড় চেয়েছিল। পায়নি। মাস্ক ফের ভারতে লগ্নি করার তোড়জোড় শুরুর ইঙ্গিত দিতেই তাই প্রশ্ন উঠেছে, শেষ পর্যন্ত কেন্দ্র তাঁদের আর্থিক সুবিধা দিতে রাজি হয়ে যাবে কি না, তা নিয়ে। তবে সরকারি আধিকারিকদের দাবি, সরকার এখনও পর্যন্ত টেসলার জন্য আলাদা নীতি তৈরির কথা ভাবছে না। তারা চাইলে উৎপাদন ভিত্তিক আর্থিক উৎসাহ প্রকল্পের (পিএলআই) জন্য আবেদন করতে পারে।

বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি (অ্যাডভান্সড কেমিস্ট্রি সেল) এবং গাড়ি— উৎপাদনে উৎসাহ দিতে দুই ক্ষেত্রেই আর্থিক সুবিধা এনেছে মোদী সরকার। ব্যাটারির ক্ষেত্রে সরকারি খরচের অঙ্ক ১৮,১০০ কোটি টাকা আর গাড়ি, গাড়ির যন্ত্রাংশ এবং ড্রোন শিল্পের ক্ষেত্রে বরাদ্দ ২৬,০৫৮ কোটি।

সরকারি সূত্র বলেছে, ‘‘টেসলাকে বলেছি, যে নীতি ইতিমধ্যেই সকলের জন্য রয়েছে, সেই পিএলআই-এর আওতায় তারা আবেদন করতে পারে। সংস্থাকে স্বাগত। সাধারণত নীতি সকলের জন্যই সমান হতে হয়। একটি সংস্থার জন্য সরকারের হয়তো আলাদা নিয়ম তৈরি করা পছন্দ না-ও হতে পারে।’’ সংশ্লিষ্ট ওই আধিকারিক বলেন, টেসলার সব থেকে বড় ব্যাটারি সরবরাহকারী প্যানাসনিকও সরকারি মহলের সঙ্গে দেখা করেছিল এ দেশে ব্যাটারি তৈরিতে আগ্রহের কথা জানাতে। তাদেরও ওই পিএলআই-তে আবেদনেরই পরামর্শ দেওয়া হয়েছে।

গত মাসে টেসলার প্রতিনিধি ভারতে এসেছিলেন বাণিজ্য-সহ বিভিন্ন মন্ত্রকের সঙ্গে সম্ভাব্য লগ্নি নিয়ে কথা বলতে। সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমেরিকা সফরে তাঁর সঙ্গে দেখা করেন মাস্ক। তার পরেই টেসলা কর্তা আগামী বছরে তাঁর ভারতে আসার পরিকল্পনার কথা বলেন। দ্রুত এ দেশে বড় মাপের লগ্নির কথা ঘোষণারও বার্তা দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tesla Car Tesla Indian Car Market Elon Musk
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE