Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ অক্টোবর ২০২১ ই-পেপার

Car Registration: রাজ্য বদলে হয়রানি এড়াতে গাড়ি নথিভুক্তির নতুন নিয়ম

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৯ অগস্ট ২০২১ ০৬:৫৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কাজের প্রয়োজনে এক জায়গা থেকে অন্য জায়গায় গিয়ে স্থায়ী ভাবে বসবাস করার চল বেড়েছে ইদানিং। এ ক্ষেত্রে ভিন্‌ রাজ্যে যেতে হলে অনেক সময়েই নতুন করে গাড়ির নথিভুক্তির জন্য ঝামেলা পোহাতে হয় মালিককে। সেই সমস্যা দূর করার জন্য এ বার এক রাজ্য থেকে অন্য রাজ্যে গেলেও যাতে ফের গাড়িতে নথিভুক্তিকরণের চিহ্ন (রেজিস্ট্রিশন মার্ক) নিতে না-হয়, তার নতুন নিয়ম চালু করার কথা জানাল কেন্দ্র।

শনিবার সড়ক পরিবহণ মন্ত্রক জানিয়েছে, এখন থেকে চাইলে ভারত সিরিজের (বিএইচ সিরিজ) আওতায় নতুন গাড়ি নথিভুক্তির সুযোগ নিতে পারবেন ক্রেতা। রাজ্য ও কেন্দ্রীয় সরকারি এবং রাষ্ট্রায়ত্ত সংস্থার কর্মী, প্রতিরক্ষার সঙ্গে যুক্ত ব্যক্তি, বেসরকারি সংস্থা বা প্রতিষ্ঠানের কর্মীরা (যে সব সংস্থার চার বা তার বেশি রাজ্য অফিস রয়েছে) এই সুবিধা পাবেন। এই সিরিজের গাড়ির নথিভুক্তি হবে বৈদ্যুতিন মাধ্যমে। ১৫ সেপ্টেম্বর থেকে নতুন নিয়ম চালু হবে। এর আগে গত এপ্রিলে এ সংক্রান্ত প্রস্তাব পেশ করেছিল মন্ত্রক।

নতুন নিয়মের আওতায় নথিভুক্ত গাড়ির (ব্যক্তিগত) দাম ১০ লক্ষ টাকার মধ্যে হলে নথিভুক্তির সময়ে ৮% মোটরস ভেহিক্‌ল ট্যাক্স ধার্য করা হবে বলে এ দিন জানানো হয়েছে। গাড়ির দাম ১০-২০ লক্ষ টাকা হলে, তা হবে ১০%। আর ২০ লক্ষের বেশি দামি গাড়ির ক্ষেত্রে ১২% হারে কর বসবে। কেন্দ্র জানিয়েছে, ডিজ়েল গাড়ির ক্ষেত্রে বসবে অতিরিক্ত ২% কর। বৈদ্যুতিক গাড়ি হলে ২% কম কর বসানো হবে। এ জন্য কর ধার্য হবে প্রতি দু’বছর অন্তর বা তার গুণিতকে।

Advertisement

উল্লেখ্য, এত দিন ভিন্‌ রাজ্যে গেলে ১২ মাস পর্যন্ত গাড়ির পুরনো নথিভুক্তি রাখতে পারতেন মালিক। তার আগে নতুন রাজ্যে নথিভুক্ত করাতে হত। সেই নতুন নথিভুক্তির জন্য আগের রাজ্যের থেকে ‘নো অবজেকশন সার্টিফিকেট’ নিতে হত। তার পরে নতুন রাজ্যে করের টাকা জমা দিতে হত এবং আগের রাজ্যে করের টাকা ফেরতের আর্জি জানাতে হত। দেখা গিয়েছে, অধিকাংশ ক্ষেত্রেই এই প্রক্রিয়ায় ঝামেলা হত বিস্তর। সেই কথা মাথায় রেখেই ক্রেতাকে সুবিধা দিতে এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

আরও পড়ুন

Advertisement